September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
হজযাত্রী নিবন্ধনের সময় আবারও বাড়ানো হয়েছেঃ হচ্ছে না কোটা পূরণ

হজযাত্রী নিবন্ধনের সময় আবারও বাড়ানো হয়েছেঃ হচ্ছে না কোটা পূরণ

হজযাত্রী নিবন্ধনের সময় আবারও বাড়ানো হয়েছেঃ হচ্ছে না কোটা পূরণ

হজযাত্রী নিবন্ধনের সময় আবারও বাড়ানো হয়েছেঃ হচ্ছে না কোটা পূরণ

কোটা পূরণ না হওয়ায় আবারো হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী, হজ নিবন্ধন চলবে ৩০ মার্চ পর্যন্ত। এইবারসহ ষষ্ঠবারের মতো হজযাত্রীদের নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে।

আগের সূচি অনুযায়ী সোমবার (২৭ মার্চ) হজ নিবন্ধন শেষ হওয়ার কথা ছিল।

এবার হজের খরচ বেড়ে যাওয়ায় হজ নিবন্ধন কমেছে। এর আগে পাঁচবার সময় বাড়ানো সত্ত্বেও কোটা পূরণ করা যায়নি।

চলতি বছরের হজযাত্রীদের নিবন্ধন ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে। নিবন্ধনের সময়সীমা ছিল ২৩ ফেব্রুয়ারি, তবে তা বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে। কিন্তু কোটার বিপরীতে খুব কম হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। পরে রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়। তারপরও অর্ধেকেরও কম হজযাত্রী নিবন্ধিত হন। সর্বশেষ রেজিস্ট্রেশনের মেয়াদ ১৬ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ের মধ্যে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অবশেষে রেজিস্ট্রেশনের মেয়াদ ২১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত বছর  হজের খরচ ১১৭২৫  টাকা কমিয়ে রেজিস্ট্রেশনের মেয়াদ ২৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছিল। কিন্তু হজযাত্রীদের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের মাধ্যমে হজের নিয়ম রাখা হয়েছে। সরকারিভাবে হজে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। অন্যদিকে বেসরকারি সংস্থার মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর সঙ্গে যোগ হবে কোরবানির খরচ।

গত বছর আনুষ্ঠানিকভাবে দুটি প্যাকেজের মাধ্যমে হজ অনুষ্ঠিত হয়। প্যাকেজ-১-এর ক্ষেত্রে খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮ টাকা, প্যাকেজ-২-এর ক্ষেত্রে খরচ বেড়েছে ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা। গত বছরের তুলনায় বেসরকারি হজে খরচ বেড়েছে ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা।যার কারণে এবারের হজের খরচ অনেকেরই নাগালের বাইরে।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বাকি ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

হজ পোর্টালের তথ্য অনুযায়ী, সোমবার (২৭/০৩/২৩)   সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মোট ১ লাখ ১৭ হাজার ৩৪৭ জন হজযাত্রী নিবন্ধন করেছেন। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধিত হয়েছেন ৯ হাজার ৮৯২ জন এবং বেসরকারিভাবে নিবন্ধিত হয়েছেন ১ লাখ ৭ হাজার ৪৫৫ জন। কোটা পূরণের বাকি আছে আরও ৯ হাজার ৮৫১ জন হজযাত্রী।

Leave a Reply

Your email address will not be published.

X