September 20, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ঘনিয়ে আসছে ‘ঘূর্ণিঝড় সিতরং’: যা বললেন দুর্যোগ প্রতিমন্ত্রী

ঘনিয়ে আসছে ‘ঘূর্ণিঝড় সিতরং’: যা বললেন দুর্যোগ প্রতিমন্ত্রী

ঘনিয়ে আসছে 'ঘূর্ণিঝড় সিতরং': যা বললেন দুর্যোগ প্রতিমন্ত্রী

 

ঘনিয়ে আসছে ‘ঘূর্ণিঝড় সিতরং’: যা বললেন দুর্যোগ প্রতিমন্ত্রী

আন্দামান সাগরে নিম্নচাপটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। রোববার রাতে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘সিতরং’। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান এ প্রসঙ্গে বলেন, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে এটা অনেকটা নিশ্চিত। এটি একটি ‘সুপার সাইক্লোন’ হতে পারে।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি কিছুটা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে রোববার দুপুর ১২টায় একই এলাকায় অবস্থান করে চট্টগ্রাম থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। সমুদ্র বন্দর, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৭১৫ কিমি দক্ষিণে এবং দক্ষিণে। -পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণে ছিল। এটি আরও ঘনীভূত এবং ঘূর্ণিঝড় হতে পারে, প্রাথমিকভাবে দিক পরিবর্তন করে উত্তর দিকে অগ্রসর হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে চলাচলকারী সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় হয়ে বাংলাদেশে আঘাত হানলে দেশের উপকূলের ৭৩০ কিলোমিটার এলাকায় এর প্রভাব পড়বে। কক্সবাজার থেকে সাতক্ষীরার শ্যামনগর পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় এর প্রভাব পড়তে পারে। কিন্তু গভীর বিষণ্নতা দ্রুত এগিয়ে চলেছে। এটি কিছুটা দুর্বল হওয়ার কথা।

Leave a Reply

Your email address will not be published.

X