October 18, 2024
জো বাইডেনের বিদায় ঘণ্টা কী বেজে উঠলো!

জো বাইডেনের বিদায় ঘণ্টা কী বেজে উঠলো!

জো বাইডেনের বিদায় ঘণ্টা কী বেজে উঠলো!

জো বাইডেনের বিদায় ঘণ্টা কী বেজে উঠলো!

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাকি ছয় মাসের কম। নির্বাচনকে সামনে রেখে দেশের ঐতিহ্য অনুযায়ী বৃহস্পতিবার (২৭ জুন) রাতে প্রধান দুই প্রার্থী জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সরাসরি বিতর্ক হয়। এই বিতর্কে ট্রাম্পের জোরালো বক্তব্যের বিপরীতে বাইডেন ছিলেন খুবই নিস্তেজ।

ডেমোক্রাট ভোটারদের মধ্যে অসন্তোষ ও আতঙ্ক দেখা দিয়েছে। তাদের অসন্তোষ এবং ভয়ের মাত্রা এতটাই শক্তিশালী যে, তারা বাইডেনকে নির্বাচন থেকে সরে যেতে বলছে। এমনকি নিজেদের মধ্যে একান্ত আলাপচারিতায় বইডেনের বিকল্প হিসেবে দলের প্রার্থী কে হতে পারেন তা নিয়েও আলোচনা করছেন তারা।

সংবাদমাধ্যম পলিটিকোর মতে, গতরাতে বিতর্কে প্রেসিডেন্ট জো বাইডেনের পারফরম্যান্স দেখে আতঙ্কিত ডেমোক্র্যাটরা। আতঙ্কের বাইরে, তারা বাইডেনকে প্রতিস্থাপন করতে কাকে বেছে নিতে পারে তা নিয়ে সক্রিয়ভাবে আলোচনা শুরু করেছে।

তিন সম্ভাব্য ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি প্রার্থীর ঘনিষ্ঠ পোলস্টাররা বলেছেন যে বাইডেন বিতর্কে ট্রাম্পের কাছে ধরা পড়লে তারা বার্তার ঝাঁকুনি পেয়েছিলেন। এসব বার্তা দলের ভোটার ও অর্থদাতাদের পাঠানো হয়। অন্য একজন পোলস্টার বলেছেন যে কিছু বার্তায় তাদের প্রার্থীকে বাইডেনের বিকল্প হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার আবেদনও অন্তর্ভুক্ত করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্য ইতিমধ্যে উভয় দলের রাষ্ট্রপতি প্রার্থীদের পক্ষে ভোট দিয়েছে। প্রতিটি রাজ্যে, বাইডেন তার প্রায় সমস্ত প্রতিপক্ষকে হারিয়েছেন। কিন্তু তারপরও, যদি বাইডেনকে পদত্যাগ করতে হয়, ডেমোক্র্যাটরা আরেকটি বড় সমস্যার মুখোমুখি হবে। অর্থাৎ বাইডেনের বিকল্প কে হবেন? ।বামপন্থী রাজনৈতিক কলামিস্ট নিকোলাস ক্রিস্টফ ইতিমধ্যে বেশ কয়েকটি বাইডেনের বিকল্প প্রস্তাব করেছেন।

ক্রিস্টফ সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে লিখেছেন যে তিনি আশা করেন যে বাইডেন  বিতর্কে যা ঘটেছে তা মেনে নেবেন এবং পুনরায় নির্বাচনের দৌড় থেকে সরে আসবেন। ডেমোক্র্যাটিক পার্টির (আসন্ন) সম্মেলন নতুন রাষ্ট্রপতি প্রার্থী বাছাই করার সুযোগ দেবে।

কলামিস্ট ক্রিস্টফ এখানেই থেমে থাকেননি। ডেমোক্র্যাটিক পার্টির কিছু রাজনীতিবিদ বিডেনের পরিবর্তে রাষ্ট্রপতি প্রার্থী হতে পারেন, তিনি তাদের কয়েকজনকে উল্লেখ করেছেন। তার মতে, মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার, ওহিওর সিনেটর শেরড ব্রাউন বা বাণিজ্য সচিব জিনা রাইমন্ডো বিডেনের স্থলাভিষিক্ত হতে পারেন।

তবে নির্বাচনের আগে বিডেনের পদত্যাগের সম্ভাবনা কম। যারা বাইডেনের সমালোচনা করেন তারাও এই সত্যটি স্বীকৃত।

