September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রের কারণে ২০ বছরে যুক্তরাষ্ট্রে ৪৬০,০০০ জনের মৃত্যু

কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রের কারণে ২০ বছরে যুক্তরাষ্ট্রে ৪৬০,০০০ জনের মৃত্যু

কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রের কারণে ২০ বছরে যুক্তরাষ্ট্রে ৪৬০,০০০ জনের মৃত্যু

কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রের কারণে ২০ বছরে যুক্তরাষ্ট্রে ৪৬০,০০০ জনের মৃত্যু

কয়লাচালিত বিদ্যুৎ:

একটি নির্দিষ্ট উপায়ে কয়লা পুড়িয়ে যে তাপ উৎপন্ন হয় তা একটি নির্দিষ্ট উপায়ে উচ্চ চাপের বাষ্প তৈরির জন্য ব্যবহার করা হয়, সেই বাষ্পের সাহায্যে টারবাইন এবং ডায়নামো তৈরি করে যে বিদ্যুৎ উৎপাদন করা হয়। তাকে কয়লা চালিত তাপ বিদ্যুৎ বলে।

জীবাশ্ম জ্বালানির মধ্যে সবচেয়ে দূষণকারী পদার্থ হলো কয়লা, যা বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কিন্তু এখন বিশ্বের অনেক দেশই কয়লার ওপর নির্ভরতা কমাতে জোর প্রচেষ্টা চালাচ্ছে। বেশিরভাগ ইউরোপীয় দেশ কয়লা ব্যবহার বন্ধ করে দিচ্ছে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রে গত দুই দশকে অর্থাৎ ২০ বছরে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের কারণে অন্তত ৪৬০,০০০ মানুষ মারা গেছে। সম্প্রতি নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এটি পূর্বে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের কারণে মৃত্যুর সংখ্যার দ্বিগুণ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সাধারণত, যানবাহন, বিভিন্ন কারখানা, ধোঁয়া এবং বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রচুর পরিমাণে সূক্ষ্ম কণা নির্গত হয়। পিএম-২.৫ (এই কণাগুলির ব্যাস মাত্র২.৫মাইক্রোমিটার বা মাইক্রোন) হিসাবে পরিচিত, এই মাইক্রোস্কোপিক বিষাক্ত বায়ু দূষণকারীগুলি হাঁপানি, হৃদরোগ, কম   ওজন নিয়ে জন্ম এবং বিভিন্ন ধরণের ক্যান্সার সহ বেশ কয়েকটি জীবন-হুমকি সম্পন্ন রোগের ঝুঁকি বাড়ায়।

গবেষকরা ১৯৯৯ এবং ২০২০ সালের মধ্যে কয়লা বিদ্যুৎ কেন্দ্র থেকে কয়লা নির্গমনের উপর শিল্প-নির্দিষ্ট মেডিকেল রেকর্ড এবং ডেটা বিশ্লেষণ করেছেন এবং প্রথমবারের মতো দেখতে পেয়েছেন যে কয়লা থেকে পিএম-২.৫ অন্যান্য উত্স থেকে আসা কণা পদার্থের চেয়ে দ্বিগুণ মারাত্মক। পূর্ববর্তী গবেষণায়, গবেষকরা ধরে নিয়েছিলেন যে বিভিন্ন উত্স থেকে নির্গত পিএম-২.৫ সমানভাবে ক্ষতিকারক।

সায়েন্স জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে, বিজ্ঞানীরা বলেছেন যে সরকারী বিধিবিধান গত কয়েক দশকে বিপুল সংখ্যক জীবন বাঁচিয়েছে। কারণ দূষণ রোধে সরকারি বিধিমালা কার্যকর হওয়ার আগে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে বিপুল পরিমাণ দূষণকারী পদার্থ নির্গত হতো। বিশেষ করে, প্রবিধান কার্যকর হওয়ার আগে কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্রগুলি সর্বাধিক পরিমাণে পিএম-২.৫ দূষক নির্গত হয়েছে।

