September 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
আর্থিক সংকটে পড়ে করাচি বন্দর বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

আর্থিক সংকটে পড়ে করাচি বন্দর বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

আর্থিক সংকটে পড়ে করাচি বন্দর বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

আর্থিক সংকটে পড়ে করাচি বন্দর বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

পাকিস্তান, চরম আর্থিক সংকটে, অবশেষে তার প্রধান সমুদ্রবন্দর বিক্রি করতে বাধ্য হচ্ছে । আরব সাগরের তীরে অবস্থিত করাচি বন্দরের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের হাতে। তবে বন্দরটি বিক্রি না করে ইজারা দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগে দক্ষিণ এশিয়ার আরেক দেশ শ্রীলঙ্কাও তাদের হাম্বানটোটা বন্দর চীনকে ৯৯ বছরের জন্য লিজ দিয়ে বিশ্ব আলোচনায় উঠে আসে।

বৃহস্পতিবার জাপানি গণমাধ্যম নিক্কেই এশিয়া করাচি বন্দর নিয়ে এই বিস্ফোরক খবর প্রকাশ করেছে। বলা হয় যে আরব সাগরের উত্তর উপকূলে এবং ওমান উপসাগরের পূর্ব উপকূলে অবস্থিত করাচি বন্দরটি পাকিস্তানের প্রধান সমুদ্র বন্দর। এর মাধ্যমে দেশের ৬০ শতাংশ পণ্য আমদানি-রপ্তানি হয়। কিন্তু এখন নগদ সংকটে পড়া পাকিস্তান জরুরি তহবিল সংগ্রহের অংশ হিসেবে করাচিতে দেশের প্রধান সমুদ্রবন্দর টার্মিনাল সংযুক্ত আরব আমিরাতের কাছে বিক্রি কথা বিবেচনা করছে।

গত বছরের শুরুতে পাকিস্তানের সংসদে জরুরি তহবিল গঠনের জন্য একটি আইন আনা হয়েছিল। পাকিস্তানের অর্থমন্ত্রী সম্প্রতি করাচি বন্দর হস্তান্তরের জন্য আইনের অধীনে একটি জরুরি কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন। এর আগে পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে আন্তঃসরকারি চুক্তি নিয়ে পাকিস্তানের মন্ত্রিসভা একাধিক বৈঠক করেছে। তবে বৈঠকে কী আলোচনা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

ফলে পাকিস্তান সরকার করাচি বন্দরটি সংযুক্ত আরব আমিরাতের কাছে ইজারা দেবে নাকি বিক্রি করবে তা এখনও স্পষ্ট নয়।

করাচি বন্দর তার অবস্থানের কারণে সংযুক্ত আরব আমিরাতের জন্য খুব লাভজনক হবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে চলমান সংকটে নিঃশ্বাস ফেলার সুযোগ পাবে পাকিস্তানও। সম্প্রতি চীন থেকে ১ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে দেশটি।

Leave a Reply

Your email address will not be published.

X