September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
মিয়ানমার বিভক্ত হয়ে টুকরা টুকরা হয়ে যাওয়ার আশঙ্কা করছেন প্রেসিডেন্ট সুই

মিয়ানমার বিভক্ত হয়ে টুকরা টুকরা হয়ে যাওয়ার আশঙ্কা করছেন প্রেসিডেন্ট সুই

মিয়ানমার বিভক্ত হয়ে টুকরা টুকরা হয়ে যাওয়ার আশঙ্কা করছেন প্রেসিডেন্ট সুই

মিয়ানমার বিভক্ত হয়ে টুকরা টুকরা হয়ে যাওয়ার আশঙ্কা করছেন প্রেসিডেন্ট সুই

মিয়ানমারঃ

যার সরকারী নাম মিয়ানমার সংঘ প্রজাতন্ত্র। । এবং ব্রহ্মদেশ, বর্মা বা বার্মা নামেও পরিচিত, দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ। এটি মূল ভূখণ্ডের হিসেবে দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম দেশ এবং ২০১৭ সালের হিসাবে এর জনসংখ্যা প্রায় ৫ কোটি ৪০ লাখ। মিয়ানমারের উত্তর-পশ্চিমে বাংলাদেশ এবং ভারত, উত্তর-পূর্বে চীন, পূর্ব ও দক্ষিণ-পূর্বে লাওস এবং থাইল্যান্ড এবং আন্দামান সাগর রয়েছে। এবং দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগর। অবস্থিত দেশটির রাজধানী নেপিদো এবং বৃহত্তম শহর ইয়াঙ্গুন। ১৯৮৯ সালে বার্মার তৎকালীন গণতান্ত্রিক সরকারকে উৎখাত করার পর, সামরিক সরকার বার্মার নাম পরিবর্তন করে “মিয়ানমার” এবং প্রধান শহর    রাজধানী রেঙ্গুনের নাম পরিবর্তন করে “ইয়াঙ্গুন” রাখা হয়। কিন্তু গণতান্ত্রিক দলগুলোর অনেক অনুসারী এই নামকরণের বিপক্ষে। দেশের জাতীয় সঙ্গীত এবং নতুন জাতীয় পতাকাও ২১ অক্টোবর ২০১০ তারিখে প্রবর্তিত হয়।

রোহিঙ্গা মুসলিমদের তাড়িয়ে দেওয়া বর্বর অসভ্য সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন ক্ষমতালোভী মানবতাবিরোধী জঘন্য খুনি ফ্যাসিস্ট স্বৈরাচারী জ্যান্তা সরকারের ক্ষমতা এবং বাহাদুরি চরমভাবে ফুরিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে ।

সরকার কার্যকরভাবে উত্তর মিয়ানমারে চলমান সহিংসতা দমন করতে না পারলে দেশ ভাগ হয়ে যাবে বলে আশংকা প্রকাশ করেছেন জান্তার প্রেসিডেন্ট ইউ মিন্ট সুই। মিয়ানমারের রাজধানী নেপিদোতে জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

মিয়ানমারের রাষ্ট্র পরিচালিত গ্লোবাল নিউ লাইট জানিয়েছে যে জান্তা শাসিত মিয়ানমারের প্রেসিডেন্ট ইউ মায়ান্ট স্যু বলেছেন যে চীনের সাথে সীমান্ত অঞ্চলে সাম্প্রতিক সহিংসতার অকার্যকর ব্যবস্থাপনার কারণে দেশটি ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে।

তিনি বলেন, সরকার কার্যকরভাবে সীমান্ত এলাকায় সহিংসতা নিয়ন্ত্রণ করতে না পারলে দেশ টুকরো টুকরো হয়ে যাবে।

এই বিষয়টিকে অত্যন্ত সতর্কতার সাথে নিয়ন্ত্রণ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, এই সময়টা রাষ্ট্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন পুরো জাতির (সেনাবাহিনী) সমর্থন করা দরকার।

মিয়ানমারের গ্লোবাল নিউ লাইট জানিয়েছে যে দেশটির সামরিক অভ্যুত্থানের নেতা জেনারেল মিং অং হ্লাইং বৈঠকের শুরুতে বলেছিলেন যে এমএনডিএএ (মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স) এর ভয়ঙ্কর আক্রমণের মুখোমুখি হওয়ার পর সেনাবাহিনী সফলভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। ।

প্রতিবেদনে বলা হয়েছে, পালটা জবাবে এমএনডিএএ’র মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে।

