October 7, 2024
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র অশালীন বক্তব্যের কড়া প্রতিবাদ বাংলাদেশের

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র অশালীন বক্তব্যের কড়া প্রতিবাদ বাংলাদেশের

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র অশালীন বক্তব্যের কড়া প্রতিবাদ বাংলাদেশের

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর অশালীন বক্তব্যের কড়া প্রতিবাদ বাংলাদেশের

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের শাস্তি দিতে ‘উল্টো করে ঝুলিয়ে শায়েস্তা করার’ ‘ হুমকি দিয়েছেন। গত শুক্রবার (২০ সেপ্টেম্বর) ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ জেলায় তিনি এ মন্তব্য করেন। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর ‘খুব খারাপ’ মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। সোমবার (২৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশিদের সম্পর্কে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার ভারতীয় দূতাবাসের উপপ্রধানের কাছে প্রতিবাদপত্র হস্তান্তর করা হয়। বাংলাদেশ ভারতীয় মন্ত্রীর মন্তব্য অনুমোদন করে না এবং প্রতিবাদ পত্রে বলা হয়েছে যে, তারা এই মন্তব্যের জন্য তীব্রভাবে আপত্তি জানায় এবং গভীরভাবে ব্যথিত।

একই সময়ে, বিদেশ মন্ত্রক ভারত সরকারকে অনুরোধ করেছে যে, ভারতীয় রাজনৈতিক নেতাদের এই ধরনের আক্রমণাত্মক এবং অগ্রহণযোগ্য মন্তব্য থেকে বিরত থাকার পরামর্শ দিতে।

প্রতিবাদী চিঠিতে আরও বলা হয়েছে যে দায়িত্বশীল অবস্থান থেকে এই ধরনের মন্তব্য দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং পারস্পরিক শ্রদ্ধাকে ক্ষুন্ন করবে।

“বাংলাদেশী অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে সোজা করা হবে”- ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। সোমবার (২৩ সেপ্টেম্বর) ঢাকায় ভারতের ডেপুটি হাইকমিশনারের কাছে হস্তান্তর করা একটি নোটে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবাদ জানায়।

সম্প্রতি ঝাড়খণ্ড সফরে গিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলাদেশি নাগরিকদের নিয়ে অত্যন্ত অভদ্র মন্তব্য করেছেন। তার বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

বিজ্ঞপ্তি অনুসারে, পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তৃতায় অসন্তোষ প্রকাশ করেছে। একই সাথে, ভারত সরকারকে রাজনৈতিক নেতাদের এই ধরনের আপত্তিকর ও অগ্রহণযোগ্য কাজ থেকে বিরত থাকার পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। একটি প্রতিবাদী ‘নোট’-এ বাংলাদেশ বলেছে, প্রতিবেশী দেশের নাগরিকদের বিরুদ্ধে দায়িত্বশীল অবস্থান থেকে আসা এই ধরনের মন্তব্য দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও বোঝাপড়ার মনোভাবকে ক্ষুণ্ন করে দিবে ।

উল্লেখ্য, গত শুক্রবার পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডে এক নির্বাচনী সমাবেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ঝাড়খণ্ডে বিজেপি সরকার গঠন করলে প্রত্যেক বাংলাদেশি অনুপ্রবেশকারীকে খুঁজে বের করে উল্টো করে ঝুলিয়ে শায়েস্তা দেওয়া হবে।

অমিত শাহ দেশের পূর্বাঞ্চলীয় রাজ্যে বিজেপিকে সরকার গঠনে সাহায্য করার জন্য জনগণের কাছে আবেদন করেছেন। এ সময় তিনি বাংলাদেশি অবৈধ অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন।

তিনি ঝাড়খণ্ডের সাঁওতাল পরগনা জেলায় আদিবাসী জনসংখ্যা হ্রাস এবং বাংলাদেশী অনুপ্রবেশকারীদের ক্রমবর্ধমান সংখ্যা সম্পর্কে অতীতে বিভিন্ন বিজেপি নেতাদের করা মন্তব্যের প্রতিধ্বনিই করেন।

বাংলাদেশের প্রতিবাদ খুবই যৌক্তিক। আর সবাই দেখছেন, ভারতের এই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সবসময়ই অশালীন বক্তব্য দিচ্ছেন। অন্যদিকে, ভারতের মতো একটি বৃহৎ দেশ এবং বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর এমন অশোভন বক্তব্য অত্যন্ত লজ্জাজনক ও অত্যন্ত জঘন্য। আবার, তার এই সমস্ত আচরণগুলি প্রায়শই অনুপ্রাণিত করবে এবং যারা তার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে তাদের অভদ্র এবং হিংস্র আচরণ করতে উত্সাহিত করবে। তাই মোদি সরকারের উচিত যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্ত মানসিক প্রতিবন্ধী ব্যক্তিদের রাজ্যের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া।

আরো পড়তে

Leave a Reply

Your email address will not be published.

X