October 18, 2024
ইসলামে পরিচ্ছন্নতার গুরুত্ব

ইসলামে পরিচ্ছন্নতার গুরুত্ব

পরিচ্ছন্নতার গুরুত্ব

পরিচ্ছন্নতার গুরুত্ব

ইসলাম পরিচ্ছন্নতাকে অত্যন্ত পছন্দ করে এবং ভালবাসে । নোংরামি ও কদর্যতা একেবারেই পছন্দ করেনা। ইসলাম পরিষ্কার-পরিচ্ছন্ন, পরিপাটি ও পবিত্র থাকতে উৎসাহিত করে।অপরিচ্ছন্ন, অপরিপাটি ও অপবিত্র হতে নিষেধ করে। ইসলাম চায় তার অনুসারীরা পরিষ্কার-পরিচ্ছন্ন, পরিপাটি ও পবিত্র হোক। তাই ইসলামের অনুসারী মুসলমানদের সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন, পরিপাটি ও পবিত্র থাকা সমীচীন। নোংরামি, অপরিপাটি , আবর্জনা ও অপবিত্রতা পরিহার করার চেষ্টা করা। এই বিস্তৃত নিবন্ধে, আমরা পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে ইসলামিক দৃষ্টিভঙ্গির উপর আলোকপাত করেছি।

‘তাহারাত’ বা পবিত্রতা শব্দটি সমস্ত অভ্যন্তরীণ দুষ্টতা এবং অপবিত্রতা থেকে মুক্তির উপর জোর দেয়, যার মধ্যে অবিশ্বাস এবং আল্লাহর অবাধ্যতা, সেইসাথে সমস্ত বাহ্যিক অপবিত্রতা থেকে মুক্তির নির্দেশনাও রয়েছে।

ঠিক যেমন মুমিনকে, অযু বা ওযুর মাধ্যমে পাঁচ ওয়াক্ত নামাজের জন্য  অপবিত্রতা থেকে পবিত্র হতে হবে । অনুরূপভাবে শরীর, কাপড়-চোপড় ও স্থান ইত্যাদি পরিষ্কার করে বস্তুগত অপবিত্রতা থেকে পবিত্র হতে হবে।

মদীনার নিকটবর্তী কোবা এলাকার লোকদের প্রশংসায় আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে উল্লেখ করেছেন, ‘সেখানে এমন কিছু লোক রয়েছে যারা সর্বোত্তম উপায়ে পবিত্রতা অর্জন করতে পছন্দ করে। আর আল্লাহ পবিত্রতা অর্জনকারীদের ভালবাসেন।, (সূরা আত-তওবা, আয়াত: ১০৮)

সর্বশক্তিমান আল্লাহ আরও বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ তাওবাকারীদের ভালোবাসেন এবং অধিকতর পবিত্রতা অর্জনকারীদের ভালোবাসেন। (সূরা বাকারা, আয়াত ২২২)

হাদিসগুলোও বিভিন্নভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপর জোর দেয় এবং বিভিন্ন শিক্ষা দেয়; পরিচ্ছন্নতা ঈমানের একটি শাখা: ইসলামের দৃষ্টিতে পরিচ্ছন্নতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইসলাম পরিচ্ছন্নতাকে ঈমানের সমান্তরালে দাঁড় করিয়ে ঈমানের শাখা হওয়ার অনন্য মর্যাদায় উন্নীত করেছে। হজরত আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ঈমানের ৭০টিরও বেশি শাখা রয়েছে। বা ষাটের একটু বেশি। এর সর্বোচ্চ শাখা হল আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই এমন স্বীকৃতি। এবং এর সর্বনিম্ন শাখা হল রাস্তা থেকে অসুবিধাজনক বস্তু অপসারণ। আর লজ্জা হল ঈমানের একটি বিশেষ শাখা।’ (সহীহ মুসলিমঃ ৫৯)

ইসলামে ব্যক্তি পরিচ্ছন্নতা, নিজের বাসস্থান কর্মক্ষেত্র চলার পথের  পরিচ্ছন্নতা; কিছুই বাদ দেওয়া হয়নি। ব্যক্তির পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষায় অন্তত জুমাবায় গোসলের গুরুত্ব দেওয়া হয়। এমনকি হাদীসেও একে অপরিহার্য বলা হয়েছে। আবু সাঈদ খুদরী (রাঃ) থেকে বর্ণিত একটি হাদিসে রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, “জুমু‘আর (শুক্রবার) গোসল প্রত্যেক নাবালকের জন্য ওয়াজিব। (বুখারি)

আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত অন্য হাদিসে রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, “আল্লাহর সন্তুষ্টির জন্য প্রত্যেক মুসলমানের কর্তব্য হল প্রত্যেক সাত দিন অন্তর (কমপক্ষে) মাথা ও শরীর ধৌত করা। (বুখারি, মুসলিম)

কারো উপর গোসল ফরজ না হলেও ঘাম, ধুলাবালি ও বালির কারণে শরীরে দুর্গন্ধ হতে পারে, তাই সাত দিনে অন্তত একবার গোসল করা জরুরি । এর মানে এই নয় যে, সাত দিন পর গোসলের নির্দেশ দেওয়া হয়েছে। অপরদিকে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়টিও হাদিসে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

দাঁত ও মুখের যত্নের জন্য হাদিসে মিসওয়াকের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে; মিসওয়াক ব্যবহার একটি গুরুত্বপূর্ণ সুন্নত হিসেবে বিবেচিত। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত একটি হাদিসে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘যদি আমার উম্মত বা লোকদের জন্য কষ্টকর না হতো, তবে আমি তাদের প্রত্যেকের সাথে মিসওয়াক (ফরজ করে) করার নির্দেশ দিতাম। (বুখারি, মুসলিম)

