September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
মাছের কাঁটা গলায় আটকে গেলে কী করবেন?

মাছের কাঁটা গলায় আটকে গেলে কী করবেন?

মাছের কাঁটা গলায় আটকে গেলে কী করবেন?

মাছের কাঁটা গলায় আটকে গেলে কী করবেন?

বিভিন্ন ধরনের মাছ শুধু সুস্বাদুই নয়, এতে অনেক পুষ্টিগুণও রয়েছে। আমাদের দৈনন্দিন পুষ্টি চাহিদা মেটাতে মাছের বিকল্প নেই। কিন্তু গলায় কাঁটা বিঁধে যাওয়ার ভয়ে অনেকেই মাছ খেতে চান না। মাছের ভেতরের ছোট কাঁটা বের করার ধৈর্য অনেকের থাকে না। হয়তো শখের বশে মাছ দিয়ে ভাত খেতে বসেছিল, তখন তার গলায় কাঁটা বিঁধে যায় । এমন পরিস্থিতিতে কী করবেন?

যারা সাবধানে কাঁটা বেছে নেন তাদের গলায়ও  কাঁটাও বিঁধতে পারে। এটি এমন একটি বিপদ যা কখনই আসে না। তবে গলায় কাঁটা লাগলে আতঙ্কিত হবেন না। সেই কাঁটা দূর করার উপায় আছে। আসুন জেনে নেই গলায় মাছের কাঁটা আটকে গেলে  নিরাময়ের  কিছু ঘরোয়া উপায়-

একমুঠো ভাত খান

আপনার গলায় মাছের কাঁটা আটকে গেলে আতঙ্কিত হবেন না। একমুঠো সাদা ভাত খান। চিবাবেন না। একবারে গিলে ফেলার চেষ্টা করুন। মাছের কাঁটা ছোট ও নরম হলে ভাতের সাথে  পেতে চলে যেতে পারে। তাই তাড়াহুড়া না করে একমুঠো ভাত খান।

শুকনো মুড়ি বা চিড়া খেতে পারেন

মুড়ি বা চিড়া গলার কাঁটা  আস্তে করে নিচের দিকে নিয়ে যেতে পারে । এটা খুবই পরীক্ষিত তাই গলায় মাছের কাটা আটকালে ঘরে মুড়ি অথবা চিড়া থাকলে না ভিজিয়ে শুকনো অবস্থায় পারেন ।

অলিভ অয়েল খেতে পারেন

অলিভ অয়েলের বিভিন্ন ব্যবহার সম্পর্কে আপনি নিশ্চয়ই জানেন। মাছের কাঁটা গলায় ফুটলেও এটি ব্যবহার করা যায় জানেন কি? যদি একটি মাছের কাঁটা আপনার গলা ছিদ্র করে, আপনি একটু অলিভ অয়েল খেতে পারেন। তবে খেয়াল রাখবেন তেল যেন ভোজ্য হয়। অলিভ অয়েল অন্যান্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই এটি গলা ব্যথা থেকে মুক্তি পেতে কার্যকরী হতে পারে।

কোমল পানীয়  পান করতে পারেন

আপনার বাড়িতে যদি একটি মোজো বা ভালো কোমল  পানীয় থাকে তবে এটি পান করে নিন । এটি কাঁটা বের করে আনার সবচেয়ে আধুনিক পদ্ধতি। আপনার গলায় আটকে থাকা কাঁটার জন্য  এক নিঃশ্বাসে যতটা সম্ভব কোমল  পানীয় গিলে ফেলুন। কাঁটা নরম হবে এবং পড়ে যাবে।

গরম জল এবং লেবু

গলায় মাছের দাগ দূর করতে গরম পানি ও লেবু ব্যবহার করতে পারেন। প্রথমে পানি গরম করুন। এটি খুব বেশি গরম করার দরকার নেই, যতটা সহ্য করা যায়। এবার সেই পানিতে সামান্য লেবুর রস মিশিয়ে খান। লেবুর অম্লীয় শক্তি গলা আটকে থাকা কাঁটা সহজে দূর করতে সাহায্য করবে।

ভিনেগার ব্যবহার করতে পারেন

বাড়িতে ভিনেগার থাকলে তা সামান্য নিয়ে পানিতে মিশিয়ে নিন। গলায় আটকে থাকা মাছের কাঠি দূর করতে কাজ করবে ভিনেগার। তাই পানিতে ভিনেগার মিশিয়ে খেলে উপকার পাবেন।

লবণ ব্যবহার করতে পারেন

গলায় মাছের কাঁটা দূর করতেও লবণ ব্যবহার করা যেতে পারে। তবে শুধু লবণ না খেয়ে পানিতে মিশিয়ে নিতে পারেন। তাই প্রথমে কুসুম গরম পানি নিয়ে তাতে সামান্য লবণ মিশিয়ে নিন। এবার সেই পানি পান করুন। এতে গলায় আটকে থাকা মাছের কাঁটা সহজেই দূর হবে।

কলা  খেতে পারেন

গলায় মাছের কাঁটা আটকালে দেরি না করে কলা খান। কলা খেয়ে কখন কাঁটা চলে যাবে টেরও পাবেন না।

হোমিওপ্যাথি চিকিৎসা

গলায় মাছের কাঁটা আটকে যাওয়ার জন্য হোমিওপ্যাথি সবচেয়ে কার্যকর চিকিৎসা। এর জন্য আপনাকে নিকটস্থ ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।

আরও পড়তে
সকালে মাটিতে খালি পায়ে হাঁটার অনেক উপকারিতা

 

 

Leave a Reply

Your email address will not be published.

X