September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
৮৬ শতাংশ প্রিস্কুল শিশু স্মার্টফোনে আসক্ত

৮৬ শতাংশ প্রিস্কুল শিশু স্মার্টফোনে আসক্ত

৮৬ শতাংশ প্রিস্কুল শিশু স্মার্টফোনে আসক্ত

৮৬ শতাংশ প্রিস্কুল শিশু স্মার্টফোনে আসক্ত

বাংলাদেশের প্রায় ৮৬ শতাংশ প্রি-স্কুল শিশু স্মার্টফোনে আসক্ত, যার মধ্যে ২৯ শতাংশ স্মার্টফোনে মারাত্মকভাবে আসক্ত। সম্প্রতি, ৪০০ প্রিস্কুল শিশুর (৩-৫বছর) উপর পরিচালিত একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুল হক, সহযোগী অধ্যাপক মোঃ মোয়াজ্জেম হোসেন এবং আরটিএম আল-কবীর টেকনিক্যাল ইউনিভার্সিটির প্রভাষক ফারুক আবদুল্লাহর নেতৃত্বে একটি গবেষক দল এই গবেষণাটি পরিচালনা করেন।

সমীক্ষা অনুসারে, ৯২% শিশু তাদের পিতামাতার স্মার্টফোন ব্যবহার করে এবং ৮ % শিশু তাদের ব্যবহারের জন্য আলাদা স্মার্টফোন রয়েছে। বাংলাদেশের শিশুরা দিনে গড়ে প্রায় তিন ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত সর্বোচ্চ সময়ের প্রায় তিনগুণ। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিশু গড়ে পাঁচ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করে।

প্রতি ১০ জনের মধ্যে ৪ জন মা তাদের সন্তানদের স্মার্টফোন আসক্তি সম্পর্কে জানেন না। বাংলাদেশে প্রাক-স্কুল শিশুরা স্মার্টফোন আসক্তিতে ভুগছে মূলত অভিভাবকদের তাদের সন্তানদের কম সময় দেওয়ার কারণে (৮৫%)। এছাড়াও খেলার মাঠের অভাবে (৫২%) এবং খেলার সাথী না পাওয়ার কারণে  (৪২ %) শিশুরা স্মার্টফোনে আসক্ত হয়ে পড়ছে। এর মধ্যে ৭৯% প্রিস্কুল শিশু কার্টুন বা কল্পকাহিনী দেখার জন্য, ৪৯% গেম খেলতে এবং ৪৫% ভিডিও দেখতে বা গান শোনার জন্য স্মার্টফোন ব্যবহার করে। বিপরীতে, শুধুমাত্র ১৪% অধ্যয়নের উদ্দেশ্যে স্মার্টফোন ব্যবহার করে। ৭৩% মায়েরা বলেছেন যে তাদের বাচ্চারা কাজ করার জন্য স্মার্টফোন ব্যবহার করতে পছন্দ করে, ৭০% মায়েরা স্মার্টফোন ব্যবহার করতে পছন্দ করেন, ৬৭% মায়েরা তাদের বাচ্চাদের খাওয়ানোর জন্য স্মার্টফোন ব্যবহার করেন এবং ৩১% মায়েরা তাদের বাচ্চাদের ঘুমাতে স্মার্টফোন ব্যবহার করেন।

গবেষণায় আরও দেখা গেছে যে মা ও বাবাদের দৈনন্দিন স্মার্টফোন ব্যবহারের মাত্রা তাদের সন্তানদের স্মার্টফোনে আসক্ত হতে উৎসাহিত করে। কারণ যে মা এবং বাবারা প্রতিদিন 3 ঘন্টা বা তার বেশি সময় ধরে তাদের স্মার্টফোন ব্যবহার করেন তাদের সন্তানদের স্মার্টফোনে আসক্ত হওয়ার সম্ভাবনা 90 গুণেরও বেশি।

তাছাড়া কর্মজীবী মায়েদের সন্তানরা তাদের সন্তানদের প্রয়োজনীয় সময় দিতে না পারায় স্মার্টফোন আসক্তিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। আবার ২৫ হাজার টাকা বা তার বেশি আয়ের পরিবারের শিশুরা বেশি হারে স্মার্টফোনে আসক্ত হচ্ছে।

গবেষণা প্রসঙ্গে অধ্যাপক ডক্টর মোহাম্মদ নাজমুল হক বলেন, স্মার্টফোন আসক্তি আজকাল একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এটি প্রি-স্কুল শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য এবং জ্ঞানীয় বিকাশের উপর বিভিন্ন ধরনের ক্ষতিকর প্রভাব ফেলে।

এই ভয়াবহ সংকট থেকে উত্তরণের উপায় হিসেবে তিনি বলেন, অভিভাবকদের উচিত তাদের প্রাক বিদ্যালয়ের শিশুদের সাথে পর্যাপ্ত সময় কাটানো এবং তাদের খেলার পরিবেশ ও খেলার অংশীদারদের নিশ্চিত করা। এ বিষয়ে জাতীয় পর্যায়ে একটি সমীক্ষার প্রয়োজন রয়েছে এবং এর ফলাফলের ভিত্তিতে প্রাক-স্কুল শিশুদের স্মার্টফোন ব্যবহারের জন্য একটি নির্দেশিকা তৈরি করা উচিত ।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.

X