October 7, 2024
সমালোচনাযুক্ত পাঠ্যপুস্তক সংশোধনে গঠিত কমিটি বাতিল

সমালোচনাযুক্ত পাঠ্যপুস্তক সংশোধনে গঠিত কমিটি বাতিল

সমালোচনাযুক্ত পাঠ্যপুস্তক সংশোধনে গঠিত কমিটি বাতিল

সমালোচনাযুক্ত পাঠ্যপুস্তক সংশোধনে গঠিত কমিটি বাতিল

পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের জন্য গঠিত ১০ সদস্যের সমন্বয় কমিটি বাতিল করা হয়েছে।২৮ সেপ্টেম্বর;২৪ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে। এতে স্বাক্ষর করেন সিনিয়র সহকারী সচিব ইয়ানুর রহমান।

অফিস আদেশে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের স্মারকলিপি গত ১৫ সেপ্টেম্বর জাতীয় শিক্ষাক্রমের প্রণীত ও মুদ্রিত পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কার্যক্রম সমন্বয়ের জন্য গঠিত সমন্বয় কমিটির আদেশে বাতিল করা হয়। পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এইচ কবিরুল ইসলামকে প্রধান করে ১১ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়। মূলত, আওয়ামী লীগ সরকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে ধর্মবিরোধী মূল্যবোধসহ বেশ কিছু বিষয় যুক্ত করে, যা বিতর্কের জন্ম দেয়। এসব বিষয় পর্যালোচনার জন্য এই কমিটি গঠন করা হয়েছে।

এদিকে কমিটির কয়েকজন সদস্যের রাজনৈতিক পরিচয়, ধর্মবিরোধী মনোভাব নিয়ে নতুন করে বিতর্কের সৃষ্টি হয়। কমিটিতে ধর্মীয় বিশেষজ্ঞ ও উলামাদের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে জামায়াতে ইসলামীসহ ইসলামী সংগঠনগুলো।

আস-সুন্নাহ ফাউন্ডেশনের প্রধান শাইখ আহমাদুল্লাহও বিষয়টির সমালোচনা করেছেন।বিভিন্ন মহল থেকে এরকম সমালোচনা আসার পরশনিবার পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের সমন্বয়ের লক্ষ্যে গঠিত সমন্বয় কমিটি বাতিলের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

গত ১৫ সেপ্টেম্বর পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের জন্য ১০ সদস্যের একটি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এর নেতৃত্বে রয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. বি এম কবিরুল ইসলাম।

কমিটির সদস্যরা হলেন শিক্ষা গবেষক রাখাল রাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামরুল হাসান মামুন, বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা নিত্রা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাসুদ আখতার খান, এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক এ.কে. এম রিয়াজুল হাসান, সদস্য (শিক্ষা) অধ্যাপক রবিউল কবির চৌধুরী ও সদস্য (প্রাথমিক শিক্ষা) অধ্যাপক আ ফ ম সরওয়ার জাহান। এছাড়া সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. ইয়ানুর রহমান।

আরো পড়তে

Leave a Reply

Your email address will not be published.

X