September 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
এবার গোবরের সাহায্যে মহাকাশে রকেট পাঠাচ্ছে জাপান

এবার গোবরের সাহায্যে মহাকাশে রকেট পাঠাচ্ছে জাপান

এবার গোবরের সাহায্যে মহাকাশে রকেট পাঠাচ্ছে জাপান

এবার গোবরের সাহায্যে মহাকাশে রকেট পাঠাচ্ছে জাপান

Cow Dung Rocket: অসম্ভব আবিষ্কার, তাক লাগানো কাণ্ড! জাপানিরা গোবর দিয়ে রকেট চালাবে। পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদন হবে, অনেক সাশ্রয় হবে। জাপানি প্রকৌশলীরা একটি ভিডিওতে একই দাবি করেছেন।

জাপানিরা যা  করেছে। এটা কার্যত অসম্ভবকে সম্ভব করার মতো।  গোবর থেকে তৈরি বিশেষ জ্বালানির সাহায্যে চলবে পুরো একটি রকেট। আবার  মহাকাশে উড়বে। অর্থাৎ  জাপানি প্রকৌশলীরা গোবরের জ্বালানি ব্যবহার করে একটি রকেট ইঞ্জিন তৈরি করেছেন। এই ইঞ্জিন ইতিমধ্যেই সফলভাবে পরীক্ষা করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে, যেখানে জলবায়ু পরিবর্তন এবং ক্রমবর্ধমান দূষণের মাত্রা অনুশীলন করা হচ্ছে, জাপানি প্রকৌশলীরা মহাকাশ গবেষণায় দূষণমুক্ত রকেট উৎক্ষেপণের দিকে অভূতপূর্ব পদক্ষেপ নিয়েছেন। তরল নাইট্রোজেন বা অন্য কোনো জ্বালানির পরিবর্তে রকেট চলবে গোবর গ্যাস থেকে তৈরি জ্বালানিতে।

জাপানের ইন্টারস্টেলার টেকনোলজিস ইনক। তাদের এক্স হ্যান্ডেলে একটি আশ্চর্যজনক ভিডিও প্রকাশ করেছে, যেখানে একটি রকেট কীভাবে গোবরের জ্বালানিতে চলতে পারে তার একটি সফল পরীক্ষা দেখানো হয়েছে৷ ১০ -সেকেন্ডের ভিডিওটিতে স্পষ্টভাবে দেখা যাচ্ছে যে একটি বিশালাকার রকেটের জ্বালানি ট্যাঙ্ক থেকে নীল শিখা বেরিয়ে আসছে। তাদের মহাকাশ রকেটের ইঞ্জিনের নাম ছিল ‘জিরো’ যা ‘স্ট্যাটিক ফায়ার টেস্ট’ (Static Fire Test) থেকে  করা হয়েছে।

জাপান অসম্ভবকে সম্ভব করেছে। জাপানি প্রকৌশলীদের রকেট জ্বালানিতে গোবরের ব্যবহার সারা বিশ্বকে মুগ্ধ করেছে। ইন্টারস্টেলার টেকনোলজিস, একটি জাপানি স্পেস স্টার্টআপ কোম্পানি, হোক্কাইডো স্পেসপোর্টে সফলভাবে তার কসমস ইঞ্জিনের একটি সমালোচনামূলক পরীক্ষা পরিচালনা করেছে। এই উদ্ভাবনী রকেটটি জ্বালানী হিসাবে গোবর থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করে, যা বিশ্বের উদ্বোধনী অরবিটাল রকেট নির্মাণের অনুসন্ধানে একটি উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে। বিশ্বব্যাপী বায়ু দূষণের মাত্রা বাড়ছে। সেখানে জাপানি প্রকৌশলীরা মহাকাশ গবেষণায় দূষণমুক্ত রকেট উৎক্ষেপণে এই নজিরবিহীন পদক্ষেপ নেন। পরীক্ষার সময়, গোবর গ্যাস সফলভাবে ১০ সেকেন্ডের জন্য রকেট ইঞ্জিনকে প্রজ্বলিত করে, একটি শক্তিশালী নীল শিখা তৈরি করে। ইউরোপীয় স্পেস এজেন্সি পূর্বে তার নিজস্ব গোবর-জ্বালানিযুক্ত রকেট ইঞ্জিন তৈরি করেছিল, কিন্তু ইন্টারস্টেলার টেকনোলজিস প্রথম বেসরকারী কোম্পানি যা তা করেছে। ইঞ্জিন পরীক্ষাগুলি একটি পরিষ্কার এবং সহজে উপলব্ধ রকেট জ্বালানী উত্স হিসাবে বায়োমিথেনের কার্যকারিতা প্রদর্শন করেছে।

