September 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বিকল্প পথে তেল বিক্রির ব্যবস্থা করবে মস্কো

বিকল্প পথে তেল বিক্রির ব্যবস্থা করবে মস্কো

বিকল্প পথে তেল বিক্রির ব্যবস্থা করবে মস্কো

বিকল্প পথে তেল বিক্রির ব্যবস্থা করবে মস্কো

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছেন যে তার দেশ G-7 এবং ইউরোপীয় ইউনিয়ন দ্বারা নির্ধারিত তেলের মূল্যসীমা মেনে নেবে না। নোভাক বলেছেন যে মস্কো কীভাবে স্থির মূল্যসীমা এড়াতে বিকল্প উপায়ে তেল বিক্রি করা যায় তার কৌশল তৈরির কাজ করছে।

সম্প্রতি, শিল্পোন্নত দেশগুলির G-7 গ্রুপ এবং অস্ট্রেলিয়া গত শুক্রবার ঘোষণা করেছে যে কোনও দেশ রাশিয়া থেকে ব্যারেল প্রতি ৬০ ডলারের বেশি দামে তেল কিনতে পারবে না। যদি কোনো দেশ এই মূল্যের বেশি মূল্য দিয়ে রাশিয়া থেকে তেল আমদানি করে, তাহলে সেই দেশের বিরুদ্ধে ব্যবস্থা নেবে G-7 এছাড়াও, পশ্চিমা দেশগুলি যারা সামুদ্রিক ট্যাঙ্কার বীমা করে তারা বীমা করবে না।

ইউরোপীয় ইউনিয়ন এই মূল্যসীমা মেনে নিয়েছে। ইউরোপীয় কাউন্সিল, শনিবার একটি সভায়, মূল্য সীমার বিষয়ে তার সম্মতি প্রকাশ করে একটি বিবৃতি জারি করেছে। রাশিয়ান তেলের নির্ধারিত মূল্য আন্তর্জাতিক বাজার মূল্যের চেয়ে পাঁচ শতাংশ কম।

G-7 এবং ইউরোপীয় ইউনিয়ন তেলের মূল্যসীমা ঘোষণা করার পর, রাশিয়া তাদের প্রত্যাখ্যান করে বলেছিল যে মস্কো এই দামে তেল কিনতে চায় এমন কোনও দেশকে তেল সরবরাহ করবে না। মস্কো কেবলমাত্র সেই দেশগুলির কাছে তেল বিক্রি করবে যারা G-7 এবং ইউরোপীয় ইউনিয়ন দ্বারা নির্ধারিত দামের চেয়ে বেশি দামে তেল কিনতে ইচ্ছুক।

আলেকজান্ডার নোভাক বলেছেন, “আমরা বাজারের অবস্থার উপর নির্ভর করে তেল বিক্রি করব, এবং এমনকি তেল উৎপাদন কমাতেও পারি।”

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী বলেন, পশ্চিমাদের দ্বারা নির্ধারিত তেলের মূল্যসীমা আন্তর্জাতিক বাজারকে অস্থিতিশীল করবে এবং এটি বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মের সঙ্গে সাংঘর্ষিক। রাশিয়া মূল্য ক্যাপকে অকার্যকর করে ভিন্ন উপায়ে কীভাবে তেল বিক্রি করা যায় তা বের করার চেষ্টা করছে।

Leave a Reply

Your email address will not be published.

X