October 6, 2024
গণত্রাণের ৮ কোটি টাকা যাবে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে

গণত্রাণের ৮ কোটি টাকা যাবে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে

গণত্রাণের ৮ কোটি টাকা যাবে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে

গণত্রাণের ৮ কোটি টাকা যাবে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ‘গণত্রাণ’ সংগ্রহ কর্মসূচিতে বন্যা দুর্গতদের সহায়তায় উত্থাপিত অর্থের ৮ কোটি টাকা প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে জমা দিয়েছেন।এ তথ্যটি নিশ্চিৎ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বুধবার (২ অক্টোবর) সচিবালয়ে প্রধান উপদেষ্টার পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফারুক ই আজম চেক গ্রহণ করেন।

টিএসসির ত্রাণ সংগ্রহ কমিটির সদস্য লুৎফর রহমান জানান, টিএসসিতে মোট ১১ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার ৪২০ টাকা উঠেছে। এর মধ্যে মোট ব্যয় হয়েছে ১ কোটি ৭৮ লাখ ৩৩ হাজার ২০৭ টাকা। এখন ব্যাংক অ্যাকাউন্টে রয়েছে ৯ কোটি ৯১ লাখ ৫১ হাজার ২১৩ টাকা। যার মধ্যে ৮ কোটি টাকা আজ প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে স্থানান্তর করা হয়েছে। বাকি ১ কোটি ৯১ লাখ টাকা উত্তরাঞ্চলের বন্যা দুর্গতদের সহায়তায় ব্যয় করা হবে।

সমন্বয়করা আরও বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন টিএসসিতে ২২ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত ত্রাণ সংগ্রহ কার্যক্রম পরিচালনা করে। সেখানে নগদ এসেছে ১১ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার ৪২০ টাকা। ইতিমধ্যে আমাদের খরচ হয়েছে এক কোটি ৭৮ লাখ ৩৩ হাজার ২০৭ টাকা। এই টাকা দিয়ে আমরা ত্রাণ কিনেছি, গাড়িভাড়া দিয়েছি। এক্ষেত্রে ২০০ ট্রাক ব্যবহার করা হয়েছে। প্রায় দুই লাখ ত্রাণের প্যাকেট আমাদের গেছে।’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা বলেন, ‘প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে গত ২৭ আগস্ট থেকে আজ পর্যন্ত বিভিন্ন সংস্থার কাছ থেকে ৮৩ কোটি ৪৩ লাখ ২৮ হাজার ৮ টাকা ৫৩ পয়সা পেয়েছি। মোট ২০৩ টি চেক আমাদের দ্বারা গৃহীত হয়েছে।

এর আগে গণ ত্রাণ কার্যক্রমের অডিট কাজ পরিচালনাকারী গোলাম ফজলুল কবির মঙ্গলবার (১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে বলেন, ১১ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার ৪২০ টাকা তহবিল সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে নগদ আসে ৯ কোটি ৮৫ লাখ ১৫ হাজার ৪২৫ টাকা। বাকি টাকা আসে মোবাইল ব্যাংকিং, প্রাইজবন্ড, ডলারসহ অন্যান্য মাধ্যমে। এর মধ্যে ব্যয় হয়েছে ১ কোটি ৭৮ লাখ ৩৩ হাজার ২০৭ টাকা।

অডিটর কবির আরও জানান, বর্তমানে ব্যাংকটির দুটি অ্যাকাউন্টে ৯ কোটি ৯১ লাখ ৫১ হাজার ২১৩ টাকা রয়েছে। এর মধ্যে আট কোটি টাকা ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে জমা হবে।

জনসাধারণের ত্রাণ অডিটের বিষয়ে তিনি বলেন, অডিটের কাজ ১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২০ সেপ্টেম্বর শেষ হয়েছে। এই সময়ের মধ্যে শুধু আর্থিক অডিট হয়েছে। পণ্য ও গার্মেন্টস এবং নগদ অডিট সম্ভব নয়। ত্রাণের অর্থ ব্যবহার করে ২০ লাখ প্যাকেট খাবার বন্যার্তদের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়া ১৫-১৬টি জেলায় ১৯০টি ট্রাকে করে ত্রাণ পাঠানো হয়েছে।

আরো পড়ুন

 

 

Leave a Reply

Your email address will not be published.

X