September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ইরানের পরিস্থিতি খুবই নাজুক, মৃত ৩০০: জাতিসংঘ

ইরানের পরিস্থিতি খুবই নাজুক, মৃত ৩০০: জাতিসংঘ

ইরানের পরিস্থিতি খুবই নাজুক, মৃত ৩০০: জাতিসংঘ

ইরানের পরিস্থিতি খুবই নাজুক, মৃত ৩০০: জাতিসংঘ

পুলিশ হেফাজতে কুর্দি নারী মাশা আমিনির মৃত্যুর পর ইরানে বিক্ষোভ দমন করা হচ্ছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক বলেছেন, ইরানের পরিস্থিতি খুবই জটিল। ইরানের বিক্ষোভে এ পর্যন্ত তিন শতাধিক মানুষ নিহত হয়েছে।জেনেভায় মঙ্গলবার (২২ নভেম্বর) এক ব্রিফিংয়ে ভলকার তুর্ক আরও বলেন, ইরানে বিক্ষোভে মৃতের সংখ্যা বাড়ছে। গত সপ্তাহে দুই শিশু মারা গেছে। নিরাপত্তা বাহিনীর কঠোরভাবে বিক্ষোভ দমনসহ দেশটিতে সংকটময় পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর পুলিশের হেফাজতে মাসা আমিনির মৃত্যু হয়। ‘অনুপযুক্ত পোশাক’ পরার অভিযোগে তাকে গ্রেপ্তার করেছিল নীতি পুলিশ। এরপর থেকে দেশটিতে ব্যাপক বিক্ষোভের সৃষ্টি হয়। ইরানের পক্ষ থেকে দেশটিতে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য বিদেশি শত্রু ও তাদের প্রতিনিধিদের দায়ী করা হয়। ইরানের বিশ্বকাপ দল গত সোমবার (২১ নভেম্বর) তাদের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে প্রতিবাদের সমর্থন জানিয়ে জাতীয় সংগীত গাইতে অস্বীকৃতি জানায়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (ওএইচসিএইচআর) জানিয়েছে, ইরানে বিক্ষোভে ৩০০ জন নিহত হয়েছে। তাদের মধ্যে অন্তত ৪০ জন শিশু।

Leave a Reply

Your email address will not be published.

X