October 18, 2024
ইসরায়েলকে বসতি স্থাপন বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ

ইসরায়েলকে বসতি স্থাপন বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ

ইসরায়েলকে বসতি স্থাপন বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ

ইসরায়েলকে বসতি স্থাপন বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপনের কার্যক্রম বন্ধ করতে ইসরাইলকে আহ্বান জানিয়েছেন। স্থানীয় সময় সোমবার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

সম্প্রতি অধিকৃত পশ্চিম তীরে হাজার হাজার ভবন নির্মাণের অনুমতি দেওয়ার পরিকল্পনার প্রস্তাব করেছে ইসরাইল। পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ না করার জন্য মার্কিন চাপ সত্ত্বেও দেশটির কট্টর ডানপন্থী সরকার এই পদক্ষেপ নিয়েছে। আগামী সপ্তাহে ইসরায়েলের সুপ্রিম প্ল্যানিং কাউন্সিলের বৈঠক হওয়ার কথা রয়েছে। পশ্চিম তীরে বিভিন্ন স্থানে ৪৫৬০ টি আবাসন ইউনিট স্থাপনের অনুমোদনের পরিকল্পনা কাউন্সিলের আলোচ্যসূচিতে রাখা হয়েছে।

তবে ১৩৩২ টি আবাসন ইউনিট চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ইসরায়েলের অর্থমন্ত্রী বলেন, আমরা পশ্চিম তীরে বসতি স্থাপন এবং ওই ভূখণ্ডে ইসরায়েলের প্রভাব বিস্তার অব্যাহত রাখব।

১৯৭৬ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরায়েল কর্তৃক দখলকৃত পশ্চিম তীরে বসতি স্থাপনকে বেশিরভাগ দেশই অবৈধ বলে মনে করে। ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের অন্যতম প্রধান কারণ সেখানে ইহুদি বসতি সম্প্রসারণ।

ফিলিস্তিনিরা পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় একটি স্বাধীন রাষ্ট্র চায়, যার রাজধানী হবে পূর্ব জেরুজালেম। কিন্তু যেহেতু ২০১৪ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্যোগে ইসরায়েল-ফিলিস্তিনি শান্তি আলোচনা স্থবির হয়ে পড়েছে, তাই বিষয়টি এখনও বাস্তবায়িত হয়নি।

ইসরায়েলের ডানপন্থী নেতা বেঞ্জামিন নেতানিয়াহু গত বছরের ডিসেম্বরে ক্ষমতায় ফিরে আসেন। এরপর থেকে পশ্চিম তীরে উত্তেজনা বেড়ে যায়। ইসরায়েলের আগ্রাসন আরবদের মধ্যে আরও গভীর উদ্বেগ সৃষ্টি করে।

এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক বলেছেন যে, মহাসচিব পুনর্ব্যক্ত করেছেন যে এই ধরনের বসতি আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, এসব অবৈধ বসতি সম্প্রসারণ উত্তেজনা ও সহিংসতা বাড়াচ্ছে এবং মানবিক সংকট আরও গভীর করছে।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X