October 18, 2024
উৎপাদন বাড়াতে ২২ দিন বন্ধ থাকবে ইলিশ আহরণ

উৎপাদন বাড়াতে ২২ দিন বন্ধ থাকবে ইলিশ আহরণ

উৎপাদন বাড়াতে ২২ দিন বন্ধ থাকবে ইলিশ আহরণ

 

উৎপাদন বাড়াতে ও ডিম ছাড়ার সুযোগ দিতে আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত সারাদেশে ইলিশ সংগ্রহ বন্ধ থাকবে। এই ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে। ইলিশ আহরণ থেকে বিরত থাকা জেলেদের খাদ্য সহায়তা দেবে ভিজিএফ।

এই সময়ে সারাদেশে ইলিশ সংগ্রহ, পরিবহন, মজুদ, বাজারজাত, ক্রয়-বিক্রয় ও বিনিময় শাস্তিযোগ্য অপরাধ। লঙ্ঘনকারীকে ন্যূনতম এক থেকে দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

 

প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২২ বাস্তবায়ন উপলক্ষে আগামীকাল এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে কর্মসূচি ঘোষণা করা হবে।

এর আগে ১৫ সেপ্টেম্বর রাজধানীর মৎস্য ভবনে মৎস্য অধিদফতরের সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। রেজাউল করিম।

বাংলাদেশে ২০০৩-০৪ সাল থেকে জাটকা সুরক্ষা কার্যক্রম শুরু হয়। এরপর থেকে ধীরে ধীরে ইলিশের উৎপাদন বাড়ছে। ২০০৪ সাল থেকে, আশ্বিনের প্রথম মাসে, পূর্ণিমার আগে এবং পরে 11 দিন নিষিদ্ধ করা হয়েছে। তখন থেকেই বিজ্ঞানীরা এর উপকারিতা দেখতে শুরু করেন। এরপর তারা গবেষণায় দেখেন, শুধু পূর্ণিমা নয়, এই সময়ের অমাবস্যাতেও ইলিশ ডিম পাড়ে।

ইলিশ সম্পদ সংরক্ষণের জন্য ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট, ১৯৫০’ এর অধীনে প্রণীত ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ রুলস, ১৯৮৫’ অনুযায়ী ইলিশ মাছের সংগ্রহ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, বিক্রি ও বিনিময় করা হয়েছে।২২ দিনের জন্য সারা দেশে নিষিদ্ধ। প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published.

X