বাইডেন খুব খারাপভাবে কোণঠাসা, তবে তার প্রচারণা এটি পরিচালনা করার চেষ্টা করছে। তার একজন উপদেষ্টা বলেছেন যে তিনিই একমাত্র ব্যক্তি যিনি ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেছেন। এবারও তাই করবেন। বাইডেন নির্বাচন থেকে সরে আসবেন কিনা জানতে চাইলে নির্বাচনী প্রচারণার একজন সহযোগী বলেন, “অবশ্যই নয়।” জো বাইডেন এবং তার ছোটবেলার বন্ধু জে পরিনি বলেন  ‘বাইডেন, তোমার বয়স আমার মতো, এখন সরে দাঁড়াও’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী বিতর্কে খারাপ পারফরম্যান্সের কারণে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর চাপে রয়েছেন। গণতান্ত্রিক দল এবং দাতা গোষ্ঠী দ্বিতীয় মেয়াদে বাইডেনকে সমর্থন করবেন কিনা তা পুনর্বিবেচনা করছে। বাইডেনের বাল্যবন্ধু জে পরিনি এখন এই তালিকায় যোগ দিয়েছেন। বাইডেনের কাছে একটি চিঠিতে, পরিনি তাকে জাতীয় দায়িত্ববোধ থেকে নির্বাচন থেকে সরে আসার আহ্বান জানান।

চিঠিতে, লেখক এবং কবি জে পরিনি সিএনএন-এর নির্বাচনী বিতর্কে তার মতামত প্রকাশ করতে বাইডেনের সাথে তার দীর্ঘ বন্ধুত্বের কথা উল্লেখ করেছেন। বলেছিলেন তার মা বাইডেনের বেবিসিটার। যাইহোক, জে পরিনিও বাইডেনের নেতৃত্বের প্রশংসা করেছেন। বাইডেন মহামারী এবং অর্থনৈতিক বিপর্যয়ের মধ্য দিয়ে দেশকে ভালভাবে পরিচালনা করেছেন, জে পরিনি  তা পারেননি  ।

তবে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনী বিতর্কে বাইডেনের পারফরম্যান্স দেখে চিঠিতে নিজের সুর পাল্টেছেন পরিনি। তাঁর মতে, বাইডেনকে নিয়ে উদ্বেগের কারণগুলি ক্রমশ স্পষ্ট হয়ে উঠল বিতর্কের পর। তার কর্কশ কন্ঠস্বর, ঘন ঘন অস্থিরতা, প্রশ্নের উত্তর দেওয়ার সময় তার সক্ষমতা হারানো ইত্যাদি তার মতো অনেক লোককে অবাক করে দিয়েছিল যে জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার উপযুক্ত কিনা!

বাইডেনের ‘অচল এবং দিশেহারা’ অবস্থার দিকে ইঙ্গিত করে, পরিনি বলতে চায় যে বাইডেন আরেকটি মেয়াদের জন্য দেশকে নেতৃত্ব দেওয়ার যোগ্য নন। চিঠিতে পরিণী লেখেন, ‘প্রিয় জো, তুমি এখন আমার মতোই বৃদ্ধ। আমি জানি সারাদিনের জন্য শক্তি জোগাড় করা কতটা কঠিন। আমাদের শরীর আর আগের মতো সহযোগিতা করবেনা। এখন মাঝে মাঝে সকালে ঘুম থেকে উঠতেও কষ্ট হয়।

বাইডেনকে রাষ্ট্রপতি হিসাবে “বৃদ্ধ, ফ্যাকাশে এবং দুর্বল” বলে অভিহিত করে, পরিনি তার শৈশবের বন্ধুকে আরও শক্তিশালী ড্যামোক্রেট প্রার্থীর কাছে রাষ্ট্রপতি পদ ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন। এর মাধ্যমে জাতির ভবিষ্যৎ শক্তিশালী হবে এবং ইতিহাস তা স্মরণ করবে। ট্রাম্পের সম্ভাব্য বিজয়ের ইঙ্গিত দিয়ে পরিনি লিখেছেন, “ড্যামোক্রেটরা সত্যিই ঝুঁকির মধ্যে রয়েছে।” আমি নিজেও কাঁদছি। তোমার জন্য কাঁদছি আমাদের জাতির জন্য কাঁদছি।

আরও জানতে

Leave a Reply

Your email address will not be published.

X