ইন্টারস্টেলার ৭ ডিসেম্বরের একটি বিবৃতিতে বলেছে যে টোকিও বিশ্ববিদ্যালয়, JAXA স্পেস ইনোভেশনের সাথে, এই নতুন রকেটটি ডিজাইন করেছে যা উচ্চ দহন দক্ষতা অর্জন করে। ফলস্বরূপ, যন্ত্রাংশের সংখ্যা একটি প্রচলিত ইঞ্জিনের এক-দশমাংশে নেমে এসেছে, যা মৌলিকভাবে একটি রকেট ইঞ্জিন তৈরির খরচ কমিয়েছে, যা সামগ্রিক খরচের অর্ধেক বলে অনুমান করা হয়।

ভবিষ্যতে ইন্টারস্টেলার টেকনোলজিসের লক্ষ্য হল পৃথিবীর কক্ষপথে সফলভাবে স্যাটেলাইট স্থাপন করতে এই প্রযুক্তি ব্যবহার করা। স্থানীয় দুগ্ধ খামারের গোবর ব্যবহার করে রকেটের জন্য বায়োমেথেন জ্বালানি তৈরি করা হয়। টোকিওর প্রকৌশলীরা বলেছেন যে বিশ্বব্যাপী গ্রিনহাউস গ্যাস নির্গমনের ১৪ শতাংশ গবাদি পশুর মলমূত্র থেকে আসে। এটি মিথেনের উৎস। মিথেনকে যদি সঠিকভাবে ব্যবহার করা যায় এবং রকেট উৎক্ষেপণে ব্যবহার করা যায় তাহলে দূষণ অনেকটাই কমে যাবে।

ইন্টারস্টেলার টেকনোলজিস দ্বারা নির্মিত রকেটটি জ্বালানী হিসাবে গোবর থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করেছিল। এটি ছিল এই জাতীয় উপাদান দ্বারা চালিত প্রথম রকেট এবং বিশ্বের প্রথম অরবিটাল রকেট, যা সফলভাবে গোবর ব্যবহার করে উৎক্ষেপণ করা হয়েছিল।

সেখানে কি দেখা যায়? রকেটে গোবর থেকে প্রাপ্ত মিথেন গ্যাস জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়েছে।

মহাকাশপ্রেমীদের জন্য এক বিস্ময়কর খবর নিয়ে এসেছে জাপান। সেই দেশে ইন্টারস্টেলার টেকনোলজিস নামে একটি স্টার্টআপ ভবিষ্যতের মহাকাশ ভ্রমণের দিকে একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। গোবর (জৈব সার) থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করে হোক্কাইডো স্পেসপোর্টে ১০ সেকেন্ডের জন্য একটি রকেট ইঞ্জিন সফলভাবে নিক্ষেপ করা হয়েছে। ইতিহাসবিদ পরীক্ষার একটি ভিডিওও প্রকাশ করেছেন। সেই ভিডিও বিশ্বের নজর কেড়েছে। গোবর দিয়ে রকেট ওড়ানো যাবে এমন খবর ছড়িয়ে পড়লেই সারা পৃথিবীর বিজ্ঞানপ্রেমি   মানুষের মধ্যে তীব্র উন্মাদনা দেখা যায়।

এই আকর্ষণীয় এবং সফল পরীক্ষা শুধুমাত্র একটি মজার বিজ্ঞান পরীক্ষা নয়। বরং ভবিষ্যতে মহাকাশ অনুসন্ধানের দিকে এটি একটি বিশাল পদক্ষেপ হিসেবে বিবেচিত হতে পারে।  কারণ  ইন্টারস্টেলার টেকনোলজিস দ্বারা নির্মিত রকেটটি জ্বালানী হিসাবে গোবর থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করেছে । এটি  এই জাতীয় উপাদান দ্বারা চালিত প্রথম রকেট এবং বিশ্বের প্রথম অরবিটাল রকেট, যা সফলভাবে গোবর ব্যবহার করে উৎক্ষেপণ করা হয়েছে । এর আগে ইউরোপিয়ান স্পেস এজেন্সির একটি গোবর-জ্বালানিযুক্ত রকেট ইঞ্জিনও সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছিল। যাইহোক, ইন্টারস্টেলার টেকনোলজিস প্রথম প্রাইভেট কোম্পানি যা এই কাজটি করেছে।

Leave a Reply

Your email address will not be published.

X