September 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বিদ্যুৎ নিয়ে টেনশন নয়ঃ জামাকাপড় থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

বিদ্যুৎ নিয়ে টেনশন নয়ঃ জামাকাপড় থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

বিদ্যুৎ নিয়ে টেনশন নয়ঃ জামাকাপড় থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

বিদ্যুৎ নিয়ে টেনশন নয়ঃ জামাকাপড় থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

ইলাস্টিক, প্রসারণশীল এবং জলরোধী একধরনের কাপড় থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ।সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (এনটিইউ) এবং চীনের সিংহুয়া ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এমন একটি ফ্যাব্রিক তৈরি করেছেন। এই ফ্যাব্রিক শরীরের ক্ষুদ্রতম নড়াচড়া থেকে উৎপন্ন শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করতে পারে।

কাপড়ে একটি পলিমার থাকে যা যান্ত্রিক চাপকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে। বিজ্ঞানীরা পরীক্ষা করেছেন যে নতুন উদ্ভাবিত কাপড়ের একটি ৩ সেমি x ৪ সেমি টুকরা ট্যাপ করলে ১০০ টি এলইডি আলো জ্বালানোর জন্য পর্যাপ্ত বিদ্যুৎ উৎপন্ন হয়।

বিজ্ঞানীদের তৈরি প্রোটোটাইপ ফ্যাব্রিক দুটি উপায়ে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম।

১.যখন এটি চাপা হয়, তখন এই চাপ বিদ্যুৎ উৎপন্ন করে। এই পদ্ধতিকে বলা হয় পাইজোইলেকট্রিক প্রভাব।

২.এবং যখন এটি অন্য উপাদানের (যেমন ত্বক বা রাবারের গ্লাভস) এর সংস্পর্শে আসে বা ঘষে তখনও বিদ্যুৎ উৎপন্ন হয়। ঘর্ষণ বা সংস্পর্শ থেকে বিদ্যুৎ উৎপাদনের এই প্রক্রিয়াটিকে ট্রাইবোইলেক্ট্রিক ইফেক্ট বলে।

ফ্যাব্রিক প্রোটোটাইপ তৈরি করতে, এটি বেস লেয়ার হিসাবে প্রসারিত পাতলা সিন্থেটিক ফ্যাব্রিক (স্প্যানডেক্স) ব্যবহার করেছে।

এই গবেষণার দলনেতা অধ্যাপক লি বলেন, “ব্যাটারির ক্ষমতা এবং গুণমান বৃদ্ধি এবং ডিভাইসগুলি পরিচালনার জন্য বিদ্যুতের চাহিদা হ্রাস সত্ত্বেও, পরিধানযোগ্য ডিভাইসগুলিতে ঘন ঘন ব্যাটারি প্রতিস্থাপনের প্রয়োজন হয়৷ এই ডিভাইসগুলিতে আমাদের নতুন আবিষ্কৃত প্রোটোটাইপ ব্যবহার করে , মানবদেহের কম্পন থেকে উৎপন্ন বিদ্যুৎ ব্যাটারির আয়ু বাড়াতে পারে।এমনকি এই ডিভাইসগুলির শক্তির উৎস হিসেবে আলাদাভাবে ব্যাটারি ব্যবহার করার প্রয়োজন নেই।

ফ্যাব্রিক-A প্রোটোটাইপ ফ্যাব্রিক প্রতি বর্গমিটারে ২.৩৪ওয়াট বিদ্যুৎ উৎপন্ন করে। কাপড়টি যেভাবে ধোয়া বা ভাঁজ করা হোক না কেন, এটি পাঁচ মাস পর্যন্ত স্থিতিশীল বৈদ্যুতিক প্রবাহ বজায় রাখতে পারে।

 

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X