September 21, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বৃহস্পতিবার বিরল হাইব্রিড সূর্যগ্রহণ

বৃহস্পতিবার বিরল হাইব্রিড সূর্যগ্রহণ

বৃহস্পতিবার বিরল হাইব্রিড সূর্যগ্রহণ

বৃহস্পতিবার বিরল হাইব্রিড সূর্যগ্রহণ

মহাজাগতিক বিরল হাইব্রিড সূর্যগ্রহণ কোথায়, কখন এবং কীভাবে দেখতে হবে তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা রয়েছে।

এই ধরনের শেষ গ্রহন হয়েছিল ২০১৩ সালে। তবে, দুটি ‘হাইব্রিড’ সূর্যগ্রহণের মধ্যে সাধারণত ১০০ বছরের ব্যবধান থাকে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বিরল ঘটনাকে ঘিরে দারুণ কৌতূহল জাগছে ।

সূর্যগ্রহণের সময় আকাশে একটি সোনার আংটি সাদৃশ্য দেখা যাবে। নাসা জানিয়েছে বৃহস্পতিবার (২০ এপ্রিল) সম্পূর্ণ সূর্যগ্রহণের সময় পৃথিবী একটি বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হবে।

বিরল সূর্যগ্রহণকে ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ বলা হয়। যার বিশেষত্ব হলো চাঁদের ছায়া সূর্যের আকৃতির চেয়ে ছোট। ফলে চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে রাখতে ব্যর্থ হয়। চাঁদের ছায়াকে ছাপিয়ে সূর্যের সোনালি বৃত্ত চারপাশ থেকে দৃশ্যমান হয়। মাঝখানে অন্ধকার আর চারদিকে রক্তিম সোনালি বলয়ের সূর্যকে দেখতে লাগে খানিকটা সোনার আংটির মতো। মহাকাশ বিজ্ঞানীরা একে বিরল মহাজাগতিক দৃশ্য হিসেবে বর্ণনা করেছেন।

বিরল দৃশ্যের প্রত্যক্ষ দর্শক হতে জনমনে অন্তহীন কৌতূহল। নাসা বলছে, হাইব্রিড গ্রহন শুধুমাত্র একটি শহরেই দেখা যাবে। অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে এক্সমাউথে একটি বিরল দৃশ্য দেখা যাবে। একটি আংশিক হাইব্রিড সূর্যগ্রহণ অস্ট্রেলিয়ার অন্যান্য অংশ যেমন ফিলিপাইন, নিউজিল্যান্ড, ইস্ট ইন্ডিজ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া থেকেও দৃশ্যমান হবে।

যদিও এই সূর্যগ্রহণ ভারতীয় আকাশে দেখা যাবে না, ভারত অঞ্চলে হাইব্রিড সূর্যগ্রহণের  সরাসরি সম্প্রচারে দেখতে পারবে। ২০ এপ্রিল ভারতীয় সময় ভোর ৪টা ৪ মিনিট থেকে সকাল ৭টা ২ মিনিটের সময় দৃশ্যমান হবে। নাসা বলছে এটি ২০২৩ সালের প্রথম সূর্যগ্রহণ। এই বছরের শেষ সূর্যগ্রহণটি ১৪ অক্টোবর হবে।

Leave a Reply

Your email address will not be published.

X