October 18, 2024
হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু: ইসরায়েলের সঙ্গে যুদ্ধের তীব্রতা বৃদ্ধির হুমকি হিজবুল্লাহর

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু: ইসরায়েলের সঙ্গে যুদ্ধের তীব্রতা বৃদ্ধির হুমকি হিজবুল্লাহর

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু: ইসরায়েলের সঙ্গে যুদ্ধের তীব্রতা বৃদ্ধির হুমকি হিজবুল্লাহর

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু: ইসরায়েলের সঙ্গে যুদ্ধের তীব্রতা বৃদ্ধির হুমকি হিজবুল্লাহর

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু ইসরায়েলের সাথে যুদ্ধকে ‘নতুন ও বৃহত্তর’ পর্যায়ে নিয়ে এসেছে। শুক্রবার (১৮ অক্টোবর) লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এই হুমকি দিয়েছে। এবং ইরান বলেছে সিনাওয়ারের মৃত্যু “প্রতিবাদের চেতনাকে শক্তিশালী করবে”।

মধ্যপ্রাচ্যসহ বিশ্বে সবচেয়ে আলোচিত হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের শীর্ষ নেতা বুধবার দক্ষিণ গাজায় একটি অভিযানে নিহত হয়েছেন বলে দাবি করেছে ইসরায়েলি বাহিনী। হামাসের সাবেক শীর্ষ নেতা ইসমাইল হানিয়াকে হত্যার পর সিনওয়ার হত্যাকে গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের সবচেয়ে বড় বিজয় বলে মনে করা হচ্ছে। সিনওয়ারের মৃত্যু হামাসের জন্য একটি গুরুতর আঘাত, কারণ সিনওয়ার সংগঠনটিকে একটি যোদ্ধা  বাহিনীতে পরিণত করেছিল যা ইজরায়েল রাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ঘটনাগুলির একটির জন্ম দেয়।

তবে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ বাহিনীর পরিকল্পিত কোনো অভিযানে সিনওয়ার নিহত হননি। দক্ষিণ গাজার রাফাহ এলাকায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে যুদ্ধে তিনি নিহত হয়েছেন বলে জানা গেছে।

ঘটনাস্থল থেকে তোলা কয়েকটি ছবিতে দেখা যায়, যুদ্ধের পোশাক পরা সিনওয়ার, ট্যাঙ্কের আগুনে আঘাতপ্রাপ্ত একটি ভবনের ধ্বংসস্তূপে মৃত অবস্থায় পড়ে আছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার সেনাদের প্রশংসা করেছেন। তিনি স্পষ্ট করেন যে সিনওয়ারকে হত্যা করা, যত বড় বিজয়ই হোক না কেন, যুদ্ধের শেষ নয়।

নেতানিয়াহু বলেন, যারা আমাদের ক্ষতি করে তাদের পরিণতি কী হবে আজ আমরা স্পষ্ট করতে চাই। আমরা বিশ্বকে দেখিয়েছি মিথ্যার ওপর সত্যের জয়।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন সিনওয়ার। এই হামলার মাধ্যমে গাজা যুদ্ধ শুরু হয়। বুধবার ইসরায়েলি অভিযানে সিনওয়ার নিহত হন। পশ্চিমা নেতারা বলছেন, হামাস নেতার মৃত্যু গাজা যুদ্ধ শেষ করার একটি সুযোগ। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ফিলিস্তিনি গোষ্ঠীর হাতে জিম্মিদের ফিরিয়ে না নেওয়া পর্যন্ত যুদ্ধ চলবে।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, জিম্মিদের পরিবারের সঙ্গে কথা দেয়া আছে, এখন যুদ্ধের একটি সংকটময় মুহূর্ত চলছে। যতক্ষণ না আপনি, আমাদের প্রিয়জনরা বাড়ি ফিরবেন ততক্ষণ পর্যন্ত আমরা সর্বোচ্চ শক্তি ব্যবহার করব।’

গত জুলাইয়ে তেহরানে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ নিহত হন। সিনওয়ারকে তখন হামাসের সার্বিক নেতা হিসেবে ঘোষণা করা হয়। একজন ইসরায়েলি কর্মকর্তা জানান, বুধবার ইসরায়েলি সেনাদের সঙ্গে বন্দুকযুদ্ধে সিনওয়ার নিহত হন। কিন্তু যে সৈন্যরা তাকে হত্যা করেছে তারা প্রথমে ইসরায়েলের প্রধান ‘শত্রু’ চিনতে পারেনি।

সামরিক বাহিনী কর্তৃক প্রকাশিত ড্রোন ভিডিওতে দেখা গেছে যে একজন ব্যক্তি একটি ধসে পড়া ভবনের ভিতরে একটি আর্মচেয়ারে বসে আছেন। তার শরীর ধূসর। ওই ব্যক্তিকে সিনওয়ার বলে দাবি করে ইসরাইল।

হামাসের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি আসেনি। তবে, গ্রুপের কিছু সদস্য বলেছেন যে সিনওয়ার ইসরায়েলি সৈন্যদের হাতে দৃশ্যত তার জীবন হারিয়েছেন বলে মনে করা হচ্ছে।

সিনওয়ারের মৃত্যু যুদ্ধবিরতি আলোচনায় নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে আসতে পারে। তবে তার উত্তরসূরী কে হবেন তাই এখনো নিশ্চিত করা হয়নি । নেতানিয়াহু বরাবরই বলে আসছেন যে শুধুমাত্র সামরিক চাপের মাধ্যমে গাজায় আটক ১০০ জনের মতো জিম্মিকে ফিরিয়ে আনা সম্ভব হবে

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

X