September 20, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
জার্মানি ইউক্রেনকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেবে

জার্মানি ইউক্রেনকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেবে

জার্মানি ইউক্রেনকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেবে

 

জার্মানি আগামী কয়েক দিনের মধ্যে প্রথম চালানে ইউক্রেনে চারটি অত্যাধুনিক আইআরআইএস বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে৷ ড্রোন হামলা ঠেকাতে এই এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়া হচ্ছে। গত শনিবার ওডেসায় অঘোষিত সফরকালে জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন লামব্রেশট এসব কথা বলেন।

ইউক্রেনের বন্দর নগরী ওডেসায় বিমান হামলার সাইরেন বেজে উঠলে, লামব্রেশট একটি ভূগর্ভস্থ বাঙ্কারে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভের সাথে কথা বলছিলেন। পরে তিনি এই বৈঠকের জন্য প্রতিবেশী মলদোভায় তার সফর বাড়িয়ে দেন।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী এআরডি টেলিভিশনকে বলেছেন, “আমরা কয়েক দিনের মধ্যে সর্বাধুনিক আইআরআইএস বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করব।” ড্রোন হামলার বিরুদ্ধে সুরক্ষার জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।’

সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইউক্রেন ইরানের তৈরি কামিকাজে (আত্মঘাতী) ড্রোন দ্বারা ভারী আক্রমণের মুখে পড়েছে। প্রাণহানির পাশাপাশি অবকাঠামোর ব্যাপক ক্ষতি হচ্ছে।

মে মাসে, জানা গেছে যে জার্মানি ইউক্রেনকে আইআরআইএস সারফেস-টু-এয়ার প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার কথা বিবেচনা করছে। প্রতিটি ইউনিট খরচ ১৫  মিলিয়ন ইউরো.

বর্তমানে, জার্মান সশস্ত্র বাহিনীর নিজেরাই এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নেই। এই সিস্টেমটিকে বিশ্বের সবচেয়ে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা হিসাবে বিবেচনা করা হয়।

ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাঙ্ক সহ আক্রমণাত্মক অস্ত্র দেওয়ার জন্য জার্মানির উপর চাপ বাড়ছে ৷ কিয়েভ বলছে, রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের এই অস্ত্রের প্রয়োজন।

তবে জার্মানি এখনো এ ধরনের আহ্বানে সাড়া দেয়নি। এটি, বার্লিনের যুক্তি, এতে পরিস্থিতি আরও উত্তপ্ত হবে। তারা আরও বলে যে ওয়ারশ চুক্তিভুক্ত দেশগুলির হাতে থাকা পুরানো সোভিয়েত যুগের ট্যাঙ্কগুলি ছাড়া কোনও দেশই ইউক্রেনে আরও আধুনিক ট্যাঙ্ক সরবরাহ করেনি।

Leave a Reply

Your email address will not be published.

X