October 7, 2024
মুড সুইং কী? নিয়ন্ত্রণ পদ্ধতি

মুড সুইং কী? নিয়ন্ত্রণ পদ্ধতি

মুড সুইং কী? নিয়ন্ত্রণ পদ্ধতি

মুড সুইং কী? নিয়ন্ত্রণ পদ্ধতি

মুড সুইং

ক্রিকেটের বলে সুইং করা, হাঁটাচলায় সুইং করা শুধু এটাই নয়।  মানুষের মানসিকতায়ও সুইং হয়। এবং মানসিকতাই সুইং হলেই মেজাজ এর পরিবর্তন হয় । আর  ওইটার নামই  মুড  সুইং ।

মুড সুইং হল মেজাজের দ্রুত পরিবর্তন। এই ধরনের মেজাজের পরিবর্তন সমস্যা সমাধান এবং নমনীয় অগ্রগতি পরিকল্পনা প্রচারে ইতিবাচক ভূমিকা পালন করতে পারে। যখন মেজাজের পরিবর্তন অস্বাভাবিক হয়, তখন তাকে বাইপোলার ডিসঅর্ডার বলা হয়। বেশিরভাগ মানুষই জানেন না যে মাসে এমন একটি সময় আছে যখন মানুষ ‘মুড সুইং’ নামক সমস্যার সম্মুখীন হয়।

মুড সুইং= মেজাজের পরিবর্তন।  আসলে খুব দ্রুত মেজাজের পরিবর্তন বা মনের অবস্থার পরিবর্তন বলা যেতে পারে।যেমন, হঠাৎ সাধারণ জিনিসে রাগ করা এবং হঠাৎ রেগে যাওয়া।

এ সময় হঠাৎ করেই আমরা খুব আবেগপ্রবণ হয়ে পড়ি। কখনো নিজেকে খুব খুশি মনে হয় আবার কখনো নিজেকে খুব একা লাগে। .

এই ব্যস্ত সময়ে সবাই মুড সুইং বা মেজাজের পরিবর্তনে ভোগেন। কারো কম হতে পারে, কারো বেশি হতে পারে। সকালে ঘুম থেকে উঠলে খুব ভালো লাগতো, হঠাৎ খারাপ লাগলো! কেন জানি না আমার খারাপ লাগছে। হঠাৎ আবার রেগে গেলেন। এটা কি আপনারও হয়?

এর মানে আপনার ঘন ঘন মেজাজ পরিবর্তন হয়। একে বলে মুড সুইং। একাধিক গবেষণায় দেখা গেছে যে যারা ঘন ঘন মেজাজ পরিবর্তন করেন তারা দ্রুত সিদ্ধান্ত নিতে পারেন।

এমনকি বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে বা তাৎক্ষণিকভাবে কোনো পরিকল্পনা করতে পারে। কিন্তু দুর্ভাগ্যবশত, এটা সবার জন্য এক নয়। বেশিরভাগ মানুষের জন্য, বারবার মুড সুইং  বা মেজাজ পরিবর্তনের পরিণতি খুব বিপজ্জনক।

মনস্তাত্ত্বিকরা বলছেন, মেজাজ পরিবর্তনের সমস্যা শুরুতেই সমাধান না করা হলে তা বাইপোলার ডিসঅর্ডার বা দ্বৈত ব্যক্তিত্বের মতো জটিল ও গভীর মানসিক রোগে পরিণত হতে পারে।

মুড সুইং এর কারণ কি?

মস্তিষ্কে বেশ কিছু নিউরোট্রান্সমিটার রয়েছে। যা থেকে হরমোন নিঃসৃত হয়। হরমোনের মধ্যে সেরোটোনিন এবং নরপাইনফ্রাইন খুবই গুরুত্বপূর্ণ।

প্রথমটি আমাদের ঘুমের ধরণ, মেজাজ পরিবর্তন এবং মেজাজের পরিবর্তনের সাথে সম্পর্কিত। আর দ্বিতীয়টি স্মৃতিশক্তি, কিছু শেখার ক্ষমতা এবং শারীরিক চাহিদার সাথে সম্পর্কিত। এই হরমোনের ওঠানামা মেজাজের পরিবর্তন ঘটাতে পারে।

