October 23, 2024
বাংলাদেশে সহিংসতার পূর্ণাঙ্গ তদন্ত চায় হোয়াইট হাউস

বাংলাদেশে সহিংসতার পূর্ণাঙ্গ তদন্ত চায় হোয়াইট হাউস

বাংলাদেশে সহিংসতার পূর্ণাঙ্গ তদন্ত চায় হোয়াইট হাউস

বাংলাদেশে সহিংসতার পূর্ণাঙ্গ তদন্ত চায় হোয়াইট হাউস

হোয়াইট হাউস বাংলাদেশ সরকারকে সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে সহিংসতার প্রতিবেদন সম্পূর্ণ তদন্ত করার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ আহ্বান জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ‘খুব নিবিড়ভাবে’ পর্যবেক্ষণ করছে। বাংলাদেশে যখন বিরোধী দল বড় সমাবেশ করছে তখন এমন বার্তা দিল যুক্তরাষ্ট্র।

জন কিরবি বাংলাদেশের সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। বুধবার রাজধানী ঢাকায় পুলিশের সঙ্গে দেশের সবচেয়ে বড় বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতাকর্মীদের সংঘর্ষে একজন নিহত ও ৬০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। এদিকে ভয়েস অব আমেরিকা জানিয়েছে, শনিবার ঢাকায় বিএনপি একটি গণসমাবেশের আয়োজনের আগে গত এক মাসে কয়েক হাজার বিএনপি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

এমন পরিস্থিতিতে কিরবি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র এই প্রতিবেদন নিয়ে উদ্বিগ্ন এবং বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। কিরবি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশি নাগরিকদের ভয়ভীতি, হয়রানি বা সহিংসতা ছাড়া শান্তিপূর্ণ বিক্ষোভে অংশগ্রহণের অধিকারের আহ্বান জানিয়ে আসছে।

তার ভাষায়, আমরা বাংলাদেশের সব দলকে আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হতে এবং সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাই। আমরা তাদের হয়রানি, ভয় দেখানো থেকে বিরত থাকতে দেখতে চাই। কোনো দল বা প্রার্থী যেন অন্য দলের হুমকি, উসকানি বা সহিংসতার শিকার না হয় তা নিশ্চিত করার জন্য আমরা সরকারের প্রতি আহ্বান জানাই।

কিরবি বলেন, ওয়াশিংটন বাংলাদেশি কর্তৃপক্ষকে সম্পূর্ণ স্বচ্ছ ও নিরপেক্ষভাবে সহিংসতার প্রতিবেদন তদন্ত করার আহ্বান জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

X