October 18, 2024
ব্যবসায়ীদের কান্নায় ভারি নিউমার্কেট এলাকা

ব্যবসায়ীদের কান্নায় ভারি নিউমার্কেট এলাকা

ব্যবসায়ীদের কান্নায় ভারি নিউমার্কেট এলাকা

ব্যবসায়ীদের কান্নায় ভারি নিউমার্কেট এলাকা

ব্যবসায়ীদের হাহাকারে ভারি হয়ে উঠেছে রাজধানীর নিউমার্কেটের আকাশ-বাতাস।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুক্রবার ছুটির দিন ও পয়লা বৈশাখ হওয়ায় ব্যবসায়ীদের ব্যবসা  ভালো হয়ে  ছিল। প্রায় মধ্যরাত পর্যন্ত সব দোকানপাট খোলা ছিল। গভীর রাত নাগাদ অধিকাংশ ব্যবসায়ী তাদের দোকানপাট বন্ধ করে বাড়ি ফিরে গেছেন। আর সকালে আগুন লাগার খবর পান। রাতে কেউ বাড়িতে টাকা নেননি। বেশিরভাগ ব্যবসায়ীদের নগদ টাকায় ভালো পরিমাণ টাকা অবশিষ্ট ছিল।

এক ব্যবসায়ী বলেন, ছয় মাস আগে দেশের জমি বিক্রি করে দোকানটি কিনেছি। এখন পথে বসলাম। গতকাল আমি ২ লাখ টাকার মালামাল তুলেছি। আজ, অগ্নিকাণ্ডের পর, আমি একটি আইটেমও বিক্রি  করতে পারিনি। আমার কিছুই নেই, সব শেষ।

তারা আরও জানান, গতকাল শুক্রবার ছিল অনেক ক্রেতা। আমরা রাত তিনটা পর্যন্ত কাজ করেছি, দোকান পরিষ্কার করেছি। তখন কোনও ক্রেতা ছিল না, তখন কেউ ছিল না। এই অবস্থায় দোকানে আগুন লাগল কীভাবে?

ব্যবসায়ীরা বলছেন, করোনা ও যুদ্ধের কারণে গত কয়েক বছর ব্যবসা না থাকলেও এবার ঈদে লোকসান পুষিয়ে নেওয়ার সুযোগ পেয়েছেন ব্যবসায়ীরা। ব্যবসাও ভালোই চলছিল। অধিকাংশ ব্যবসায়ীর কাছে লাখ লাখ টাকা নগদ ছিল ।

কাঁদতে কাঁদতে এক ব্যবসায়ী বলেন, ভাই আমি বিকাল ৩টার দিকে দোকান বন্ধ করে বাসায় চলে যাই। আর সকাল ৬টায় আগুন লাগার খবর পাই। আমার নগদে অনেক টাকা ছিল। ভাই, আমি শেষ. আমার আর কোন সম্পদ অবশিষ্ট নেই।

আরেক ব্যবসায়ী বলেন, কয়েক ঘণ্টার  ব্যাবধানে  পরিবার নিয়ে রাস্তায় নেমেছি। স্ত্রী-সন্তান নিয়ে সংসার চালাব কীভাবে? এবং পাওনাদার কিভাবে পরিশোধ করবেন?

প্রত্যক্ষদর্শী এক  ব্যবসায়ী  জানান, ভেতরে প্রচুর আগুন,মার্কেটের  বেশির ভাগ দোকানই পুড়ে গেছে। আমি শুধু নিচতলায় এবং প্রথম ও দ্বিতীয় তলার সিঁড়ির কাছের দোকানের মালামাল বের করতে পেরেছি। বাকি দোকানগুলোর মালামাল বের করার সুযোগ পাইনি ।

আরেক দোকানদার জানান, ব্যবসায়ীদের ওপর হামলা হয়েছে। আমরা কি করব? কোথায় যাব কিভাবে ব্যবসা করব? আমাদের পেট চলবে কী করে? সবকিছু আগুনে শেষ হয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

X