October 18, 2024
ইরান পশ্চিমাদের একেবারেই পাত্তা দিচ্ছেনা

ইরান পশ্চিমাদের একেবারেই পাত্তা দিচ্ছেনা

ইরান পশ্চিমাদের একেবারেই পাত্তা দিচ্ছেনা

ইরান পশ্চিমাদের একেবারেই পাত্তা দিচ্ছেনা

পশ্চিমা সতর্কবার্তা উপেক্ষা করে ইরান রাশিয়ার কাছে আরও অস্ত্র পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। দেশটি রাশিয়ায় আনুমানিক আরও এক হাজার অস্ত্র পাঠাচ্ছে। এসব অস্ত্রের মধ্যে রয়েছে স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ও ড্রোন। এই অস্ত্রগুলো ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর জন্য। ইরানের অস্ত্র কর্মসূচি নিবিড়ভাবে পর্যবেক্ষণকারী পশ্চিমা কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

এই চালান ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে. কারণ ইরান প্রথমবারের মতো রাশিয়ায় আধুনিক নির্ভুল নির্দেশিত ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে। এটি ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনীকে শক্তিশালী করবে।

কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ায় ইরানের সর্বশেষ অস্ত্রাগারে অন্তত ৪৫০টি ড্রোন রয়েছে। রাশিয়া ইতোমধ্যে ইউক্রেনে এসব ড্রোন ব্যবহার করেছে। ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন যে তারা গত সপ্তাহে ৩০০ টিরও বেশি ড্রোন ভূপাতিত করেছে।

এই সম্ভাব্য নতুন অস্ত্র রাশিয়ার যুদ্ধে ইরানের গুরুত্বপূর্ণ অবদান হতে চলেছে। তবে কবে নাগাদ এই অস্ত্র রাশিয়ার কাছে যাবে তা এখনও স্পষ্ট নয়। তবে কর্মকর্তারা মনে করেন, চলতি বছরের শেষের আগেই ইরান এসব অস্ত্র রাশিয়ায় পাঠাবে।

রাশিয়ান বাহিনী ইউক্রেনে ইরানি কামিকাজে ড্রোন হামলা চালাচ্ছে- ইউক্রেন এবং পশ্চিমা কর্মকর্তারা বারবার অভিযোগ করেছেন। যদিও ইরান এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটির দাবি, তারা রাশিয়াকে কোনো অস্ত্র সরবরাহ করেনি।

এদিকে পশ্চিমা কর্মকর্তারা বারবার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যে, রাশিয়ায় অস্ত্র পাঠালে ইরান ক্ষতিগ্রস্ত হবে। তবে এসব সতর্কবার্তা উপেক্ষা করে ইরান রাশিয়াকে সহায়তা অব্যাহত রেখেছে। এসব ড্রোন ইতোমধ্যে ইউক্রেনে ব্যবহার করেছে রাশিয়া। ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, গত সপ্তাহে তারা তিন শতাধিক ড্রোন ভূপাতিত করেছে।

সম্ভাব্য নতুন এই অস্ত্রচালান রাশিয়ার যুদ্ধে ইরানের উল্লেখযোগ্য সহযোগিতা হতে যাচ্ছে। তবে রাশিয়ায় কবে এই অস্ত্রচালান যাচ্ছে-তা এখনো পরিষ্কার নয়। তবে কর্মকর্তারা ধারণা করছেন, চলতি বছর শেষের আগেই ইরান রাশিয়ায় এসব অস্ত্র পাঠাবে।

রুশ বাহিনী ইউক্রেনে ইরানি কামিকাজে ড্রোন দিয়ে হামলা চালাচ্ছে- ইউক্রেন ও পশ্চিমের কর্মকর্তারা এমন অভিযোগ বারবার করে আসছেন। তবে ইরান এই ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। দেশটি দাবি করেছে, তারা রাশিয়ায় কোনো অস্ত্র সরবরাহ করেনি।

এদিকে পশ্চিমা কর্মকর্তারা বারবার সতর্ক করে আসছিলেন, রাশিয়ায় অস্ত্র পাঠালে ইরানকে ভুগতে হবে। তবে এসব হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ায় সাহায্য চালিয়ে যাচ্ছে ইরান।

Leave a Reply

Your email address will not be published.

X