September 20, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব

সৌদি আরব নিজের রেকর্ডই ভাঙতে চলছে। সৌদি প্রধানমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান দাম্মামে অবস্থিত বিশ্বের বৃহত্তম বিমানবন্দর কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়েও বড় আরেকটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা করছেন।

রাজধানী রিয়াদের ২২ বর্গমাইলের ওপর নির্মিত হবে কিং সালমান আন্তর্জাতিক বিমানবন্দর। আন্তর্জাতিক বিমানবন্দরে ছয়টি সমান্তরাল রানওয়ে থাকবে।

প্রকল্পটি সৌদি আরবের তেল-বহির্ভূত মোট দেশজ উৎপাদনে বার্ষিক $৭.১৮ বিলিয়ন অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

স্থাপত্যশৈলী জগতের খ্যাতিসম্পন্ন ‘ফস্টার + পার্টনারস’ খ্যাত ব্রিটিশ স্থাপত্য, প্রকৌশল দ্বারা নকশা করা হয়েছে। ‘স্টুডিওর ফস্টার + পার্টনার্সের’ প্রধান লুক ফক্স বলেন, ‘বিমানবন্দরটি ঐতিহ্যবাহী টার্মিনালকে একটি একক ‘কনকোর্স লুপ’ হিসাবে পুনরায় কল্পনা করবে, যা পরিবেশিত হবে একাধিক প্রবেশদ্বারে মধ্য দিয়ে।’ ৪.৫ বর্গমাইলের বেশি ছোট আউটলেট, আবাসিক এবং বিনোদনমূলক সুবিধা এবং লজিস্টিক স্পেস থাকবে। ২০৩০ সালের মধ্যে বিমানবন্দরটি বছরে ১২০ মিলিয়ন যাত্রী বহন করার জন্য প্রস্তুত হবে।

পরবর্তী দুই দশকে যার পরিমাণ বৃদ্ধি পাবে ৫০% শতাংশ। ২০৫০ সালের মধ্যে প্রতিবছর ৩.৫ মিলিয়ন টন কার্গো পরিচালনা করার পরিকল্পনাও রয়েছে।ফস্টার + পার্টনারসের’ একজন সিনিয়র অংশীদার সেফ এ বাহা এলদিন একটি বিবৃতিতে বলেছেন যে বিমানবন্দরের লক্ষ্য রিয়াদকে “সৃজনশীলতা এবং উদ্ভাবনের বিশ্ব কেন্দ্র” হয়ে উঠতে সহায়তা করা।

সৌদি আরব পর্যটন খাতে ক্রমাগত উন্নতি করে চলেছে। এই বিমানবন্দরটি সেই বড় প্রকল্পগুলির মধ্যে একটি।

Leave a Reply

Your email address will not be published.

X