September 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
২০২২ সালে বিশ্বে ৬৭ সাংবাদিক নিহত, সর্বোচ্চ ইউক্রেনে

২০২২ সালে বিশ্বে ৬৭ সাংবাদিক নিহত, সর্বোচ্চ ইউক্রেনে

২০২২ সালে বিশ্বে ৬৭ সাংবাদিক নিহত, সর্বোচ্চ ইউক্রেনে

২০২২ সালে বিশ্বে ৬৭ সাংবাদিক নিহত, সর্বোচ্চ ইউক্রেনে

ইউক্রেনে যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে সবচেয়ে বেশি গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন

চলতি বছর পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সহিংসতার শিকার হয়ে মোট ৬৭ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছে। গত বছরের তুলনায় এই সংখ্যা অনেক বেশি।

শুক্রবার ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইজেএফ) ২০২২ সালে বিশ্বজুড়ে কর্মরত সাংবাদিকদের হতাহতের তালিকা প্রকাশ করে।

২০২১ সালে বিশ্বে ৪৭ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হন।

আইএফজে বলছে, ইউক্রেনে যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে মোট ১২ জন সাংবাদিক নিহত হয়েছেন। আইএফজে আরও জানিয়েছে, ফিলিস্তিনি শরণার্থী শিবিরে সংবাদ সংগ্রহের সময় আলজাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়।

তালিকায় দেখা যায়, ইউক্রেনের পর মেক্সিকোতে ১১ জন নিহত হয়েছেন। হাইতি আছে তালিকার তৃতীয় অবস্থানে, যেখানে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৬। পরের অবস্থানে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান, যেখানে রাজনৈতিক সংকটে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৫ জন সাংবাদিক।

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিলিপাইনে ফার্ডিনান্ড ‘বংবং’ রোমুয়াল্ডেজ মার্কোস জুনিয়রের শাসনামলের প্রথম বছরে ৪ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। আফ্রিকার দেশ চাঁদ ও সোমালিয়ায় মারা গেছে ৪ জন সাংবাদিক। মহাদেশ হিসেবে সবচেয়ে বেশি নিহত হয়েছে আমেরিকায় ২৯ জন, এশিয়া প্যাসিফিকে ১৫ জন, ইউরোপে ১৪ এবং মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বে পাঁচজন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

X