September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ডেঙ্গু রোগীর করণীয় ও প্লাটিলেট কমতে শুরু হলে যা খাবেন

ডেঙ্গু রোগীর করণীয় ও প্লাটিলেট কমতে শুরু হলে যা খাবেন

ডেঙ্গু রোগীর করণীয় ও প্লাটিলেট কমতে শুরু হলে যা খাবেন

ডেঙ্গু রোগীর করণীয় ও প্লাটিলেট কমতে শুরু হলে যা খাবেন

এডিস মশার কামড়ে দেশে ডেঙ্গু জ্বরের প্রকোপ কঠিনভাবে বাড়তে শুরু করেছে। সাধারণত বর্ষাকালে এডিস মশার সংখ্যা বাড়তে থাকে। বাড়ির আশপাশে ও সড়কে বর্ষার পানি জমে থাকায় প্রতিবছরই এমন নাজুক পরিস্থিতির সম্মুখীন হতে হয়। তাই আসুন জেনে নেই ডেঙ্গু হলে দ্রুত কিছু পদক্ষেপ নিতে হবে। কোনো কারণে পরিবারের কোনো সদস্য ডেঙ্গুতে আক্রান্ত হলে এই ভাইরাল জ্বরে কী করবেন ভেবে পান না অনেকেই। এ সময় আতঙ্কিত না হয়ে পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে কিছু বিষয় মাথায় রাখুন।

ডেঙ্গু রোগীকে সম্পূর্ণ বিশ্রামে বাড়িতে রাখুন। বেশি করে তরল পান করুন যেমন ডাবের পানি, লেবুর রস, ফলের রস এবং লবণাক্ত খাবার। ডেঙ্গু জ্বরে প্যারাসিটামল দিন। তবে লিভার, হার্ট এবং কিডনি সংক্রান্ত জটিলতার ক্ষেত্রে প্যারাসিটামল ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। ডেঙ্গু জ্বরের কারণে শরীরে ব্যথা অনুভব করলে অ্যাসপিরিন, ক্লোফেনাক, আইবুপ্রোফেনের মতো ওষুধ খাবেন না। চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু জ্বরে রক্তক্ষরণের আশঙ্কা থাকে।

ঘরে বসেই ডেঙ্গু মশা মারার উপায়ঃ

  • ঘরের চারপাশে জমে থাকা পানি পরিষ্কার করুন।
  • ছাদ এবং টব থেকে পানি নিষ্কাশন করুন।
  • ফ্রিজ বা এসি থেকে পানি পড়লে দ্রুত পরিষ্কার করুন।
  • বাথরুমের বালতিতে রাখা পরিষ্কার পানির উপর ঢাকনা ব্যবহার করুন।
  • প্রয়োজনে অস্বাস্থ্যকর এবং ডেঙ্গু-প্রবণ এলাকায় মশক নিধন স্প্রে  ছিটিয়ে মশার আবাসস্থল ধ্বংস করুন।

ডেঙ্গু সংক্রমণের অন্যতম জটিলতা হল রক্তের প্লেটলেট কমে যাওয়া। প্লেটলেট হ্রাস বিপজ্জনক মাত্রা হতে পারে. চিকিৎসকদের মতে, প্লাটিলেট ২০ হাজারের নিচে নেমে গেলে শরীরের ভেতরে রক্তক্ষরণের আশঙ্কা থাকে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।তাই, ডেঙ্গু শনাক্ত হলে কিছু খাবার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত, যা প্লেটলেটের সংখ্যাকে নিরাপদ মাত্রায় রাখতে সাহায্য করবে। এখানে কিছু খাবারের তালিকা দেওয়া হল যা দ্রুত প্লেটলেটের সংখ্যা বাড়াতে পারে।

পেঁপে পাতা: পেঁপে পাতায় অ্যাসিটোজেনিন নামক একটি অনন্য ফাইটোকেমিক্যাল রয়েছে, যা ডেঙ্গু রোগীদের জন্য কার্যকর প্রতিকার হতে পারে। এটি প্লেটলেটের সংখ্যা দ্রুত বাড়াতে সাহায্য করে। পেঁপে পাতায় রয়েছে ফ্ল্যাভোনয়েড এবং ক্যারোটিন, যা অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি অ্যান্টি-ইনফ্লেমেটরি হিসেবে কাজ করে। ঘরেই সহজেই তৈরি করতে পারেন পেঁপে পাতার রস। পানিতে ৪/৫টি পেঁপে পাতা সিদ্ধ করে সকাল-সন্ধ্যা এক কাপ পান করুন।

