October 23, 2024
রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবি স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটির

রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবি স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটির

রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবি স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটির

রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবি স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে ছাত্র-জনতা শহীদ মিনারে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেন এ সময় স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটির পক্ষে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ সভাপতির পদত্যাগসহ ৫ দফা দাবি তুলে ধরেন।

সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে বিভিন্ন ব্যানার নিয়ে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে থাকেন রাষ্ট্রপতি মো. শহীদ মিনারে অবস্থান ও সমাবেশ শেষে বিকাল ৫টার দিকে শহীদ মিনার থেকে একটি শোভাযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কারী আব্দুল হান্নান মাসউদ বলেছেন, আগামী বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন নিষিদ্ধ করতে হবে। যে ছাত্রলীগ মানুষ হত্যা করেছে তাদের রাজনীতি করার অধিকার নেই।

হাসনাত আবদুল্লাহ বলেন, আমরা শহীদ মিনার থেকে ৫ দফা ঘোষণা করছি, যেখান থেকে আমরা ১ দফা দাবি তুলেছি।

৫ দফা দাবিগুলো হলো—

১. বিদ্যমান সংবিধান অনতিবিলম্বে বাতিল করে ২৪ এর গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে নতুন সংবিধান লিখতে হবে।

২. ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে এই সপ্তাহের মধ্যে বাংলাদেশ থেকে আজীবন নিষিদ্ধ করতে হবে।

৩. রাষ্ট্রপতি সাহাবুদ্দিনকে এই সপ্তাহের মধ্যে পদত্যাগ করতে হবে।

৪. এই সপ্তাহের মধ্যে জুলাই বিপ্লবের আলোকে ‘প্রোকলেমেশন অব রিপাবলিক’ ঘোষণা করতে হবে।

৫. বাংলাদেশের বিদ্যমান গণতন্ত্রকামী ক্রিয়াশীল রাজনৈতিক দলের মতের ভিত্তিতে বাংলাদেশ চলবে এবং ২০১৪ সাল, ২০১৮ সাল এবং ২০২৪ সালে দশম, একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবৈধ ঘোষণা করতে হবে। এই তিন নির্বাচনে যারা নির্বাচিত হয়েছে, তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে এবং তারা যেন কখনো বাংলাদেশে নির্বাচন করতে না পারে, সে জন্য আইনি ব্যবস্থা নিতে হবে।

রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে শহীদ মিনারে সমাবেশে আরো  বক্তৃতা করেন সমন্বয়কারী সরজিস আলম, নুসরাত তাবাসসুম, আবু বকর মজুমদার, রিফাত রশিদ প্রমুখ।

বঙ্গভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে:

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে বঙ্গভবন ঘেরাও কর্মসূচিকে কেন্দ্র করে এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে

মঙ্গলবার (২২ অক্টোবর) বঙ্গভবন এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা পালন করা হয়। বঙ্গভবনের চারপাশে পুলিশ ও সেনা সদস্যরা মোতায়েন রয়েছে।

সরেজমিনে দেখা যায়, স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটির ব্যানারে আসা বিক্ষুব্ধ জনতা বঙ্গভবনের সামনের মোড়ে বিক্ষোভ করছে। এর পাশে আরেকটি গ্রুপকে দেখা গেছে ‘রক্তিম জুলাই-২০২৪’ ব্যানারে রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বিক্ষোভ করতে।

জানা যায়, মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর থেকে স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা কমিটি একটি মিছিল শুরু করে বঙ্গভবনের দিকে যায়। তারা হাইকোর্ট মাজার মোড় এলাকায় পুলিশের ব্যারিকেড পেরিয়ে বঙ্গভবনের দিকে রওনা হন। তারা বঙ্গভবনের সামনের ফাঁকা জায়গায় থাকতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। সমাধান না পেয়ে বঙ্গভবন মোড়ে বিক্ষোভ শুরু করেন তারা।

ডিএমপির যুগ্ম কমিশনার মো. ফারুক হোসেন গণমাধ্যমকে বলেন, বঙ্গভবন এলাকায় নিরাপত্তা জোরদার করতে ডিএমপির পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ কাজ করছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সেনাবাহিনী ও র‌্যাব সদস্যরা স্থানীয় থানা পুলিশকে সহযোগিতা করছে।

মতিঝিল বিভাগের জেলা প্রশাসক (ডিসি) মো. শাহরিয়ার আলী বলেন, আমরা সতর্ক আছি। প্রতিবাদ করছিল, তাদের থামানো হয়নি। তবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট ছাত্র জনতার মুখে দেশত্যাগ করেন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদায়ের পর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং আমি তা গ্রহণ করেছি।

সম্প্রতি একটি পত্রিকার সম্পাদককে দেওয়া সাক্ষাৎকারে রাষ্ট্রপতি বলেন, তিনি শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন, কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই। রাষ্ট্রপতি বলেন, (পদত্যাগপত্র সংগ্রহ করার) বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়তো সময় পাননি।

এরপর ছাত্ৰ-জনতা সরকার উৎখাতের নেতৃত্ব দিয়েছিলেন তারা আবারও রাষ্ট্রপতির বিরুদ্ধে ক্ষুব্ধ হন।এরপর নতুন করে রাষ্ট্রপতির বিরুদ্ধে বিক্ষুব্ধ হয়ে ওঠেন সরকার পতনে নেতৃত্বদানকারীরা।

Read More

Leave a Reply

Your email address will not be published.

X