September 20, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ব্যাংক চেক ডিজঅনার মামলা করতে পারবে নাঃ হাইকোর্ট

ব্যাংক চেক ডিজঅনার মামলা করতে পারবে নাঃ হাইকোর্ট

ব্যাংক চেক ডিজঅনার মামলা করতে পারবে নাঃ হাইকোর্ট

ব্যাংক চেক ডিজঅনার মামলা করতে পারবে নাঃ হাইকোর্ট

ঋণ আদায়ের ক্ষেত্রে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না।

আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চের একক বেঞ্চে বুধবার ব্র্যাক ব্যাংকের ঋণ আদায়ে এক ব্যক্তির বিরুদ্ধে করা চেক অনাপত্তির মামলা বাতিলের রায় দেন বিচারপতি মো.

একটি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য ২০০৩ সালের ঋণ আইনে বর্ণিত পদ্ধতিতে শুধুমাত্র ঋণ আদালতে মামলা করতে পারে। এছাড়াও, বর্তমানে আদালতে বিচারাধীন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের দায়ের করা সমস্ত চেক ডিজঅনার মামলা বন্ধ করা হবে, রায়ে বলা হয়েছে।

রায়ে আদালত বলেন, ব্যাংক ঋণের বিপরীতে যে চেক নেয় তা জামানত। এটি একটি আলোচনাযোগ্য উপকরণ নয়। জামানত হিসাবে রাখা চেকের বিরুদ্ধে একটি চেক অসম্মান মামলা দায়ের করা যাবে না।

আদালত বলেন, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়া হয় চুক্তির মাধ্যমে। ব্যাংকের কিছু দুর্নীতিবাজ, অসাধু কর্মকর্তা তাদের গোপন এজেন্ডা বাস্তবায়নের জন্য চেকের অপব্যবহার করে নিজেদের স্বার্থে। তাদের আচরণ ব্যবসায়ীদের মতই।

আদালত বলেছেন, ঋণের বিপরীতে ব্ল্যাঙ্ক চেক নেওয়া বেআইনি। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে এ অবৈধ কাজ করে আসছে।

রায়ে হাইকোর্ট নিম্ন আদালতকে নির্দেশনা দিয়ে বলেন, আজ থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান চেক অনাদরের মামলা করলে আদালত সরাসরি তা খারিজ করে দেবেন। একই সঙ্গে তাদের ঋণ আদায়ের জন্য ঋণ আদালতে পাঠান।

Leave a Reply

Your email address will not be published.

X