October 7, 2024
বাংলাদেশের নতুন যাত্রা সফল করতে বিদেশী বন্ধুদের সহযোগিতা কামনা বিশ্ব নন্দিত নেতা ড. ইউনূসের

বাংলাদেশের নতুন যাত্রা সফল করতে বিদেশী বন্ধুদের সহযোগিতা কামনা বিশ্ব নন্দিত নেতা ড. ইউনূসের

বাংলাদেশের নতুন যাত্রা সফল করতে বিদেশী বন্ধুদের সহযোগিতা কামনা বিশ্ব নন্দিত নেতা ড. ইউনূসের

বাংলাদেশের নতুন যাত্রা সফল করতে বিদেশী বন্ধুদের সহযোগিতা কামনা বিশ্ব নন্দিত নেতা ড. ইউনূসের

সুখী-সমৃদ্ধ ভবিষ্যতের পথে বাংলাদেশের নতুন যাত্রায় বিদেশি বন্ধুদের সহযোগিতা কামনা করে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেন, নতুন বাংলাদেশ গড়ার সুযোগ তারা হাতছাড়া করতে চান না।নিউইয়র্ক সময় মঙ্গলবার সন্ধ্যায় জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি আরও বলেন, ‘আমাদের কাজ হল এটি পরিষ্কার করা এবং সংস্কার করা। আমাদের ভালোভাবে  শুরু করতে হবে। এটা বাস্তবায়ন করতে আপনাদের সকলের সহযোগিতা আমাদের প্রয়োজন।

জাতিসংঘ সাধারণ পরিষদের সদস্যপদ লাভের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিরা অংশ নেন।১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভ করে।

সংবর্ধনায় আরও উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টা- পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেন, জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফওজুল কবির খান, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত, এসডিজির প্রধান সমন্বয়কারী লামিয়া মোর্শেদ, প্রধান উপদেষ্টা প্রেস সচিব শফিকুল আলম, অতিরিক্ত সচিব মো. পররাষ্ট্র সচিব রিয়াজ হামিদুল্লাহ, উপ-প্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার ও অপূর্ব জাহাঙ্গীর।

অধ্যাপক ইউনূসের পাশাপাশি ছাত্র নেতৃত্বাধীন গণঅভ্যুত্থানের ঘটনা নিয়ে লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেন আলোকচিত্রী, লেখক, কিউরেটর ও অ্যাক্টিভিস্ট শহিদুল আলম।

শিক্ষার্থীদের আত্মত্যাগের কথা স্মরণ করে অধ্যাপক ইউনূস বলেন, পুরো জাতি আজ ঐক্যবদ্ধ। যারা নতুন বাংলাদেশের স্বপ্ন দেখেছেন আমরা তাদের নিরাশ করতে চাই না। অধ্যাপক ইউনূস উল্লেখ করেন, সংস্কার এজেন্ডা বাস্তবায়নের পর নির্বাচন না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা তাকে অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্ব দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

তিনি বলেন, ‘এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বছর। এটা নিয়ে এসেছে বাংলাদেশের তরুণরা।

এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ এবং সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানায় জাতিসংঘ।

ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস সোশ্যাল মিডিয়া এক্স-এ এক পোস্টে বলেছেন, সাধারণ পরিষদে যোগদানের জন্য ড. ইউনূসের প্রতি আমার শুভেচ্ছা জানাই প্রধান উপদেষ্টা এ বছর বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে যুক্ত হওয়ার ৫০ বছর উদযাপন করছে।

মঙ্গলবার জাতিসংঘ সদর দফতরে এক অনুষ্ঠানের ফাঁকে প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে কথা বলেন। এছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনও ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ ২০২৪ সভায় মঞ্চ ভাগাভাগি করেন ড. ইউনূস।

প্রফেসর ইউনূস জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯ তম অধিবেশনে যোগ দিতে বাংলাদেশ সরকার প্রধান হিসেবে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফর করছেন।

মঙ্গলবার সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের সাধারণ বিতর্ক শুরু হয়। চলবে শনিবার (২৮ সেপ্টেম্বর) পর্যন্ত। পর্দা নামবে সোমবার (৩০ সেপ্টেম্বর)।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯ তম অধিবেশনের সাধারণ বিতর্কের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘কেউ পিছু ছাড়বো না: বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি, টেকসই উন্নয়ন এবং মানবিক মর্যাদাকে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করা’।

Read More

 

 

Leave a Reply

Your email address will not be published.

X