September 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
২০ বছরে ২০০৪ সালের পর প্রথম কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর করতে চলেছে সিঙ্গাপুর

২০ বছরে ২০০৪ সালের পর প্রথম কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর করতে চলেছে সিঙ্গাপুর

২০ বছরে ২০০৪ সালের পর  প্রথম কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর করতে চলেছে সিঙ্গাপুর

২০ বছরে ২০০৪ সালের পর  প্রথম কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর করতে চলেছে সিঙ্গাপুর

ট্রান্সফর্মেটিভ জাস্টিস কালেক্টিভ (TJC) অনুসারে, যা দেশে মৃত্যুদণ্ডের মামলাগুলি ট্র্যাক করে, সিঙ্গাপুরের সারিদেউই জামানিকে পাচারের উদ্দেশ্যে প্রায় ৩০ গ্রাম হেরোইন রাখার অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পরে ২০১৮ সালে বাধ্যতামূলক মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। দেশটির সমাজকর্মীরা বলছেন, ২০০৪ সালের পর সিঙ্গাপুরে তিনিই প্রথম নারী যাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এর আগে ৩৬ বছর বয়সী হেয়ারড্রেসার ইয়েন মেই ওয়েনকে মাদক পাচারের দায়ে ফাঁসি দেওয়া হয়েছিল।

বুধবার ৫৬ বছর বয়সী সিঙ্গাপুরের মালয়ান মোহাম্মদ আজিজ বিন হুসেনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। প্রায় ৫০ গ্রাম হেরোইন পাচারের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে ২০১৮ সালে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। সিঙ্গাপুরে বিশ্বের সবচেয়ে কঠিন মাদক আইন রয়েছে এবং সাম্প্রতিক বছরগুলোতে মাদকের অপরাধে দোষী সাব্যস্ত বন্দীদের মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হয়েছে। সাংবাদিক কার্স্টেন হ্যান দেশটিতে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন। তিনি বলেন, সিঙ্গাপুরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই নারীর একজন জামানি।

হ্যানের মতে, মৃত্যুদণ্ডে থাকা বেশিরভাগ মানুষ প্রান্তিক এবং দুর্বল গোষ্ঠীর অন্তর্ভুক্ত এই সত্যটি দেখে প্রশাসন নির্বিকার। বরং, তারা বিশ্বাস করে যে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা মাদক পাচারকারী এবং সিঙ্গাপুরের আইন লঙ্ঘনকারী। সরকার বিশ্বাস করে যে মৃত্যুদণ্ড মাদক সংক্রান্ত অপরাধের বিরুদ্ধে কার্যকর শাস্তি।

এই শাস্তি শহরকে নিরাপদ রাখবে এবং জনসাধারণের দ্বারা ব্যাপকভাবে সমর্থিত হবে৷ এবং সরকার বিশ্বাস করে যে বিচার প্রক্রিয়া সুষ্ঠু।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গবেষণা অনুসারে, চীন, সৌদি আরব এবং ইরানের সাথে গত বছর মাদক সংক্রান্ত অপরাধের জন্য লোকেদের মৃত্যুদণ্ড কার্যকর করা কয়েকটি দেশের মধ্যে সিঙ্গাপুর ছিল অন্যতম । ভিয়েতনামও এই পথে এগিয়ে আছে, যদিও সে দেশে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা অজানা। অ্যামনেস্টির মৃত্যুদণ্ড বিশেষজ্ঞ চিয়ারা সাঙ্গিওর্জিও বলেছেন, মাদক সেবনকারীদের ওপর মৃত্যুদণ্ডের প্রভাব আছে এমন কোনো প্রমাণ নেই। বিশ্বের অন্যান্য দেশ মৃত্যুদণ্ড বাতিল করে ওষুধ নীতি সংস্কারকে অগ্রাধিকার দিয়েছে, কিন্তু সিঙ্গাপুর কর্তৃপক্ষ তা করছে না।”

এদিকে, মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আসন্ন মৃত্যুদণ্ড স্থগিত করার আহ্বান জানিয়েছে। আজ এক বিবৃতিতে, অ্যামনেস্টির মৃত্যুদণ্ড বিশেষজ্ঞ চিয়ারা সাঙ্গিওর্জিও বলেছেন, এটা অযৌক্তিক। সিঙ্গাপুরের কর্তৃপক্ষ মাদক নিয়ন্ত্রণের নামে নির্মমভাবে আরও বেশি করে মৃত্যুদণ্ড কার্যকর করছে। উল্লেখ্য, করোনা মহামারীর সময়  সিঙ্গাপুর অন্তত ১৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

