September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
কেন উচ্চমূল্যের হজ প্যাকেজ জনস্বার্থের পরিপন্থী নয়: হাইকোর্টের রুল

কেন উচ্চমূল্যের হজ প্যাকেজ জনস্বার্থের পরিপন্থী নয়: হাইকোর্টের রুল

কেন উচ্চমূল্যের হজ প্যাকেজ জনস্বার্থের পরিপন্থী নয়: হাইকোর্টের রুল

কেন উচ্চমূল্যের হজ প্যাকেজ জনস্বার্থের পরিপন্থী নয়: হাইকোর্টের রুল

উচ্চমূল্যের হজ প্যাকেজ কেন জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রোববার (২ এপ্রিল) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে বিবাদিদের  রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট গাজী মো.মহসীন । রাষ্ট্রপক্ষে শুনানি করেন মহসিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ১২ মার্চ হজ প্যাকেজের মূল্য কমিয়ে প্যাকেজ পুনরায় ঘোষণার জন্য একটি রিট দায়ের করা হয়। রিটে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স ছাড়া অন্য কোনো এয়ারলাইনে হজের টিকিট কাটতে নির্দেশনা চাওয়া হয়েছে।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আশরাফ উজ জামান এ রিট দায়ের করেন।

রিটে ধর্ম সচিব, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

গত ৬ মার্চ হজ প্যাকেজের মূল্য সংশোধন করে ৪ লাখ টাকা নির্ধারণের জন্য সরকারের কাছে আইনি নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল-কুরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট আশরাফ-উজ-জামান ধর্ম মন্ত্রণালয়ে নোটিশটি পাঠিয়েছেন।

নোটিশের অনুলিপি বাংলাদেশ, সৌদি আরব, ইরান, তুরস্কের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। সাত দিনের মধ্যে হজ প্যাকেজ পুনর্নির্ধারণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে জানানো হয়েছে। আইনজীবী আশরাফ-উজ-জামান বলেন, সাত দিন পার হলেও হজ প্যাকেজ কমানোর কোনো ব্যবস্থা না নেওয়ায় এই রিট করা হয়েছে।

৬ মার্চ আইনজীবী আশরাফ-উজ-জামান বলেন, বর্তমানে বাংলাদেশ-সৌদি-বাংলাদেশ রুটে বিমানের ভাড়া ৭৬ হাজার টাকা থেকে ১ লাখ ১০ হাজার টাকা। প্রতি বছর দুই দেশের সরকার হজযাত্রীদের সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট কিনতে বাধ্য করে। এ কারণে হজযাত্রীদের টিকিট কেনার স্বাধীনতা নষ্ট হয়।

নোটিশে এসব কারণসহ বিভিন্ন বিষয় উল্লেখ করে চার লাখ টাকার মধ্যে হজ প্যাকেজ-২০২৩  সংশোধন, পরিবর্তন ও পুনঃনির্ধারণের অনুরোধ করা হয়েছে। এ বছর হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার। অন্যদিকে কোরবানি ছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সর্বনিম্ন ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। আগের বছর তা ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। বর্তমানের টাকা গত বছরের চেয়ে দেড় লাখ টাকা বেশি।

Leave a Reply

Your email address will not be published.

X