October 18, 2024
২৩ সালের শেষ বা ২৪ সালের শুরুতে জাতীয় নির্বাচন

২৩ সালের শেষ বা ২৪ সালের শুরুতে জাতীয় নির্বাচন

২৩ সালের শেষ বা ২৪ সালের শুরুতে জাতীয় নির্বাচন

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আগামী বছরের শেষ প্রান্তিকে বা ২০২৪ সালের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

২৩ সালের শেষ বা ২৪ সালের শুরুতে জাতীয় নির্বাচন

জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের উদ্দেশ্যে সিইসি বলেন, আপনারা রাষ্ট্রের মূল প্রশাসনিক ইউনিট, জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা। পদাধিকারবলে আপনারা জনগণের কাছে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় নির্বাচনের মাধ্যমে সরকার ও স্থানীয় সরকার গঠনের গুরুত্ব আপনারা নিশ্চয়ই উপলব্ধি করেছেন।

শনিবার (৮ অক্টোবর’২২) রাজধানীর নির্বাচন ভবনে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে মতবিনিময়কালে স্বাগত বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এসব কথা বলেন।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও অন্যান্য কমিশনার, নির্বাচন কমিশনের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক, জেলা প্রশাসক ও পুলিশ সুপাররা  উপস্থিত ছিলেন ।

সিইসি বলেন, প্রথমেই আমি ও আমার সহকর্মীদের পক্ষ থেকে উপস্থিত জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের আন্তরিক স্বাগত ও শুভেচ্ছা জানাচ্ছি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সম্মানিত সিনিয়র সচিব ও বাংলাদেশ পুলিশের সম্মানিত অতিরিক্ত মহাপরিদর্শকও উপস্থিত আছেন। আপনাদেরও আন্তরিক শুভেচ্ছা। আমন্ত্রণপত্রের মাধ্যমেই আপনারা আজকের সভার উদ্দেশ্য জেনেছেন।

সংবিধান ও আইন অনুযায়ী নির্বাচন একটি চলমান প্রক্রিয়া। সংসদ নির্বাচন প্রতি পাঁচ বছর পর পর অনুষ্ঠিত হলেও প্রতি বছরই কোনো না কোনো কারণে বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়। যেমন, ১৭ তারিখ জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর জাতীয় পরিষদের দুটি উপনির্বাচন রয়েছে। আগামী বছরের শেষে  বা ২০২৪ সালের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, সাংবিধানিক ও বিধিবদ্ধ নির্বাচন নিয়ে আপনার ও কমিশনের যৌথ দায়িত্ব, ভূমিকা ও কর্মকাণ্ড নিয়ে আলোচনা ও মতবিনিময় করাই আজকের বৈঠকের উদ্দেশ্য। আশা করি কার্যকর আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে আজকের বৈঠক সফল ও ফলপ্রসূ হবে।

Leave a Reply

Your email address will not be published.

X