টিজেসি অনুসারে, হোসেন যুক্তি দিয়েছিলেন যে একজন তদন্তকারী অফিসারের কাছে তার বেশিরভাগ বিবৃতি গ্রহণযোগ্য নয় কারণ অফিসার তাকে জোর করে বয়ান নিয়েছিলেন এবং পরিবর্তে কম সাজার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সারিদেউই যুক্তি দিয়েছিলেন যে তিনি মাদক উত্তোলন সিন্ড্রোমে আক্রান্ত হওয়ায় তিনি পুলিশের কাছে সঠিক বিবৃতি দিতে সক্ষম হননি। এতে তার বক্তব্য দেওয়ার ক্ষমতা নষ্ট হয়ে যায়। কোভিড -১৯ মহামারী চলাকালীন সরকার দুই বছরের বিরতির পরে মৃত্যুদণ্ড কার্যকর করার পর থেকে সিঙ্গাপুরে কমপক্ষে ১৩ জনকে ফাঁসি দেওয়া হয়েছে।

মৃত্যুদণ্ডের বিষয়টি সিঙ্গাপুরে বিতর্কিত। এখানকার বাসিন্দাদের মতামতও বিভক্ত। এই ধনী দক্ষিণ-পূর্ব এশিয়ার শহর-রাজ্য নাগরিক নিরাপত্তা এবং কম অপরাধের হার নিয়ে গর্ব করে।

যদিও সরকার ২০১২ সালে মৃত্যুদণ্ড আইনে কিছু পরিবর্তন করেছিল, সরকারী পরিসংখ্যান অনুসারে ২০১৮ সালে ১৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। কিন্তু জনমত জরিপ বলছে কঠোর আইন প্রয়োগের জন্য ব্যাপক জনসমর্থন রয়েছে।

“মৃত্যুদণ্ডের জন্য জনসমর্থন সাধারণত বেশি,” কার্স্টেন হ্যান বলেছেন৷ তিনি ‘উই বিলিভ ইন সেকেন্ড চান্স’ নামের একটি প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা। এই সংস্থাটি মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের পক্ষে কাজ করে।

“মৃত্যুদন্ডকে অপরাধের প্রতিবন্ধক হিসেবে দেখা হয়,” তিনি বলেন, “এ ধরনের কঠোর আইন প্রয়োগের প্রতি সিঙ্গাপুরবাসীদের সমর্থনের পেছনে অনেক কারণ রয়েছে। তবে এটি খুব কমই অবাধে এবং প্রকাশ্যে আলোচনা করা হয়।”

আরও পড়তে

যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হলো দুই বছরের এক শিশুকে

নোবেলজয়ী ড. ইউনূসের সঙ্গে এহেন আচরণ নিয়ে উদ্বেগ ৪০ বিশ্বনেতার

সিঙ্গাপুরের ব্লগার টেরেন্স লি লিখেছেন: যদি একজন মানুষ দোষী হয়? একজন ড্রাগ পাচারকারিকে  শাস্তি দেওয়ার কোন মানে হয় না।  যে তাকে ভাড়া করে সেই  মাদক লর্ডকে ছেড়ে দিয়ে পাচারকারিকে  শাস্তি দিলে সেটা একরকমের অন্যায় আচরণ।

এবং কেন এমন কঠোর ব্যবহার? মাদকের দখল কি খুনের মতো আরও গুরুতর অপরাধের সমতুল্য, এবং সেইজন্য মৃত্যুদণ্ড?

সিঙ্গাপুরের লেখক জু জিয়ানিউ লিখেছেন:একজন পাচারকারী হিসাবে শাস্তি দেওয়া , যারা দরিদ্র, অজ্ঞ এবং যে কোনও সমাজে পাওয়া যেতে পারে এবং সহজেই মাদক পাচারকারী চক্রের খপ্পরে নেওয়া যায়।

যদিও সারা পৃথিবীর মানবাধিকার সংস্থাগুলো সিঙ্গাপুরের মৃত্যুদন্ডের বিরুদ্ধে বলে যাচ্ছে । কিন্তু সিঙ্গাপুর মাদক সংরক্ষণ এবং মাদক জাতীয় জিনিসপত্র পাচারের সাথে ব্যক্তিদের ক্ষেত্রে যথেষ্ট কঠোর ।  যার কারণে সিঙ্গাপুর আজ পৃথিবীর বুকে  উন্নত দেশের মধ্যে দ্বিতীয়তম  । এবং সারা পৃথিবীর ব্যবসায়ী-বান্ধব  দেশে দেশের মধ্যে অন্যতম।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X