October 18, 2024
ক্রিকেটারদের চুইংগাম চিবানোর রহস্য

ক্রিকেটারদের চুইংগাম চিবানোর রহস্য

ক্রিকেটারদের চুইংগাম চিবানোর রহস্য

ক্রিকেটারদের চুইংগাম চিবানোর রহস্য

ক্রিকেট, ফুটবল খেলাসহ অন্যান্য অনেক খেলার সময় খেলোয়াড়দের প্রায় সময়ই চুইংগাম খেতে দেখা যায়। অনেকের ধারণা শুধুমাত্র ফ্যাশনের জন্য খেলোয়াড়রা চুইংগাম খেয়ে থাকেন। তবে, ব্যাপারটি এমন নয়। এর পেছনে রয়েছে বৈজ্ঞানিক রহস্যও।

মানসিক চাপ দূর করতেও চুইংগাম কার্যকর। মানসিক চাপে থাকলে চুইংগাম অনেক কাজ  করে। এটা খেলয়ারদের জন্য আদর্শ হতে পারে. কারণ চুইংগাম মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে। এটি স্নায়ুতন্ত্রকে সজাগ রাখতেও সাহায্য করে।

চাপের মধ্যে খেলোয়াড়দের শান্ত রাখতে সাহায্য করে চুইংগাম, এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। একজন ব্যাটসম্যান ১৪০ কিমি প্রতি ঘণ্টা গতিতে বোলারের মুখোমুখি হন বা ফিল্ডার ক্যাচের জন্য অপেক্ষা করেন, ক্রিকেট এমন একটি খেলা যেখানে একজনকে শান্ত ও স্বাচ্ছন্দ্যে থাকতে হয়। চুইংগাম একজন খেলোয়াড়ের পারফরম্যান্সে সহায়তা করার জন্য সাইকোজেনিক টুল হিসাবে ব্যবহার করা হয়।

খেলোয়াড়রা সাধারণত তাদের মনোযোগ বাড়ানোর জন্য চুইংগাম চিবিয়ে থাকেন। চাপের মধ্যে খেলোয়াড়দের শান্ত রাখতে সাহায্য করে চুইংগাম। যা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।

বৈজ্ঞানিক কারণ হিসেবে বলা হয়েছে, চুইংগাম চিবানোর সময় মুখের স্বাদ গ্রহণকারী ও চোয়ালের চাপ মস্তিষ্কে বিশেষ সংকেত পাঠাতে থাকে। ফলে তা মনকে সক্রিয় ও সূক্ষ্ণ বিষয়গুলোতে বেশি মনোযোগ দেয়। এমন অবস্থায় মস্তিষ্কে রক্তের প্রবাহ বেড়ে যায় ও হৃদপিণ্ড দ্রুত স্পন্দিত হয়ে পেশিগুলোতে রক্ত চলাচল বৃদ্ধি করে।

একটি বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, চুইংগাম সতর্কতার মাত্রা উন্নত করতে সাহায্য করে ও স্নায়ুতন্ত্রকে শরীরের বাকি অংশে দ্রুত বার্তা পাঠাতে সক্ষম করে।

চুইংগামকে একটি সাইকোজেনিক টুল হিসেবে দেখা হয়। এতে গ্লুকোজ রয়েছে, যা একজন খেলোয়াড়কে সর্বদা প্রাণবন্ত রাখে। তাছাড়াও চুইংগাম হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.

X