September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ফ্রান্সে মে দিবসের সমাবেশে সংঘর্ষ, পুলিশ সদস্য আহত ১০৮

ফ্রান্সে মে দিবসের সমাবেশে সংঘর্ষ, পুলিশ সদস্য আহত ১০৮

ফ্রান্সে মে দিবসের সমাবেশে সংঘর্ষ, পুলিশ সদস্য আহত ১০৮

ফ্রান্সে মে দিবসের সমাবেশে সংঘর্ষ, পুলিশ সদস্য আহত ১০৮

ফ্রান্সে পেনশন সংস্কার বিল নিয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। অন্তত ১০৮ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে।

তিনি বলেন, এত পুলিশ কর্মকর্তা আহত হওয়ার ঘটনা বিরল। তবে সংঘর্ষের সময় ২৯১ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। একই সঙ্গে বিক্ষোভ দমনে পুলিশ জলকামান ও কাঁদানে গ্যাস ছুড়তে বাধ্য হয়। কতজন বিক্ষোভকারী আহত হয়েছে তা স্পষ্ট নয়।

এ প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন তিনি বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষকে ‘অগ্রহণযোগ্য’ বলে উল্লেখ করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, এ ধরনের সহিংসতা অপ্রত্যাশিত। কিন্তু বোর্ন, অসংখ্য শহরে বিক্ষোভকারীদের “দায়িত্বপূর্ণ সংহতি এবং প্রতিশ্রুতি” এর প্রশংসা করেছেন।

দেশটির সরকারি পেনশনের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৪ বছর করার সিদ্ধান্তের বিরুদ্ধে এই বিক্ষোভ।

স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, বিক্ষোভকারীদের সংখ্যা ৭৮২০০০। তবে সিজিটি ইউনিয়নের দাবি এই  সংখ্যা তিনগুণ।

বিক্ষোভকারীরা দক্ষিণ ফরাসি শহর মার্সেইতে একটি বিলাসবহুল হোটেল দখল করেছে। ফ্রান্সের শীর্ষ আট শ্রমিক সংগঠন ২০০৯ সালের পর প্রথমবারের মতো গতকাল যৌথ বিক্ষোভের ডাক দিয়েছে, এএফপি জানিয়েছে।

ফ্রান্সের গণপরিষদ পেনশন সংস্কারকে সমর্থন করার কয়েক ঘণ্টা পর ১৫এপ্রিল এটি আইনে পাশ হয়। যাইহোক, জনমত জরিপ দেখায় যে জনসাধারণের একটি বড় অংশ অবসরের বয়স বাড়ানোর বিরুদ্ধে। পেনশন সংস্কার সেপ্টেম্বরের মধ্যে বাস্তবায়িত হবে বলে আশা করা হচ্ছে।

সরকার পেনশন সংস্কারের বিষয়ে আরও আলোচনার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু শ্রমিক সংগঠনগুলো পেনশন সংস্কার বাতিল করতে চায়। এ বিষয়ে দুই পক্ষ কোনো সমঝোতায় পৌঁছাতে পারবে কিনা তা স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published.

X