October 18, 2024
দুর্ভিক্ষ মোকাবেলায় ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন: বিশ্বব্যাংক

দুর্ভিক্ষ মোকাবেলায় ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন: বিশ্বব্যাংক

দুর্ভিক্ষ মোকাবেলায় ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন: বিশ্বব্যাংক

 

দুর্ভিক্ষ মোকাবেলায় ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন: বিশ্বব্যাংক

২০২৩ সালে দুর্ভিক্ষ ও মহামন্দা প্রতিরোধে বিশ্বব্যাংক ১৭০ বিলিয়ন ডলারের একটি তহবিল গঠন করেছে। বিশ্বব্যাংকের প্রধান ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এমডি এ তথ্য জানিয়েছেন।

এ ছাড়া বিশ্বব্যাংক মহামন্দার খাদ্য, জ্বালানি ও অন্যান্য বিষয়ে বিশ্ববাসীকে সতর্ক করছে।

স্থানীয় সময় শুক্রবার ওয়াশিংটন ডিসিতে আইএমএফের বার্ষিক সভার পঞ্চম দিনে সংস্থার প্রধান কার্যালয়ে তিনি এ তথ্য দেন।

তিনি বলেন, মন্দা হলে বিশ্বের ৩৫০ মিলিয়ন মানুষ খাদ্য সংকটে পড়বে। তবে বৈশ্বিক মন্দার আগে বর্তমানে বিশ্বের ৪৮টি দেশের প্রায় ৪ কোটি মানুষ খাদ্য সংকটে রয়েছে। বিশেষ করে কোস্টারিকা, বসনিয়া এবং রুয়ান্ডা সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। করোনা মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বড় বড় দেশগুলোর আধিপত্য বিস্তারের প্রচেষ্টার ফলে বিশ্ব আজ ঝুঁকির মুখে। ফলে এই অর্থনৈতিক সংকট ছোট বড় সব দেশকে প্রভাবিত করেছে।

তিনি আরও বলেন, চলমান অর্থনৈতিক সংকটের ফলে জ্বালানির উচ্চ মূল্য এবং লাগামহীন মূল্যস্ফীতির কারণে খাদ্য সংকট দেখা দেবে। এই সংকট থেকে মানুষকে বাঁচাতে সরকার প্রধানদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বিশ্বব্যাংক ও আইএমএফ। বিশ্বব্যাংক দুর্ভিক্ষ প্রতিরোধে অংশীদার দেশগুলির জন্য ১৭০ বিলিয়ন ডলারের একটি তহবিল তৈরি করেছে। যার মধ্যে ৩০ বিলিয়ন ডলার বরাদ্দ করা হবে শুধুমাত্র খাদ্য উৎপাদন বাড়াতে।

বিশ্বব্যাংক এবং আইএমএফ বলেছে যে সরকার প্রধানদের সতর্ক হওয়া উচিত সংকট সমাধানের চেষ্টা না করা।

এ সময় আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, বিশ্বনেতাদের উদাসীনতা বিশ্বকে এক মহা সংকটের দিকে নিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, বছর দুয়েক আগেও পৃথিবীতে শান্তি ছিল। মুদ্রাস্ফীতি, সুদের হারের ওপর কোনো চাপ ছিল না। সেই অবস্থা থেকে আমরা চরম অনিশ্চয়তার দিকে এগোচ্ছি। ভূ-রাজনৈতিক সঙ্কট ও সংঘাত সমগ্র বিশ্বকে একটি বিপজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। তবে সংকট এড়াতে বিশ্বের দেশগুলো হাত বাড়ালেও বিশ্বব্যাংক তাদের সহায়তা অব্যাহত রাখবে।

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, সংকট মোকাবেলায় আগামী ১৫ মাসের মধ্যে ১৭০ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়ার পরিকল্পনা রয়েছে। যার মধ্যে ৩০ বিলিয়ন ডলার ব্যয় করা হবে খাদ্য নিরাপত্তায়। এছাড়া বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বেসরকারি খাতকে ছয় বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেবে আইএমএফ।

Leave a Reply

Your email address will not be published.

X