বিভিন্ন গ্রুপের এমএনডিএএ-এর সঙ্গে তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরকান আর্মিও (এএ) যুক্ত রয়েছে। এমএনডিএএ  জোটের সদস্যরা বলেছে যে তারা একটি অত্যাচারী সামরিক একনায়কতন্ত্রকে উৎখাত করার জন্য এই হামলা চালিয়েছে।

২০২১ সালে একটি সামরিক অভ্যুত্থান অং সান সু চি-এর নির্বাচিত সরকারকে পতনের পর থেকে মিয়ানমারের জান্তা সংগ্রাম করছে। বিভিন্ন জান্তা-বিরোধী বিদ্রোহী এবং সশস্ত্র জাতিগোষ্ঠী নিয়মিতভাবে মিয়ানমারের উত্তর, উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পূর্বে শত শত জান্তা ঘাঁটিতে আক্রমণ করে।

মিয়ানমারের সামরিক বাহিনীকে পরাজিত করে ইতিমধ্যেই একটি কেন্দ্রীয় জেলা শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সরকারবিরোধী বাহিনী। তারা উত্তর শান রাজ্যে কয়েক ডজন সামরিক স্থাপনা দখল করতে সমন্বিত আক্রমণ শুরু করে।  এছাড়াও, হামলাগুলি চীনের সীমান্তবর্তী দেশটির পূর্বাঞ্চল এবং চীনের শু হাওকে লক্ষ্য করে হয়েছে ।

৭ নভেম্বর একটি বিবৃতিতে, জোট বলেছে যে তাদের স্থল অভিযান অব্যাহত রয়েছে এবং তারা সেখানে সামরিক অস্ত্রের পাশাপাশি আরও কয়েকটি সামরিক স্থাপনা দখল করেছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে একটি গণতান্ত্রিক সরকারকে পতনের পর থেকে এই আক্রমণটিকে মিয়ানমারের সেনাবাহিনীর জন্য সবচেয়ে বড় ধাক্কা হিসাবে বিবেচনা করা হচ্ছে। তারা সরকারের বিরুদ্ধে লড়াইয়ে বেসামরিক জনগণের সমন্বয়ে গঠিত পিপলস ডিফেন্স ফোর্সকে সমর্থন করছে বলেও জানা গেছে।

আড়াই বছর সশস্ত্র বিদ্রোহের সাথে লড়াই করার পর, মিয়ানমারের সামরিক বাহিনী দুর্বল ও বিপর্যস্ত বলে মনে হচ্ছে। শান রাজ্যে যে লড়াই ছড়িয়ে পড়েছে তা নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার।

এর পরিপ্রেক্ষিতে দেশ কয়েক টুকরো হয়ে যাওয়ার আশঙ্কা করেন রাষ্ট্রপতি

মিয়ানমারের সামরিক সরকারের প্রেসিডেন্ট বলেছেন, চীনের সঙ্গে সীমান্তে সাম্প্রতিক সহিংসতার অকার্যকর ব্যবস্থাপনার কারণে দেশটি ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে।

উত্তর, উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পূর্বে জান্তা শক্ত ঘাঁটিতে গণতন্ত্রপন্থী এবং জাতিগত সংখ্যালঘু বিদ্রোহীদের দ্বারা আক্রমণ বৃদ্ধির কারণে জান্তা সরকারকে ক্ষমতা বজায় রাখা চ্যালেঞ্জ করা হয়েছে। তারা ২০২১ সালে একটি অভ্যুত্থানের মাধ্যমে দেশে ক্ষমতায় আসে।

মায়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের (এসএসি) সভাপতি মায়ান্ত সু বলেছেন, “সরকার যদি সীমান্তের বিভিন্ন অংশে সহিংসতার ঘটনা কার্যকরভাবে দমন করতে না পারে, তাহলে দেশটি টুকরো টুকরো হয়ে যাবে।”

মায়ান্ত স্যু আরও বলেন, “দাম পড়ার সময় এই বিষয়টি খুব সাবধানে নিয়ন্ত্রণ করতে হবে।” এই সময়টা রাষ্ট্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাতমাদও (সেনাবাহিনী) এখন সমগ্র জাতির সমর্থন প্রয়োজন।’

জান্তা সরকার ইতিমধ্যেই চীনের সাথে বাণিজ্য করে উত্তর-পূর্ব মিয়ানমারের বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে। চীন সরকার এমনকি এই সপ্তাহে নিশ্চিত করেছে যে মিয়ানমারের অভ্যন্তরে সীমান্ত সহিংসতায় চীনা নাগরিক নিহত হয়েছে।

আরও পড়ুন

যেসব দেশ মিয়ানমারের জান্তাকে অস্ত্র তৈরিতে সহায়তা করছে

X