October 6, 2024
কমলা হ্যারিস ৬টি সুইং স্টেটে টপকে গেলেন ট্রাম্পকে

কমলা হ্যারিস ৬টি সুইং স্টেটে টপকে গেলেন ট্রাম্পকে

কমলা হ্যারিস ৬টি সুইং স্টেটে টপকে গেলেন ট্রাম্পকে

কমলা হ্যারিস ৬টি সুইং স্টেটে টপকে গেলেন ট্রাম্পকে

যদিও ব্যবধান খুব বেশি বিস্তৃত নয়, নতুন জরিপে দেখা যাচ্ছে যে, দুই প্রধান মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে ডেমোক্র্যাট কমলা হ্যারিস রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলেছেন। ব্লুমবার্গ নিউজ এবং মর্নিং কনসালট্যান্ট যৌথভাবে ১৯ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে সমীক্ষাটি পরিচালনা করে।

এ বিষয়ে শুক্রবার নিউজউইক জানিয়েছে, জরিপে সাতটি সুইং স্টেটের মধ্যে ৬ টিতে ট্রাম্পের চেয়ে দুই থেকে সাত পয়েন্ট এগিয়ে কমলা। শুধু জর্জিয়াতেই তিনি ট্রাম্পকে ছাড়িয়ে যাননি। কিন্তু এই রাজ্যে ৪৯ শতাংশ সমর্থন নিয়ে বেঁধেছেন দুজনই ।

রিপোর্ট অনুযায়ী, রাজ্যগুলির মধ্যে কমলা নেভাদায় সবচেয়ে বেশি ব্যবধানে এগিয়ে ছিলেন। এখানে তিনি ট্রাম্পের পক্ষে ৪৫ শতাংশ সমর্থনের বিপরীতে ৫২ শতাংশ সমর্থন পেয়েছেন। অর্থাৎ কমলা হ্যারিস এই রাজ্যে ট্রাম্পের থেকে সাত পয়েন্ট এগিয়ে।

পেনসিলভানিয়াতেও ডেমোক্র্যাট প্রার্থীর বড় লিড রয়েছে। কমলা এই রাজ্যে ট্রাম্পের থেকে ৫ পয়েন্ট এগিয়ে। কমলা রাজ্যে ট্রাম্পের  ৪৬  শতাংশের তুলনায় ৫১ শতাংশ সমর্থন পেয়েছেন  ,

২০২০  সালের রাষ্ট্রপতি নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী হিসাবে, জো বাইডেন নেভাদা এবং পেনসিলভানিয়া উভয়ই জিতেছেন।

কমলা হ্যারিস অ্যারিজোনা, মিশিগান এবং উইসকনসিনের ভোটে অন্তত তিন পয়েন্টে এগিয়ে রয়েছেন। আর নর্থ ক্যারোলিনা দুই পয়েন্টে এগিয়ে আছেন। জো বাইডেনও ২০২০ সালের নির্বাচনে অ্যারিজোনা, মিশিগান এবং উইসকনসিন ডেমোক্র্যাটদের কাছে ফিরিয়ে দিয়েছেন। আগের নির্বাচনে অর্থাৎ ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প এই তিনটি রাজ্যেই জয়লাভ করেছিলেন। যাইহোক, ২০১৬  এর পরে, ট্রাম্প ২০২০  সালে উত্তর ক্যারোলিনা জিতেছিলেন।

কমলা হ্যারিস প্রচারাভিযানে অর্থনীতি-কেন্দ্রিক এজেন্ডা থেকে উপকৃত হচ্ছেন, জরিপের ফলাফলগুলি ইঙ্গিত করে কমলার অর্থনৈতিক এজেন্ডা আরও সাশ্রয়ী মূল্যের আবাসন নির্মাণের প্রতিশ্রুতি দেয়। প্রথমবার বাড়ির ক্রেতাদের ডাউন পেমেন্ট সহায়তা প্রদানের পাশাপাশি, ধনীদের কাছ থেকে আরও কর আদায়ের প্রতিশ্রুতিও রয়েছে।

অ্যারিজোনা, জর্জিয়া, মিশিগান, নেভাডা, নর্থ ক্যারোলিনা, পেনসিলভানিয়া এবং উইসকনসিনের ৫৬৯২ জন সম্ভাব্য ভোটারের মধ্যে জরিপটি পরিচালিত হয়। পোলে প্লাস বা মাইনাস এক পয়েন্টের ত্রুটির সামগ্রিক মার্জিন ছিল।

জরিপ নিয়ে ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কমলা হ্যারিস তরুণ, অ-শ্বেতাঙ্গ এবং মহিলা ভোটারদের কাছ থেকে বেশি সমর্থন পাচ্ছেন। নিউইয়র্ক টাইমসের সাম্প্রতিক একটি জরিপ অনুসারে, হ্যারিসকে ৮৪ শতাংশ অ-শ্বেতাঙ্গ ভোটার সমর্থন করেছেন কমলাকে। এই সমর্থন জো বাইডেনের চেয়ে বেশি ছিল, যিনি গত জুলাইয়ে রেস থেকে সরে আসেন।

২১ জুলাই রেস থেকে প্রত্যাহার করার পরে, জো বাইডেন তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে প্রার্থী হিসাবে সমর্থন করেন। আগস্টের প্রথম সপ্তাহে কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে ডেমোক্র্যাট শিবিরের প্রার্থী হিসেবে মনোনীত করা হয়। বাইডেন পদ প্রত্যাহার করার আগে, বিভিন্ন জরিপে দেখা গেছে যে ২০২০ সালের নির্বাচনে, বাইডেন সাতটি সুইং স্টেটের মধ্যে ছয়টিতে জয়ী হন।

আরো জানতে

Leave a Reply

Your email address will not be published.

X