October 18, 2024
রমজানে বেশি দাম নেওয়া হলে দোকান বন্ধের হুঁশিয়ারি দেন মেয়র আতিকুল

রমজানে বেশি দাম নেওয়া হলে দোকান বন্ধের হুঁশিয়ারি দেন মেয়র আতিকুল

রমজানে বেশি দাম নেওয়া হলে দোকান বন্ধের হুঁশিয়ারি দেন মেয়র আতিকুল

রমজানে বেশি দাম নেওয়া হলে দোকান বন্ধের হুঁশিয়ারি দেন মেয়র আতিকুল

রমজান মাসে কোনো দোকানদার সরকার নির্ধারিত বাজার মূল্যের বেশি নিলে তার দোকান বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম

আজ বৃহস্পতিবার (২৩ মার্চ ২০২৩) দুপুরে তিনি মহাখালী কাঁচাবাজার পরিদর্শন করেন এবং মূল্য তালিকা প্রদর্শনের জন্য ডিজিটাল ডিসপ্লে বোর্ড উদ্বোধন করেন।

উদ্বোধনের আগে ডিজিটাল ডিসপ্লে বোর্ডে মূল্য তালিকা দেখিয়ে মহাখালী কাঁচাবাজারে প্রবেশ করেন মেয়র। প্রথমে দুটি মুদি দোকান এবং তারপর একটি চালের দোকানে যান। মূল্য তালিকা অনুযায়ী দোকানে পণ্যের দাম পরীক্ষা করেন তিনি ।

এ সময তিনি দোকানদারদের সতর্ক করে বলেন, ডিসপ্লেতে প্রদর্শিত নির্ধারিত মূল্য তালিকার চেয়ে বেশি দাম নিলে দোকান বন্ধ করে দেবেন। কেউ ছাড় পাবে না।

বাজার পরিদর্শন শেষে মহাখালী কাঁচাবাজারের প্রবেশমুখে স্থাপিত মূল্য তালিকা প্রদর্শনের জন্য ডিজিটাল ডিসপ্লে বোর্ড উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মেয়র বলেন, অন্যান্য দেশে রমজান বা অন্য কোনো উৎসব এলে ব্যবসায়ীরা ক্রেতাদের জন্য ছাড় দিয়ে থাকেন। আর আমাদের দেশের ব্যবসায়ীরা সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করে। এটা খুবই লজ্জাজনক।

আমরা কাউন্সিলরদের ডেকে বাজার মনিটরিং কমিটি করেছি। এ ছাড়া আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট, কাউন্সিলররা মাঠে থাকবেন। আমরা পুরো রমজান মাস মনিটর করব কেউ অতিরিক্ত চার্জ নিচ্ছে কি না। যদি কেউ অভিযোগ করে যে আপনাদের কেউ অতিরিক্ত চার্জ নিয়েছে, আমি দোকান বন্ধ করে দেব।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মেয়র বলেন, দাম বেশি হলে যেকোনো ক্রেতা ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ করতে পারেন। এছাড়াও ডিএনসিসি হটলাইনে (১৬১০৬) অভিযোগ করা যাবে। ডিসপ্লে বোর্ডে ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা এবং বাজার কমিটির চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের মোবাইল নম্বর প্রদর্শিত হবে। গ্রাহকরা এই নম্বরগুলিতে কল করে অভিযোগ করতে পারেন। এছাড়াও, বোর্ডে একটি QR কোড থাকবে, যা স্মার্ট ফোন ব্যবহার করে স্ক্যান করা যাবে এবং অভিযোগ জানানো যাবে।

তিনি বলেন, প্রতিদিন বিকাল ৩টায় কৃষি মন্ত্রণালয় থেকে ডিএনসিসির মনিটরিং টিমের কাছে প্রজ্ঞাপন পাঠানো হবে। সেই দাম পাওয়ার পর তা ডিজিটাল বোর্ডের মাধ্যমে সবার কাছে প্রদর্শিত হবে।

উল্লেখ্য, রমজান মাসে জনসাধারণকে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম জানাতে ডিএনসিসির ১১টি মার্কেটে মূল্য তালিকাসহ ১০x৬ ফুট সাইজের ডিজিটাল ডিসপ্লে বোর্ড বসানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ আমিরুল ইসলাম, সচিব মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক, প্রধান রাজস্ব কর্মকর্তা এ নং জনাব তরিকুল ইসলাম, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল বাকী, বাজার আহ্বায়ক মো. মনিটরিং কমিটি, ৩২ নং ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলামসহ কাউন্সিলর ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

X