October 18, 2024
ফ্রিল্যান্সারদের ৪ শতাংশ প্রণোদনা দেয়ার ঘোষণা

ফ্রিল্যান্সারদের ৪ শতাংশ প্রণোদনা দেয়ার ঘোষণা

ফ্রিল্যান্সারদের ৪ শতাংশ প্রণোদনা দেয়ার ঘোষণা

ফ্রিল্যান্সারদের ৪ শতাংশ প্রণোদনা দেয়ার ঘোষণা

সরকার বিভিন্ন বিদেশী প্ল্যাটফর্মে কাজ করে আয় উপার্জনের প্রেরণা বাড়াতে ফ্রিল্যান্সারদের জন্য প্রাথমিকভাবে ৫৫ টি স্বীকৃত প্ল্যাটফর্ম নির্ধারণ করেছে। ফ্রিল্যান্সাররা এই অনলাইন মার্কেটপ্লেসে কাজ করে আয় করলে চলতি অর্থবছর  থেকেই তাহারা ৪ শতাংশ নগদ প্রণোদনা পাবেন। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারে তথ্যপ্রযুক্তি বিভাগ কর্তৃক লিগাল এবং স্বীকৃত এসব মার্কেটপ্লেসের তালিকাও  প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তি অনুসারে, পৃথক ফ্রিল্যান্সাররা অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে সফ্টওয়্যার এবং আইটিইএস পরিষেবা রপ্তানি করে। সফ্টওয়্যার এবং আইটিইএস পরিষেবাগুলির রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাওয়ার জন্য, এটি শর্তযুক্ত যে সংশ্লিষ্ট অনলাইন মার্কেটপ্লেস তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ দ্বারা স্বীকৃত।

এর আগে, বাংলাদেশ ব্যাংক ২০সেপ্টেম্বর, ২০২১-এ একটি সার্কুলারে শর্ত দেয় যে সফ্টওয়্যার এবং আইটিইএস পরিষেবাগুলির রপ্তানির বিপরীতে পৃথক ফ্রিল্যান্সারদের জন্য রপ্তানিতে নগদ প্রণোদনা পাওয়ার জন্য মার্কেটপ্লেসটি আইটি বিভাগ দ্বারা স্বীকৃত হওয়া উচিত। পরবর্তীতে ১৬ জানুয়ারী, ২০২২ তারিখের আরেকটি সার্কুলার স্বীকৃত মার্কেটপ্লেসগুলির মাধ্যমে রপ্তানি করা সফ্টওয়্যার এবং আইটিইএস পরিষেবাগুলির আয় কীভাবে নগদ প্রণোদনার জন্য যোগ্য হবে সে সম্পর্কে বিস্তারিত নির্দেশনা দিয়েছে।

মার্কেটপ্লেসের তালিকায় রয়েছে: Upwork, Fiver, Freelancer.com, Guru, People Per Hour, Toptal, FlexJob, 99Designs, Simply Hired, Acuent, Publoft, DesignHill, Berk, Golens, FreeUp, HubStaff Talent, SolidGigs, We Work Remotely. , GigStar, Dribbble, Behance, CloudPips, Envato, Hackron, Amazon Mechanical Turk, Shutterstock, Adobe Stock, iStock, Deposit Photos, 123RF, Pond5, Dreamstime, Creative Market, CanstockPhoto, Alami, Unity Asset Store, SkeptchF, Free ShareAsale, FlexOffers, MaxBounty, TradeDoubler, CJ Affiliate, VigLink, JVZU, Rakuten, ClickBank, Amazon Associates, Walmart Affiliate, Google Adsense, Facebook Monetization, YouTube Monetization, Appstore এবং Playstore।

Leave a Reply

Your email address will not be published.

X