October 18, 2024
হজ নিবন্ধন: এখনো ৯ শতাংশ আসন খালি, তাও কমছেনা খরচ

হজ নিবন্ধন: এখনো ৯ শতাংশ আসন খালি, তাও কমছেনা খরচ

হজ নিবন্ধন: এখনো ৯ শতাংশ আসন খালি, তাও কমছেনা খরচ

হজ নিবন্ধন: এখনো ৯ শতাংশ আসন খালি, তাও কমছেনা খরচ

হজের ব্যয় বৃদ্ধির কারণে চার দফা সময় বাড়ানোর পরও কোটা পূরণ হয়নি। নিবন্ধনের মেয়াদ গতকাল শেষ হয়েছে ৯ শতাংশ আসন খালি রেখেই ।

এদিকে এত সমালোচনা ও আপত্তির পরও হজের খরচ কমছে না। ধর্ম মন্ত্রণালয় সম্প্রতি বিমান ভাড়া কমানোর নির্দেশনা দিয়েছে বিমান মন্ত্রণালয়কে। কিন্তু  বিমান ভাড়াও  কমছে না।

চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। কিন্তু নিবন্ধনের মেয়াদ বাড়ানোর পরও এই কোটা পূরণ করা যাচ্ছে না। চতুর্থ ধাপে, ১৭ মার্চ থেকে ২১মার্চ পর্যন্ত, সময় পাঁচ দিন বাড়ানো হয়েছে এবং নিবন্ধনের সময়কাল কোনও অবস্থাতেই বাড়ানো হবে না। কিন্তু শেষ পর্যন্ত মাত্র ৪৬০১ জন সাড়া দিয়েছেন। কোটা পূরণের বাকি আছে ১১ হাজার ৫৮৭ জন; যা মোট কোটার নয় শতাংশ।

তৃতীয় ধাপ শেষে ১৬ মার্চ (বৃহস্পতিবার) রাত ৮টা পর্যন্ত মোট এক লাখ ১১ হাজার ১০ জন নিবন্ধন করেছেন বলে জানা গেছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৬৮৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১ হাজার ৩২৬ জন। মঙ্গলবার (২১ মার্চ) শেষ সময় পর্যন্ত সরকারি-বেসরকারি পর্যায়ে নিবন্ধন করেছেন এক লাখ ১৫ হাজার ৬১১ জন। এর মধ্যে সরকারিভাবে ৯ হাজার ৮২৯ জন এবং বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ১ লাখ ৫ হাজার ৭৮২ জন।

এ বছর হজের জন্য সরকারি প্যাকেজ ন্যূনতম ৬ লাখ ৮৩ হাজার টাকা এবং বেসরকারি প্যাকেজ ৬ লাখ ৭২ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছরের তুলনায় এবার প্যাকেজের দাম বেড়েছে প্রায় দেড় লাখ টাকা। অনেকে এটাকে অস্বাভাবিক মনে করেন। ডলার, রিয়াল ও তেলের দাম বৃদ্ধি এবং বিমান ভাড়া বৃদ্ধির অজুহাতে প্যাকেজের দাম বাড়ানো হয়েছে। এ ছাড়া প্যাকেজের বাইরে যাত্রীদের বিভিন্ন খরচ রয়েছে। সব মিলিয়ে প্যাকেজের বাইরে বেশি খরচ আছে।

হজ প্যাকেজের অতিরিক্ত ব্যয় নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। বিভিন্ন মহল থেকে খরচ কমানোর দাবিও উঠেছে। তবে খরচ কমানোর কোনো সুযোগ নেই বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

হজ ইসলামের ভিত্তিমূলক একটি ইবাদত।  এটা সৌদি আরবের বা  কোন দেশের একা সম্পত্তি নয়,  এটি  আল্লাহর দেওয়া ফরজ বিধান।  তাকে যেকোনো ভাবে সহজ করে দেওয়া ইসলামের কল্যাণের অন্যতম দায়িত্বের অন্তর্ভুক্ত।

Leave a Reply

Your email address will not be published.

X