কিসমিস: ডেঙ্গু সংক্রমণে প্লাটিলেটের সংখ্যা কমে গেলে কিসমিস খেয়ে বিপদ এড়াতে পারেন। কিসমিস আয়রন সমৃদ্ধ। গবেষণায় বলা হয়েছে, আয়রন সমৃদ্ধ খাবার খেলে প্লাটিলেটের সংখ্যা বাড়ে। এক মুঠো কিসমিস সারারাত পানিতে ভিজিয়ে রাখুন, তারপর সকালে পানির সাথে কিসমিস খান। যাদের হিমোগ্লোবিন কম থাকে তাদের জন্যও এটি খুবই উপকারী।

কমলালেবু: কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি শরীরে প্লাটিলেটের উৎপাদন বাড়াতে সাহায্য করে। ভিটামিন সি সমৃদ্ধ অন্যান্য খাবারও ডেঙ্গু রোগীদের জন্য সহায়ক হতে পারে, যেমন লেবু, আমলকি, মরিচ এবং ক্যাপসিকাম।

কলা: কলা একটি পটাসিয়াম সমৃদ্ধ খাবার, যা ডেঙ্গু রোগীদের জন্য সুপারিশ করা যেতে পারে। গবেষণায় দেখা গেছে যে পটাসিয়াম সমৃদ্ধ খাবার প্লেটলেটের সংখ্যা বাড়ায়। আরও কার্যকরী ফলাফল পেতে পটাসিয়ামের সাথে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে পারেন।

মেথির জল: প্লেটলেটের সংখ্যা কমে গেলে আপনি মেথির জল পান করতে পারেন। এক চা চামচ মেথি দানা এক গ্লাস পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। তারপর সকালে পানি গরম করে  তার সাথে মিশিয়ে পান করুন। মেথি দানা সারারাত ভিজিয়ে রাখার দরকার নেই, মেথি ৩/৪ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি পান করতে পারেন।

আরও পড়ুন

ধূমপান ছাড়ার বিশেষ কিছু সহজ টিপস

হিটস্ট্রোক হলে কী করবেন?

হাতিকে সুস্থ করতে ৯ সদস্যের কমিটি গঠনঃ প্রাণীর প্রতি ভালোবাসার অনন্য নজীর

পালং শাক: ভিটামিন কে সমৃদ্ধ খাবার ডেঙ্গু রোগীদের জন্য অত্যন্ত সুপারিশ করা হয়। ভিটামিন কে প্লেটলেটের সংখ্যা বাড়াতে সত্যিই কার্যকর। এটি শরীরের অভ্যন্তরে রক্তপাতের ঝুঁকি কমাতে পারে, অর্থাৎ রক্তের জমাট বাঁধার ক্ষমতা রয়েছে। পালং শাক এসব পুষ্টিগুণে ভরপুর। ভিটামিন K-এর অন্যান্য উত্সগুলিও উপকার করতে পারে, যেমন ব্রোকলি এবং বাঁধাকপি। এই সবজিতে থাকা ফোলেট প্লেটলেট বাড়াতেও ভূমিকা রাখতে পারে।

বিটরুট: এই লাল সবজিটি প্লেটলেটের ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতি প্রতিরোধ করতে পারে, যাতে প্লেটলেটের সংখ্যা বিপজ্জনক মাত্রায় না নেমে যায়। আপনি যদি ডেঙ্গুতে ভুগছেন তবে প্লেটলেটের সংখ্যা দ্রুত বাড়াতে আপনি প্রতিদিন বিটরুটের রস পান করতে পারেন। সালাদ ও স্যুপেও বিটরুট খেতে পারেন।

ডালিম: ডেঙ্গু রোগীদের খাদ্যতালিকায় ডালিম অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এটি প্লেটলেটের সংখ্যা আরও কমতে বাধা দেয় এবং যা পড়ে গেছে তা দ্রুত পূরণ করে। অতএব, একবার ডেঙ্গু শনাক্ত হলে, প্রতিদিন ডালিম খাওয়া উচিত, যার ফলে প্লেটলেট হ্রাস এড়ানো যায়। ডালিম আয়রন সমৃদ্ধ। এটির অন্যান্য নিরাময় বৈশিষ্ট্যও রয়েছে। সর্বপুরি সদা সচেতন থাকুন এবং সৃষ্টিকর্তাকে স্মরণে রাখুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X