চুল পরিষ্কার রাখাও ইসলামে গুরুত্বপূর্ণ, জাবির (রাঃ) বলেন, একদিন রাসুল (সাঃ) আমাদের বাড়িতে বেড়াতে আসলেন। পৌঁছে তিনি এলোকেশীর এক ব্যক্তিকে দেখতে পেলেন। তার সম্পর্কে তিনি বলেন, ‘এই লোকটি কি এমন কিছু ব্যবস্থা করতে পারেনি যা দিয়ে তার মাথার চুল সাজানো যায়?’ অপর এক ব্যক্তিকে নোংরা পোশাক পরা দেখে বললেন, এই ব্যক্তি কি এমন কিছুর ব্যবস্থা করতে পারেনি যা দিয়ে তার কাপড় পরিষ্কার করা যায়? (মুসনাদে আহমাদ)

মানুষের পরিচ্ছন্নতা ও সৌন্দর্য রক্ষার জন্য শরীয়তে কতটা গুরুত্ব দেওয়া হয়েছে এবং স্বাস্থ্য ও লাবণ্যের বরকত রয়েছে তা হাদীস ফিকহের কিতাবের পবিত্রতা অধ্যায় পড়লে সহজেই বোঝা যায়। নখ ছাঁটা, গোঁফ, আন্ডারআর্মের চুল অপসারণ এমনকি অবাঞ্ছিত পিউবিক চুল অপসারণও বাদ যায়নি।

আয়েশা (রাঃ) থেকে বর্ণিত একটি হাদিসে রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, দশটি জিনিস ‘ফিতরাতে’ অন্তর্ভুক্ত: গোঁফ কাটা, দাড়ি লম্বা রাখা, মিসওয়াক করা, নাকে পানি দেওয়া, নখ কাটা, চামড়াতে ভাঁজ পড়ার স্থান ধৌত করা। ত্বক, বগলের নিচে চুল অপসারণ, নাভির নিচের চুল কামানো, পানি দিয়ে পরিচ্ছন্নতা অর্জন করা (মলত্যাগের পর) । বর্ণনাকারী বলেছেন, “আমি দশম জিনিসটি ভুলে গেছি, কুলি করা।” (মুসলিম, হাদিস নং: ২৭৫৭)

হাদিসে ঘর পরিষ্কার , পরিচ্ছন্ন রাখার প্রতিও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে; বসার জায়গাটিও ময়লা, আবর্জনা এবং কুৎসিত উপাদান থেকে পরিষ্কার রাখতে হবে। কারণ নিজের স্বাস্থ্য রক্ষার কোন বিকল্প নেই। সাঈদ ইবনুল মুসাইয়্যিব (রাঃ) থেকে। তিনি বললেন, নিশ্চয়ই আল্লাহ পবিত্র। তিনি পবিত্র পছন্দ করেন।

আল্লাহ পরিষ্কার, তিনি পরিচ্ছন্নতা পছন্দ করেন। আল্লাহ মহান, তিনি মহত্ব পছন্দ করেন, আল্লাহ উদার, তিনি উদারতা পছন্দ করেন। তাই তোমরা  তোমাদের ঘরের আঙিনা পরিষ্কার রাখ। (তিরমিযী)

হাদিসে পরিবেশ পরিচ্ছন্ন রাখার দিকনির্দেশনাও পাওয়া যায়। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘দুটি অভিশপ্ত কাজ থেকে বিরত থাক। সাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসুল, অভিশপ্ত কাজ দুটি কি? তিনি বলেন, তিনি বলেন, যে মানুষের চলাচলের রাস্তায় কিংবা গাছের ছায়ায় মলমূত্র ত্যাগ করে। (আবু দাউদ)

হাদিসে পরিবেশ দূষণ রোধে গুরুত্বপূর্ণ নির্দেশনা দেওয়া হয়েছে;  আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, তোমাদের কেউ যেন স্থির পানিতে প্রস্রাব না করে এবং তারপর তা দিয়ে গোসল না করে। (বুখারি)

খাওয়ার আগে হাত ধোয়া সম্পর্কে রাসুল (সা)অনেক সতর্কবাণী দিয়েছেন; হাদিসের কিতাবে আছে, একবার মদিনার এক ইহুদি বলল, মুহাম্মদের কথার বিরুদ্ধে হাত না ধুয়ে খাবার খাবো। আমার কী অসুবিধা হয় দেখবো। কিন্তু দেখা গেলো খাবার খাওয়ার কিছুক্ষণ পর লোকটি মারা গেল। পরে কারণ খুঁজে দেখা গেল, কাজকর্মের ফাঁকে লোকটির হাতে সাপের বিষ লেগে গিয়েছিল। আর হাত না ধুয়ে খাবার খাওয়ায়, খাবারের সঙ্গে বিষ তার পেটে চলে যায় এবং এতেই তার মৃত্যু হয়।

আরও পড়ুন

হাদিসের আলোঃ সময় থাকতে নবীজি (সাঃ) যে ৫ টি বিষয়কে মূল্যায়ন করতে বলেছেন

যৌবন কাল ইবাদতের শ্রেষ্ঠ সময়

পরোপকারে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

ইসলামে পশু-পাখির অধিকার

আল্লাহ আমাদের সকলকে ইসলামের সৌন্দর্য উপলব্ধি করার এবং এর আলোকিত শিক্ষায় উন্মোচিত হওয়ার তাওফীক দান করুন। আমাদের সবাইকে ইসলামের আলোর প্রদীপ এবং সত্য ও সুন্দরের পথপ্রদর্শক করুন।

Leave a Reply

Your email address will not be published.

X