September 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
২০২২ সালে বিশ্বে ৬৬ জন সাংবাদিক নিহত হয়েছেন

২০২২ সালে বিশ্বে ৬৬ জন সাংবাদিক নিহত হয়েছেন

২০২২ সালে বিশ্বে ৬৬ জন সাংবাদিক নিহত হয়েছেন

২০২২ সালে বিশ্বে ৬৬ জন সাংবাদিক নিহত হয়েছেন

আইপিআই বিশ্বব্যাপী সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করার জন্য কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে৷বিশ্বব্যাপী সাংবাদিকদের নিরাপত্তায় মারাত্মক অবনতির সাক্ষী হলো ২০২২ সাল। এ বছর বিশ্বে ৬৬ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী পেশাগত কারণে নিহত হয়েছেন। ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের (আইপিআই) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সাংবাদিক হত্যা নিয়ে আইপিআই গ্লোবাল নেটওয়ার্ক গতকাল বৃহস্পতিবার বার্ষিক প্রতিবেদনটি প্রকাশ করে। প্রতিবেদনে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সংগৃহীত তথ্য সংযোজন করা হয়েছে। অস্ট্রিয়ার ভিয়েনা-ভিত্তিক আইপিআই ১৯৯৭ সাল থেকে বিশ্বব্যাপী সাংবাদিক হত্যার তথ্য নথিভুক্ত করে আসছে।

আইপিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে বিশ্বে বেশিসংখ্যক সাংবাদিক ও গণমাধ্যমকর্মী পেশাগত কারণে নিহত হয়েছেন। ২০২১ সালে বিশ্বে ৪৫ সাংবাদিক নিহত হয়েছিলেন।

চলতি বছর নিহত সাংবাদিকদের মধ্যে ৮ নারী এবং ৫৮ পুরুষ। আইপিআই বলছে, এ বছর বিশ্বে সাংবাদিক হত্যা বৃদ্ধির পেছনে প্রধান কারণ হিসেবে কাজ করেছে মেক্সিকোয় সাংবাদিকদের বিরুদ্ধে একের পর এক হামলা, একই সঙ্গে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন।

২০২২ সালে সবচেয়ে বেশিসংখ্যক ১৪ জন  সাংবাদিক নিহত হয়েছেন মেক্সিকোয়।

চলতি বছর ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কভার করতে গিয়ে আট সাংবাদিক নিহত হয়েছেন। তাদের মধ্যে ইউক্রেনসহ অন্যান্য দেশের সাংবাদিকও রয়েছেন।

চলতি বছর হাইতিতে আট সাংবাদিক নিহত হয়েছেন। ফিলিপাইনে পাঁচজন। কলম্বিয়ায় চারজন। ইকুয়েডর ও হন্ডুরাসের রয়েছে তিনটি করে। ব্রাজিল, ভারত, মিয়ানমার, সিরিয়া ও ইয়েমেনে দুটি করে। বাংলাদেশ, চাদ, চিলি, গুয়াতেমালা, কেনিয়া, কাজাখস্তান, ফিলিস্তিন, প্যারাগুয়ে, সোমালিয়া, তুরস্ক ও যুক্তরাষ্ট্রে একজন করে সাংবাদিক নিহত হয়েছেন।

আইপিআই বলছে, বিশ্ব এ বছর সাংবাদিকদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা দেখেছে। উদাহরণস্বরূপ, আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ গত মে মাসে পশ্চিম তীরে ইসরায়েলি অভিযান কভার করার সময় ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হন।

সাংবাদিকদের উপর হামলার বিচার নিশ্চিত করতে রাজ্যগুলির ব্যর্থতা সংবাদপত্রের বিরুদ্ধে সহিংসতার জন্য উর্বর ক্ষেত্র তৈরি করে চলেছে,।

আইপিআই কর্তৃপক্ষকে এই অপরাধের দায়মুক্তির অবসান এবং বিশ্বব্যাপী সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে৷

Leave a Reply

Your email address will not be published.

X