September 20, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বিশ্বের দীর্ঘতম ইফতারের সারি যে দেশে

বিশ্বের দীর্ঘতম ইফতারের সারি যে দেশে

বিশ্বের দীর্ঘতম ইফতারের সারি যে দেশে

বিশ্বের দীর্ঘতম ইফতারের সারি যে দেশে

দীর্ঘসময় টানা এক মাসের ইবাদত একমাত্র ইসলাম ধর্মেরই  এবং এই রমজান মাসে সারা বিশ্বের প্রায় দেড়শ কোটি মুসলমান একসাথে একটি সময়কে উপলক্ষ করে দিনের শেষ ভাগে এবং রাত্রির  একেবারে শুরুতে খবার আয়োজন করে থাকে।  অত্যধিক আনন্দদায়ক সে  আয়োজন । এ মর্মে  আল্লাহর রাসূল এরকম  বলেছেন রোজাদারদের জন্য দুটি আনন্দ একটি ইফতারের সময় আর অন্যটি চূড়ান্ত আনন্দ আল্লাহর সাথে সাক্ষাতের সময়। ইফতারকে কেন্দ্র করে পৃথিবীর আনাচে-কানাচে হরেক রকমের খাবার পরশা বসে ।  এবং মুসলমানরা সেভাবে এটাকে একটি ধর্মীয় আনন্দদায়ক উৎসবে পরিণত করেছে ।  তারই অংশ হিসেবে ইন্দোনেশিয়া যেহেতু সর্ববৃহৎ মুসলিম দেশ তারা একটি সুন্দর মার্জিত এবং চমকপ্রদ ইফতারের আয়োজন করেছেন।  দীর্ঘ শাড়িতে সেই পরিবেশনা  খুবই মনমুগ্ধকর ।

ইন্দোনেশিয়ার সবচেয়ে বড় ইফতারে ৮ হাজারের বেশি মানুষ অংশ নেন। ১২০০ মিটার দীর্ঘ সারিতে ৮০০০ এরও বেশি রোজাদার অংশ নেন। গত সোমবার দেশটির পাদাং প্রদেশের পশ্চিম সুমাত্রা শহরে এটি অনুষ্ঠিত হয়।

ইন্দোনেশিয়ায় সবচেয়ে বড় এই ইফতারের আয়োজন করেছে সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ মন্ত্রণালয়। এতে সুমাত্রা সিটির গভর্নর মাহেলদি আনসারুল্লাহসহ রাজনৈতিক ব্যক্তিত্ব, ইসলামী সংগঠন এবং শিক্ষাবিদরা উপস্থিত ছিলেন।

ইন্দোনেশিয়ার সবচেয়ে বড় ইফতারে ৮ হাজারের বেশি মানুষ অংশ নেন।

পশ্চিম সুমাত্রার গভর্নর বলেছেন, দেশটির সরকার দীর্ঘতম ইফতার আয়োজনের বিষয়টি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জমা দেবে। এ ধরনের আয়োজন দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি সৌদি বাদশাহ সালমানকে এমন একটি জনসেবামূলক ব্যাবস্থায়নে সহায়তার জন্য ধন্যবাদ জানান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.

X