October 18, 2024
ভারতে ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গনের ‘ভ্যালেন্টাইনস ডে’ পালনের আবেদন প্রত্যাহার করা হয়

ভারতে ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গনের ‘ভ্যালেন্টাইনস ডে’ পালনের আবেদন প্রত্যাহার করা হয়

ভারতে ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গনের 'ভ্যালেন্টাইনস ডে' পালনের আবেদন প্রত্যাহার করা হয়

ভারতে ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গনের ‘ভ্যালেন্টাইনস ডে’ পালনের আবেদন প্রত্যাহার করা হয়

ভারতের প্রাণী কল্যাণ বিভাগ সম্প্রতি ভারতীয়দের ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসকে ‘গরু আলিঙ্গন দিবস’ হিসেবে পালন করার আহ্বান জানিয়েছে। গত বুধবার এক বিবৃতিতে গরুপ্রেমীদের এই দিনে ভালোবাসার সঙ্গে গরুকে আলিঙ্গন করার অনুরোধ করা হয়। আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা ও ব্যঙ্গ-বিদ্রুপ শুরু হয়। ব্যাপক সমালোচনার মুখে শেষ পর্যন্ত তারা গো-আলিঙ্গনের অনুরোধ প্রত্যাহার করে নেয়।

শুক্রবার কেন্দ্রের এনিম্যাল ওয়েলফেয়ার বোর্ড অফ ইন্ডিয়া (ডব্লিউবিআই) জানিয়েছে যে ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গন করার অনুরোধ প্রত্যাহার করা হয়েছে।

ভ্যালেন্টাইনস ডে পশ্চিমা সংস্কৃতির অন্ধ অনুকরণ। এটা নিয়ে তর্ক করা ভারতীয়দের শোভা পায় না। হিন্দুত্ববাদী একাংশের মুখে এ ধরনের কথা নতুন নয়। বিজেপির অনেকেই সেই পথ অনুসরণ করে। প্রেম দিবসের দিন বিজেপি বা তাদের ঘনিষ্ঠ কোনো সংগঠনের তরফে পার্ক-বাগানে লাঠিসোঁটা নিয়ে প্রেম নিবারণে নেমে পড়েন যুবকরা। দম্পতিকে দেখা গেলেই হয়রানির অভিযোগ ওঠে। সেখান থেকে ভালোবাসা দিবসের দিন গরুকে আলিঙ্গন করার আবেদন জানায় পশু কল্যাণ পরিষদ। এমনকি, পরিষদের মন্ত্রনালয়ের অধীনে, মন্ত্রণালয়ের মন্ত্রী পুরুষোত্তম রুপালা বৃহস্পতিবার আশা প্রকাশ করেছেন, “বোর্ডের ডাকে সাড়া দিয়ে ভালোবাসা দিবসে মানুষ গরুকে জড়িয়ে ধরে ‘গরু আলিঙ্গন দিবস’ পালন করবে।”

যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয় তুমুল হাসি। শেষ পর্যন্ত পরিষদ আদেশ প্রত্যাহার করে নেয়। সংবাদ সংস্থা পিটিআই-এর জারি করা বিজ্ঞপ্তিতে কাউন্সিলের সেক্রেটারি এসকে দত্ত বলেছেন, “১৪ ফেব্রুয়ারিকে ‘গরু আলিঙ্গন দিবস’ হিসাবে পালন করার জন্য ভারতের প্রাণী কল্যাণ কাউন্সিলের অনুরোধ প্রত্যাহার করা হচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published.

X