September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
৩০০ মানুষকে গিলে খেয়েছে নীল নদের কুমির মিস্টার গুস্তাভ

৩০০ মানুষকে গিলে খেয়েছে নীল নদের কুমির মিস্টার গুস্তাভ

৩০০ মানুষকে গিলে খেয়েছে নীল নদের কুমির মিস্টার গুস্তাভ

৩০০ মানুষকে গিলে খেয়েছে নীল নদের কুমির মিস্টার গুস্তাভ

আকারে দৈত্যের মত। পেটের খিদেও তার দৈত্যেরই মতোই। মনে করা হয়, ৩০০ মানুষকে আস্ত গিলে খেয়েছে এটি। আর অনায়াসে পালিয়ে বেঁচেও আছে। আজ পর্যন্ত ধরা দেয়নি গুস্তাভ নামে দৈতাকৃতির নীল নদের সেই কুমির।

বলা হয়, মিসরের নীল নদের গুস্তাভ নাকি আফ্রিকার সবচেয়ে বড় সরীসৃপ। লম্বায় এটি প্রায় ছ’মিটার। ওজন প্রায় এক টনের কাছাকাছি। কিছু গবেষকের দাবি— গুস্তাভের ওজন ২০০০ পাউন্ড। অর্থাৎ প্রায় ৯০৭ কেজি।

কুমির বিশেষজ্ঞ মার্ক গানসুয়ানা জানিয়েছেন, ১৯৮৭ সাল নাগাদ প্রথম গুস্তাভের উৎপাত ধরা পড়ে। বেশ কিছু মানুষকে খেয়ে ফেলে এটি। তার পর ক্রমেই উৎপাত বাড়তে থাকে। ২০০১ সালে তার নামকরণ করেন কুমির বিশেষজ্ঞ প্যাট্রিস ফায়ে।

বুরুন্ডির টাঙ্গানিকা হ্রদের ধারে ছোট্ট একটি নদী দ্বীপে ঘাপটি মেরে বসে থাকে গুস্তাভ। সময়-সুযোগ পেলেই ধরে শিকার। মাঝেমধ্যে রুজিজি নদীতে সাঁতার দেয়। তার জ্বালায় অতিষ্ঠ স্থানীয় বাসিন্দারা।

রুমঙ্গ ও মিনাগো এলাকায় ঘোরাঘুরি করে সে। নদীর তীরঘেঁষে সাঁতার দেওয়ার সময় গিলে নেয় মৎস্যজীবী, নদীতে স্নান করতে আসা লোকজনকে।

সরীসৃপ বিশেষজ্ঞ গানসুয়ানা যদিও এ দাবি মানেননি। তার মতে, কুমির কখনই মজার জন্য মানুষকে গিলে ফেলে না। আসলে কুমির খুব বেশি খেতে পারে না। প্রয়োজনের বেশি পরিমাণ খাবার সে উগরে দেয়।

গত এক দশকে বেশ কয়েকবার গুস্তাভকে ধরার চেষ্টা করা হয়েছে। শিকারির দলও  হাল ছেড়ে দিয়েছেন।। তাকে ধরে নিয়ে একবার একটি তথ্যচিত্র নির্মিত হয়েছিল। সেবারও শেষ পর্যন্ত ধরা  দেননি গুস্তাভ।

Leave a Reply

Your email address will not be published.

X