September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ইরান নতুন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করেছে

ইরান নতুন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করেছে

ইরান নতুন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করেছে

ইরান নতুন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করেছে

ইরান দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে একটি নতুন পারমাণবিক কেন্দ্র নির্মাণ শুরু করেছে। শনিবার দেশটির পরমাণু শক্তি সংস্থা এ তথ্য জানিয়েছে।

ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান মোহাম্মদ ইসলামি একটি টেলিভিশন ভাষণে বলেছেন যে খুজেস্তানের সাদেগান জেলায় ৩০০ মেগাওয়াট কারুন বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়েছে। তিনি বলেন, প্ল্যান্টটি নির্মাণে সাত বছর সময় লাগবে এবং দেড় থেকে দুই বিলিয়ন খরচ হবে।

ইসলামি বলেন, ‘পাওয়ার প্ল্যান্টটি প্রথম একটি ফরাসি কোম্পানি মাধমে নির্মাণ করার কথা ছিল।কিন্তু ফার্মটি ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ‘প্রতিশ্রুতি’ থেকে পিছিয়ে যায়।

পরবর্তীতে, অন্যান্য দেশগুলি নিষেধাজ্ঞার কারণে ইরান ইসলামিক প্রজাতন্ত্রের সাথে সহযোগিতা এড়িয়ে যায়।

ইরানের পরমাণু বোমা তৈরি ঠেকাতে ২০১৫ সালে সম্পাদিত যুগান্তকারী পরমাণু চুক্তির অধীনে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ তিন দশমিক ৬৭ শতাংশে সীমাবদ্ধ করতে সম্মত হওয়ায় ইরান তার ফোরডো পারমাণবিক প্ল্যান্ট নিষ্ক্রিয় করে রাখে। কিন্তু চুক্তিটি ২০১৮ সালে ভেঙে যায়, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটনকে চুক্তি থেকে প্রত্যাহার করেন এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনরায় আরোপ করে।

ইরান তার ফোরডো প্ল্যান্ট পুনরায় চালু করেছে এবং গত মাসে বলেছে, তারা সেখানে ৬০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন শুরু করেছে।

ইরান বুশেহরে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করে, এটি এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে।

২০১৫ সালের চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য আলোচনা ২০২১ সালের এপ্রিলে শুরু হয়েছিল, কিন্তু ইরান এবং চুক্তির অন্যান্য পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যে সাম্প্রতিক মাসগুলিতে স্থগিত হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published.

X