September 20, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
প্রেসিডেন্ট পদের জন্য অযোগ্য ট্রাম্প: ১১১ জন সাবেক রিপাবলিকান আইনপ্রণেতা

প্রেসিডেন্ট পদের জন্য অযোগ্য ট্রাম্প: ১১১ জন সাবেক রিপাবলিকান আইনপ্রণেতা

প্রেসিডেন্ট পদের জন্য অযোগ্য ট্রাম্প: ১১১ জন সাবেক রিপাবলিকান আইনপ্রণেতা

প্রেসিডেন্ট পদের জন্য অযোগ্য ট্রাম্প: ১১১ জন সাবেক রিপাবলিকান আইনপ্রণেতা

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসকে সমর্থন করে ১১১ সাবেক মার্কিন রিপাবলিকান আইনপ্রণেতা একটি চিঠি লিখেছেন। তাদের মতে, ট্রাম্পের বর্তমানে প্রেসিডেন্ট হওয়ার প্রয়োজনীয় গুণাবলী ও যোগ্যতার অভাব রয়েছে। বুধবার কমলা হ্যারিসের প্রচার কার্যালয় একটি চিঠি প্রকাশ করেছে। এই ১১১ জন সাবেক সংসদ সদস্যের স্বাক্ষর রয়েছে। স্বাক্ষরকারী সংসদ সদস্যরাও চিঠির বিষয়বস্তু নিশ্চিত করেছেন এবং তাদের নাম স্বাক্ষর করেছেন।

চিঠিতে এমপিরা বলেছেন , “আমরা বিশ্বাস করি যে কমলা হ্যারিসের মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজনীয় গুণাবলী এবং ক্ষমতা রয়েছে, ডোনাল্ড ট্রাম্পের নেই,”

এ প্রসঙ্গে এসকল রিপাবলিকান  এমপিরা ট্রাম্পের শাসনামলের শেষ মেয়াদের কথা স্মরণ করে চিঠিতে বলেন, “এর আগে তিনি যখন ক্ষমতায় ছিলেন, প্রায় প্রতিদিনই কোনো না কোনো ইস্যুতে সরকারের মধ্যে তোলপাড় হতো। এছাড়া হামলার পেছনেও তার হাত ছিল। ক্যাপিটল হিল (মার্কিন যুক্তরাষ্ট্র পার্লামেন্ট ভবন) ৬ জানুয়ারি, ২০২১এটি করে তিনি রাষ্ট্রপতির শপথ লঙ্ঘন করেছেন।

“যদিও ট্রাম্প নিজেকে সমস্যা সমাধানে আলোচনায় বিশ্বাসী বলে গর্ব করেন, তার অনিশ্চিত প্রকৃতি এই বিবৃতির সাথে অসঙ্গতিপূর্ণ। তাছাড়া, জাতীয় নিরাপত্তা ইস্যুতে তার আচরণ এবং তার উপদেষ্টাদের বেপরোয়া ব্যবহার অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন, যা নিয়মিতভাবে বড় ধরনের আশঙ্কা জাগায় এবং বৈশ্বিক স্থিতিশীলতার জন্য হুমকি।”

“তিনি কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির পদের জন্যই অযোগ্য এমনটাই নয় ,  জনগণের আস্থার সাথে জড়িত যে কোনও সরকারী প্রতিষ্ঠানের প্রধানের পদের জন্যও তিনি অযোগ্য।”

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ডোনাল্ড ট্রাম্প, যিনি ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত দেশটির রাষ্ট্রপতি ছিলেন, এই নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী; আর ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস, যিনি বর্তমানে দেশটির ভাইস প্রেসিডেন্ট।

বুধবার প্রকাশিত এই চিঠিতে স্বাক্ষরকারীদের বেশিরভাগই রিপাবলিকান পার্টির সিনিয়র নেতা। তাদের অনেকেই ট্রাম্পের সময় দেশটির পার্লামেন্ট কংগ্রেসের সদস্য ছিলেন। এমনকি অনেক সাক্ষর আছেন যারা সাবেক রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান, জর্জ এইচডব্লিউ বুশ এবং জর্জ ডব্লিউ বুশের অধীনে কংগ্রেসের সদস্য ছিলেন।

প্রকৃতপক্ষে, আসন্ন নির্বাচনে ট্রাম্পের প্রার্থীতা নিয়ে রিপাবলিকান পার্টিতে বিভক্তি ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও রিপাবলিকান পার্টির সিনিয়র নেতা ডিক চেনিও সম্প্রতি বলেছেন যে, তিনি নির্বাচনে কমলা হ্যারিসকে সমর্থন করবেন। অন্যদিকে, যদিও তার মেয়ে এবং বর্তমানে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্য লিজ চেনি রিপাবলিকান পার্টিতে ট্রাম্পের সবচেয়ে বড় সমর্থক।

তবে এই বিভক্তিতে লাভবান হচ্ছেন কমলা হ্যারিসের জন্য। কারণ, গত দুই মাসে প্রায় দুই ডজন রিপাবলিকান এমপি কমলা হ্যারিসের প্রতি সমর্থন জানিয়েছেন। এমনকি কিছু রিপাবলিকান কর্পোরেট ব্যবসায়ী নেতাও প্রকাশ্যে কমলা হ্যারিসকে সমর্থন করেছেন। ট্রাম্পবিরোধী রিপাবলিকানদের দলে আকৃষ্ট করতে কমলার প্রচার শিবির ইতিমধ্যেই ‘রিপাবলিকান ফর হ্যারিস’ নামে একটি শাখাও খুলেছে।

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

X