October 23, 2024
ইসরাইল গাজায় গণহত্যা চলাচ্ছে: কমলা হ্যারিস

ইসরাইল গাজায় গণহত্যা চলাচ্ছে: কমলা হ্যারিস

ইসরাইল গাজায় গণহত্যা চলাচ্ছে: কমলা হ্যারিস

ইসরাইল গাজায় গণহত্যা চলাচ্ছে: কমলা হ্যারিস

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস বলেছেন,ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল গাজ্জায় গণহত্যা করছে। এটি একটি বাস্তব জিনিস। বৃহস্পতিবার  মিলওয়াকিতে বক্তৃতার আগে তিনি এ কথা বলেন। শনিবার সন্ধ্যায় ওই বক্তৃতার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

ভিডিওতে, উইসকনসিন-মিলওয়াকি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র হ্যারিসকে গাজার গণহত্যা সম্পর্কে জিজ্ঞাসা করে – আপনি গণহত্যায় বিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন?

ছাত্রের কথা বলার অধিকারকে সম্মান জানিয়ে হ্যারিস বলেন, “আমি এখনই বলছি, আমি জানি আপনি কী বলছেন।” আমি যুদ্ধবিরতি চাই। আমি যুদ্ধের অবসান চাই।

কেফিয়াতে একজন পুরুষ ছাত্র ভিড়ের মধ্য দিয়ে হ্যারিসের দিকে এগিয়ে গেল এবং তাকে হত্যাকাণ্ড সম্পর্কে জিজ্ঞাসা করল। এ সময় নিরাপত্তাকর্মীরা তাকে বের করে দেন। তখন হ্যারিস ছাত্রের দিকে ইশারা করে বলল, শোন! সে  যা বলছে তা বাস্তব। আমি তার শক্তিশালী কণ্ঠকে সম্মান করি।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী কমলা হ্যারিসের মতে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু গাজায় চলমান যুদ্ধ শেষ করার সুযোগ তৈরি করেছে।

বিবিসির খবরে বলা হয়, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) হোয়াইট হাউসে দেওয়া এক ভাষণে কমলা এ কথা বলেন। এর আগে, বুধবার (১৬ অক্টোবর) ইসরায়েলি বাহিনীর হামলায় হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আনুষ্ঠানিকভাবে সিনওয়ারের মৃত্যুর ঘোষণা দিয়েছেন।

কমলা হ্যারিস বলেন, “হামাস ধ্বংস হয়ে গেছে। এর নেতৃত্ব নিশ্চিহ্ন হয়ে গেছে। হামাস নেতা সিনওয়ারের মৃত্যু আমাদের গাজায় যুদ্ধ শেষ করার সুযোগ দেয়।

এদিকে কমলা হ্যারিসের মতামতের সঙ্গে দ্বিমত পোষণ করেন বিশ্লেষক মুইর। তিনি বলেন, সিনওয়ারের মৃত্যুকে অনেকেই যুদ্ধের অবসানের সম্ভাবনা হিসেবে দেখছেন। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এখনও যুদ্ধ চালিয়ে যেতে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

যুদ্ধ শেষ না হলেও মুইর সিনওয়ারের মৃত্যুকে হামাস নেতৃত্বের জন্য একটি বড় ধাক্কা বলে অভিহিত করেছেন। তিনি বলেন, সিনওয়ার ছিল ৭ অক্টোবর হামলার মূল পরিকল্পনাকারী। তার অনুপস্থিতিতে হামাস ক্ষতিগ্রস্ত হবে। তবে হামাস ও লেবাননের হিজবুল্লাহ তাদের লড়াই চালিয়ে যাবে।

এর আগে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি অভিযানে হামাসের শীর্ষ নেতার মৃত্যুর খবর দিয়েছে। আশ্বস্ত হওয়ার পর নেতানিয়াহু নিজেই সিনওয়ারের মৃত্যুর খবর ঘোষণা করেন।

সিনওয়ারের মৃত্যুর পর, ইসরায়েলি জিম্মিদের পরিবারের সদস্যরা তাদের প্রিয়জনদের মুক্তির আলোচনার জন্য সরকারের প্রতি আহ্বান জানায়। অন্যদিকে, অনেক ফিলিস্তিনিও আশা করছেন যে এই ঘটনা দীর্ঘমেয়াদী সংঘাতের অবসান ঘটাতে পারে।

আরো পড়ুন

 

 

Leave a Reply

Your email address will not be published.

X