সিভিল, জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ে অবকাঠামো প্রকৌশল বিভাগের সিভিল, এনভায়রনমেন্টাল বিভাগের সিড অ্যান্ড রেভা ডিউবেরি বিভাগের সহকারী অধ্যাপক লুকাস হেনেম্যান বলেছেন, “কয়লা থেকে বায়ু দূষণের পরিমাণ আমাদের ধারণার চেয়ে অনেক বেশি ক্ষতিকারক এবং আমরা এটিকে অন্যতম প্রধান বায়ু দূষণকারী হিসাবে বিবেচনা করি।”

লুকাস হেইনম্যান এবং তার দল ১৯৯৯০থেকে ২০২০ সালের মধ্যে ৪৮০ টি মার্কিন কয়লা-চালিত বিদ্যুৎ কেন্দ্র থেকে বায়ু দূষণ এবং জনস্বাস্থ্যের উপর এর প্রভাব অধ্যয়ন শুরু করেন। তার কারণে সৃষ্ট রোগে সংশ্লিষ্ট অঞ্চলের মানুষ বছরে অন্তত ৬৫ কোটি বার চিকিৎসকের শরণাপন্ন হয়েছে। মূলত ৬৫ বছরের ঊর্ধ্বের মানুষ এই দূষণের প্রধান শিকার।

গবেষণায় দেখা গেছে যে বায়ু দূষণের কারণে বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে মিসিসিপি নদীর অববাহিকায় অবস্থিত ওহিও এবং পেনসিলভানিয়ার মতো শিল্পোন্নত রাজ্যে। এই রাজ্যগুলিতে প্রচুর সংখ্যক পাওয়ার স্টেশন রয়েছে এবং ঐতিহাসিকভাবে এগুলো মানব বসতির খুব কাছাকাছি নির্মিত হয়েছে। কিন্তু প্রতিটি অঞ্চলে একটি করে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র অন্তত ৬০০ মৃত্যুর জন্য দায়ী। ১০টি বিদ্যুৎকেন্দ্রের কারণে সব মিলিয়ে ৫ হাজারের বেশি মানুষ মারা গেছে।

নিবন্ধে আরও বলা হয়েছে যে ১৯৯৯ থেকে ২০০৭ পর্যন্ত আরও বেশি লোক মারা গেছে। মোট মৃত্যু, অর্থাৎ ৪ লাখ ৬০ হাজারের মধ্যে মোট ৮৫ শতাংশই এই সময়ে মারা গেছে।  এই সময়ে প্রতি বছর গড়ে ৪৩০০০ মানুষ মারা যায়। তবে, সরকার দূষণ নিয়ন্ত্রণ ফিল্টার ব্যবহার বাধ্যতামূলক করায় মৃত্যুর হার কমেছে। ২০২০ সালের মধ্যে, পিএম-২.৫ এর কারণে মৃত্যু ৯৫শতাংশ কমে আসে। সে বছর মাত্র ১,৬০০ জন মারা গিয়েছিল।

গবেষণা নিবন্ধের সহ-লেখক এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের টিসি চ্যান স্কুল অফ পাবলিক হেলথের বায়োস্ট্যাটিস্টিকস এবং ডেটা সায়েন্সের অধ্যাপক ফ্রান্সেসকা ডোমিনিসি বলেন, ‘চিকিৎসা গ্রহনকারী ব্যক্তি কোথায় বসবাস করতেন এবং কখন মারা যান তার মধ্যে সম্পর্ক খুঁজতে গিয়ে আমরা খুঁজে পেয়েছি যে, পিএম-২.৫ কয়লা বিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গত পিএম-২.৫ পিএম ৫থেকে অনেক বেশি ক্ষতিকারক।’

ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের মতে, ইন্ডিয়ানা, কেনটাকি এবং টেক্সাসে মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। এর পরেই রয়েছে ইলিনয়, মিসৌরি এবং পেনসিলভেনিয়া। যাইহোক, যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার কয়লা থেকে দূষণ রোধে কঠোর আইন পাস করেছে।

বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তন যে গভীর উদ্বেগ সৃষ্টি করেছে তা মোকাবেলা করার জন্য বায়ুমণ্ডলীয় তাপমাত্রা বৃদ্ধিতে অবদান রাখে এমন কার্যকলাপগুলি হ্রাস এবং নির্মূল করার প্রচেষ্টা যদিও গতি পাচ্ছে।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X