এছাড়াও মানসিক চাপ, দুশ্চিন্তা, ক্লান্তি বা বিষণ্নতা,     বেশি বেশি ধূমপান বা  মদ্যপান, ঘুমের অভাব, বাইপোলার ডিসঅর্ডার বা দ্বৈত মানসিকতা , মাসিকের আগে সিনড্রোম, কাজের চাপ সহ বিভিন্ন কারণে মেজাজের পরিবর্তন হতে পারে।

কিভাবে বুঝবেন মেজাজের পরিবর্তন
  •  কিছুক্ষণ আগে আপনি যা পছন্দ করতেন তা হঠাৎ খুব বিরক্তিকর হয়ে ওঠে।
  • ছোট ছোট বিষয়ে রাগ করা, বিরক্ত বোধ করা।
  • বন্ধু এবং পরিবারের সদস্যদের এড়িয়ে চলা।
  • কিছু করতে অনীহা, প্রয়োজনের চেয়ে একটু বেশি কথা বলতে অনীহা।

সমস্ত মেয়েরাই  শরীরের হরমোনের পরিবর্তনের কারণে সামান্য মুড সুইং অনুভব করে। কিন্তু অত্যধিক মুড সুইং মানসিক ভারসাম্য বিপর্যস্ত করতে পারে। এ কারণেই এ বিষয়ে মনোযোগ দেওয়া প্রয়োজন।

অনেক ক্ষেত্রে, যে ব্যক্তি মুড সুইং এর শিকার হন তিনি তা জানেন না। কিছু কিছু ক্ষেত্রে শুধুমাত্র মেজাজ পরিবর্তনের কারণে সেই মুহূর্তে ভুল বোঝাবুঝির কারণে জীবননাশের মতো ঘটনাও ঘটেছে। এই কারণে, মেজাজের পরিবর্তন সম্পর্কে জানা এবং অন্যদের জানানো খুব গুরুত্বপূর্ণ। মুড সুইং খুব বেশি হলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

মুড সুইং কিভাবে নিয়ন্ত্রণ করবেন?

মানসিক অবস্থা আপনার নিয়ন্ত্রণে নেই। তবে ইচ্ছা করলে সেই নিয়ন্ত্রণ সীমিত পরিসরে আনা সম্ভব। অতএব –

  • আপনার নিয়মিত ঘুমানো উচিত। ৭-৮ ঘন্টা ঘুমের দিকে মনোযোগ দিন।
  • অবশ্যই বেশি করে পানি পান করুন। ডিহাইড্রেশন মানসিক ও শারীরিক চাপ বাড়ায়। প্রতিদিন৪-৫ লিটার   পানি  পান করা গুরুত্বপূর্ণ।
  • সঠিক খাদ্য গ্রহণ করার চেষ্টা করা।
  • নিয়মিত ব্যায়াম , খেলাধুলা করুন এবং যখনই আপনার কাছে সময় থাকে বন্ধুদের সাথে আড্ডা দিন।
  • ধূমপান বা মদ্যপান ত্যাগ করুন।
  • রাতে ফোনে খেলার বা বশি পরিমাণে ব্রাউজিং এর  অভ্যাস পরিহার করুন।

প্রাথমিকভাবে এই পদ্ধতিগুলি আপনাকে আপনার মুড সুইংগুলিকে কিছুটা কাটিয়ে উঠতে সহায়তা করবে। তবে অনেক ক্ষেত্রে কাজের চাপ, পারিবারিক চাপ, ব্যক্তিগত সমস্যা, ঘুমের অভাব, বাইপোলার ডিসঅর্ডার ইত্যাদি কারণে মেজাজের পরিবর্তন হতে পারে।

হঠাৎ ব্যথা, বিশেষ করে মাথা ব্যথার জন্য ওষুধ খাবেন না। মেজাজ পরিবর্তনের কারণে অতিরিক্ত রাগ বা নেতিবাচক অনুভূতি মানসিক স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে। এই সমস্যা আরও বেড়ে গেলে চিকিৎসকের পরামর্শ নেওয়াও জরুরি।

আরও পড়তে

একাকীত্ব: সমাধান

2 Comments

Leave a Reply

Your email address will not be published.

X