যেসকল আমলে বরকত বৃদ্ধি পায়

যেসকল আমলে বরকত বৃদ্ধি পায়

যেসকল আমলে বরকত বৃদ্ধি পায়

যেসকল আমলে বরকত বৃদ্ধি পায়

নেক আমলে বরকত বৃদ্ধি পায় এটা খুবই স্বাভাবিক। এরপরেও কতিপয় আমল যেগুলো আমাদের কাছে খুবি মামুলি মনে হয়, তবে সেগুলো যদি আমরা জেনে বুঝে মনোযোগ সহকারে করি, তাহলে আল্লাহ তাআলা আমাদের রিজিকে তথা জীবন চলার পথে অনেক বেশি বরকত দান করবেন। নিম্নে  সেগুলোর কতিপয় উল্লেখ করা হলো।

  • দান সাদকা করা: হাদিসে কুদসিতে আসছে; আল্লাহ বলেন, “হে আদম সন্তান, তুমি ব্যয় কর, তোমার জন্যও ব্যয় করা হবে (অর্থাৎ প্রাচুর্য আসবে) ।” (সহীহ বুখারী)
  • একত্রে খাওয়া: রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, “খাবার জন্য একত্রিত হও, আল্লাহর নাম স্মরণ কর এবং তোমরা বরকত পাবে।” (মিশকাতুল মাসাবীহ)
  • আত্মীয়তার বন্ধন রক্ষা: মহানবী (সাঃ) বলেছেন, “যে ব্যক্তি চায় তার জীবিকা দীর্ঘ হোক এবং আয়ু বৃদ্ধি পাক, সে যেন আত্মীয়তার বন্ধন অটুট রাখে। (সহীহ বুখারী
  • মহর নির্ধারণে সরলতা: রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, “বরকতের দিক থেকে সেই স্ত্রী উত্তম, যে মহরের দিক থেকে বেশি সহজ (বা কম) ।” (মুসনাদে আহমাদ)
  • সালাম দেওয়ার অভ্যাস: আনাস (রাঃ) বলেন, রাসুলুল্লাহ (সাঃ) আমাকে বলেছেন, ‘ওহে ছেলে, যখন তুমি ঘরে প্রবেশ করবে তখন সালাম দাও, এটা তোমার ও তোমার পরিবারের জন্য বরকতময় হবে।’ (সুনানে তিরমিযী)
  • বিক্রয়ে সততা: রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, ‘ক্রেতা এবং বিক্রেতার এখতিয়ার রয়েছে (গ্রহণ ও প্রত্যাখ্যান করার) যতক্ষণ না তারা একে অপরের থেকে পৃথক হয়।

যদি তারা সত্য বলে এবং পণ্যের ত্রুটিগুলি পরিষ্কার করে তবে তারা বিক্রয়ে ধন্য হয়। আর যদি তারা মিথ্যা বলে এবং দোষ গোপন করে তবে তাদের ব্যবসার বরকত কেড়ে নেওয়া হয়।’ (সহীহ বুখারী)

আল্লাহতালা আমাদেরকে উল্লেখিত আমল গুলো সহীহ নিয়তে বেশি বেশি করার তৌফিক দান করুক আমিন।

    2 Comments

    Leave a Reply

    Your email address will not be published.

    X